আমাদের সম্পর্কে

by Lesarপোস্ট টি ১,৯৬৬ বার পড়া হয়েছে

শুরুতেই মহান আল্লাহ তায়ালার কাছে হাজার হাজার শুকরিয়া জানাই।“…নিজে জানুন, অন্যকে জানান” স্লোগান নিয়ে একটি মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে তৈরী করা হয়েছে আমিওপারি ডট কম।

এই প্রথম ইতালি থেকে পরিচালিত সম্পূর্ণ বাংলায় ও সম্পূর্ণ ভিন্ন আকারে একটি জনসেবামূলক ব্লগ ও ওয়েবসাইট WWW.AMIOPARI.COM। যা কিনা সত্যিই পাল্টিয়ে দিবে আপনার,আমার ও আমাদের প্রবাসের জীবন ধারা।নিয়ে আসবে সম্পূর্ণ ইতালিকে আমাদের হাতের মুঠোয় ও জীবনে এক অবিশ্বাস্য পরিবর্তন। আমিওপারি ডট কমের প্রধান কাজ আমাদের জীবনের নিত্য প্রয়োজনীয় সব তথ্য তুলে ধরা তাও আবার সম্পূর্ণ বাংলায় ।যেহেতু আমরা অনেকেই প্রবাসে থেকে এখানকার ভাষা বা ইংরেজি জানি না তাই তাদের কথা চিন্তা করে আমিওপারি ডট কম তৈরী করা হয়েছে সম্পূর্ণ বাংলা ভাষায় । দীর্ঘদিন যাবৎ অনেকেই প্রবাসজীবন যাপন করেও নানান জটিলতায় ভুগি আর এই জটিলতাকে সহজ ভাবে তুলে ধরাই আমিওপারি ডট কমের প্রধান কাজ এবং এটি করবেন আপনি,আমি ও আমরা সবাই।

মানুষের মাঝে জানা এবং জানানোর প্রবণতা প্রবল। জানা এবং জানানোর মধ্য দিয়েই অঙ্কিত হয় ব্যক্তির জ্ঞানের সীমা। জ্ঞানের পরিসীমাকে সম্প্রসারিত ও হালনাগাদ রেখে বিশ্বের সাথে তাল মিলিয়ে নিজের ক্যারিয়ার গঠনের ব্যক্তিগত প্রচেষ্টা রয়েছে অনেকেরই। কারণ প্রবল প্রতিযোগিতার এ বিশ্বে নিজের অবস্থানকে সংহত করার ক্ষেত্রে এর কোন বিকল্প নেই , আর এর সূত্র ধরেই শুরু হয় আমিওপারি ডট কমের সূচনা। প্রতিটি মানুষের ভিতর লুকায়িত থাকে নানান   ধরনের জ্ঞানের আলো বা অভিজ্ঞতা,এবং ইচ্ছা থাকা সত্ত্বেও পেরে উঠে না তা অন্নের সাথে শেয়ার করতে, হয়ে উঠে না নিজেকে বিস্তার করা। আমিওপারি ডট কমের মাধ্যমে আপনি,আমি ও আমরা সবাই পারবো নিজেকে আবিষ্কার করতে।

আমরা ইউরোপের অভিজ্ঞ কিছু স্টুডেন্ট মিলে ফ্রি এই আমিওপারি ডট কম ব্লগটি পরিচালনা করছি যেখানে ইউরোপের প্রায় অনেক গুলো দেশের ভাই ও বন্ধুরা মিলে কাজ করে যাচ্ছি, যার প্রধান উদ্দেশ্য যারা ইউরোপে আসতে চান তাদের ইউরোপের সকল তথ্য দিয়ে সাহায্য করা বিশেষ করে স্টুডেন্ট দের জন্য রয়েছে অনেক গুরুত্ব পূর্ণ সব তথ্য, যাতে করে আপনারা দালালের হাত থেকে রক্ষা পেতে পারেন এবং আমাদের প্রধান লক্ষ্য পুরো ইউরোপ তাকে আমাদের হাতের মুঠোয় নিয়ে আসা। আর এই আমিওপারি ডট কম সাইটটি হবে আমাদের আসল প্লাটফর্ম ( যেখানে সকল ট্রেন এসে জমা হয়), মানে এখানে ইউরোপের সব তথ্য এক সাথে পাওয়া যাবে, এবং আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এখান থেকে আপনার পছন্দের ট্রেন ধরবেন। মানে এখানে ফ্রান্স, জার্মান, ইতালি সহ ইউরোপের সকল তথ্য বা ইউরোপের কোন দেশে কোথায় আমাদের বাঙ্গালীদের পরিচালিত বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুলো রয়েছে তার দিক নির্দেশ সম্পর্কে সকল তথ্য খুব সুন্দর ভাবে সাজানো থাকবে। যার মাধ্যমে আপনি ইউরোপে নতুন বা পুরাতন যাই হন-না কেনো আপনার ইউরোপে জীবন যাপন করতে কি ভাবে কি করলে ভালো হবে তার সম্পর্কে বিস্তারিত তথ্য ও তার সমাধান নিজে নিজেই খুঁজে নিতে পাড়বেন এখান থেকে, এবং একসময় আপনি নিজেও বলবেন যে এখন আমিওপারি। আর সেটাই হবে আমাদের সবচাইতে বড় পাওয়া। এবং আমাদের উদ্যোগ সম্পর্কে সবাইকে জানিয়ে তাদেরকেও তাদের সমস্যার সমাধান পেতে সাহায্য করুন। এবং আপনি নিজেও চাইলে ইউরোপে আপনার জানা প্রয়োজনীয় তথ্য গুলো আমাদের সাথে শেয়ার করার মাধ্যমে সবার উপকার করতে পারেন, আর এভাবে আমরা সবাই মিলে অল্প অল্প করে যার যা আছে তা নিয়ে এগিয়ে আসলে খুব দ্রুত পুরো ইউরোপটাকে আমাদের হাতের মুঠোয় নিয়ে আসতে পারবো ইনশাহআল্লাহ্‌। এবং এতে করে আমরা ইউরোপে বড় একটি শক্তিশালী বাংলাদেশী কমুউনিটি তৈরি করতে পারবো, যাকে কাজে লাগিয়ে আমাদের দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবো এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনেক বড় কিছু একটা করে যেতে পারবো যাতে তারা আমাদের করে যাওয়া পথে কাজ করে তারা বাংলাদেশের সুনাম বয়ে আনতে পাবে। মনে রাখবেন আপনার দ্বারা কেউ একজন উপকার পেলে একসময় আপনিও তার দ্বারা উপকার পেতে পারেন। তাই নতুন কিছু শিখে থাকলে বা জেনে থাকলে নিজের মধ্যে লুকায়ে না রেখে সবার কাছে পৌঁছে দিন ধন্যবাদ।

এক নজরে দেখে নেই এর কার্যক্রম পদ্ধতি ও কি কি পাবো এই সাইটে।

১- এখানে আপনিও পারবেন আপনার লেখা প্রকাশ করতে নিজের প্রতিভার বিকাশ ঘটাতে ও লাখো লাখো মানুষের পছন্দের একজন হতে এবং সবাই কে জানাতে “আমিওপারি”।আপনার প্রতিভার বিকাশ ঘটাতে সাহায্য করবো আমরা, আমাদের সাইটে রয়েছে মন্তব্য করার বেবস্থা যার মাধ্যমে আপনার নিজের লেখাতে অন্যরা এবং অন্যর লেখাতে আপনি কমেন্ট বা মন্তব্য করতে পারবেন

২- যারা কম্পিউটার ব্যবহার করতে জানেন না তাদের জন্য রয়েছে কম্পিউটার ও ইন্টারনেট শিখার সব অত্যাধুনিক ব্যবস্থা এবং সাথে থাকবে ভিডিও গাইড ও খুব সহজ ভাবে শেখানো হয়েছে যাতে করে যারা ইংলিশ বা ইতালিয়ান পড়তে পাড়েন না তারাও এখান থেকে শিখে ফেলতে পারবেন কম্পিউটার ও ইন্টারনেটের সকল ভাণ্ডার এবং আপনিও পারবেন ইন্টারনেট দিয়ে দেশে ফ্রি ভিডিও কল করা সহ অনেক কিছু।(যারা জানেন তাদের জন্য রয়েছে প্রয়োজনীয় সব কম্পিউটার টিপস যা কিনা পালটিয়ে দিবে আপনার কম্পিউটারের অভিজ্ঞতা)। যারা কম্পিউটারে নতুন,কম্পিউটার শিখার জন্য এখানে ক্লিক করুন।

৩- ইন্টারনেট ব্যবহার করে সারা-দেশে ফ্রি ভিডিও কল করা সহ কিভাবে ইন্টারনেটে ছবি দেখা,গান শুনা,পত্রিকা পরা ও আরও অনেককিছু

৪- ইতালির ও ইউরোপের ভিবিন্ন দেশের ওয়ার্ক পারমিট বা Permesso di soggiorno নিয়ে সকল সমস্যার সমাধান সম্পূর্ণ বাংলায় এবং সাথে থাকবে অভিজ্ঞ উকিল দ্বারা প্রশ্ন ও তার উত্তর বা পরামর্শ নেয়ার ব্যবস্থাসহ আরো অনেক কিছু যা আপনি যেকোনো স্থান থেকে আমাদের সাইটে কমেন্ট এর মাধ্যমে করতে পারবেন।

৫- ইতালির ও ইউরোপের সকল ধরনের আইনের ধারা নিয়ে সম্পূর্ণ বাংলায় সব তথ্য ।

৬- ইতালি ও ইউরোপে বিনামূল্যে  চিকিৎসা গ্রহন করার পদ্ধতি ও আরো অনেক কিছু ।

৭- ইতালিতে ও ইউরোপের রেসিডেন্স কার্ড সহ অন্যান্য সব ডকুমেন্ট তৈরীর পদ্ধতি।

৮- জানাতে পারবো ইতালির ও ইউরোপের লোকাল নিউজ যেমনঃ রোম, মিলান, ভেনিস, প্যারিস সহ সব শহরের খবরগুলো, এই সাইট এর মাধ্যমে আপনারা আপনাদের নিজ নিজ এলাকার গুরুত্বপূর্ণ খবরগুলো তুলে ধরতে পারবেন এতে আমাদের সবার খবর সবাই জানতে ও জানাতে পারবো।

৯- ইতালিতে ও ইউরোপে ব্যবসা,দোকান ইত্যাদি কিভাবে করা যায় তার উপায় বা পদ্ধতি নিয়ে বিস্তারিত।

১০- ইতালিতে ও ইউরোপের কোন শহরে কতগুলো মসজিদ -মাদ্রাসা আছে ও ইসলাম সম্পর্কে নিজে জানা ও অন্যকে জানানো ইত্যাদি, বিশেষ করে প্রবাসে গড়ে উঠা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিজের ধর্ম সম্পর্কে বিস্তারিত জানানো ।

১১- ইতালির ও ইউরোপের বিভিন্ন দেশের ভাষা শিখতে চান? আমরা আপনাদের জন্য ফ্রান্স,ইতালি, জার্মান সহ বিভিন্ন ইউরোপের ভাষা শিখার জন্য ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল বানিয়ে পার্ট আকারে এখানে তুলে ধরবো যাতে আপনি ফ্রিতে ঘরে বসে নিজে নিজেই এই ভাষা গুলো শিখে নিতে পারেন।

১২- ইতালিস্থ ও ইউরপের বাংলাদেশী দূতাবাসের প্রয়োজনীয় সব তথ্য যেমনঃ বর্তমানে পাসপোর্ট রিনু করার নিয়ম ও নানান ধরনের সার্টিফিকেট করতে কি কি লাগবে ইত্যাদি।

১৩- প্রবাসের মাটিতে আপনার,আমার ও আমাদের দ্বারা আয়োজিত সকল ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান মেলা,গান,খেলা-ধুলা,মিটিং,পিকনিক ও আলোচনা সভা সহ ইত্যাদি সকল অনুষ্ঠানের সময় সূচী সহ কখন কোথায় ও কোন সহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে তার লিস্ট।

১৪- প্রবাসের মাটিতে আপনি আপনার যেকোনো কাজের ফ্রি বিজ্ঞাপন,বাসা ভাড়া,দোকান ভাড়া,যেকোনো জিনিস ক্রয়-বিক্রয় ইত্যাদি ইত্যাদি আরও অনেককিছুর বিজ্ঞাপন দিতে ও খুজতে পারবেন

১৫- আপনি বাংলা নাটক,ছবি ও গান দেখতে পছন্দ করেন আপনাদের জন্য রয়েছে এক অসাধারণ বিনোদনের ভাণ্ডার সাথে বাংলাদেশী সকল লাইভ টিভি, এবং ইউটিউব থেকে বাছাই করা সব বিশ্বখ্যাঁত ভিডিও গুলো এক সাথে।

১৬- রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে সব আকর্ষণীয় তথ্য, খেলাধুলার খবর, আপনার ,আমার ও আমাদের জীবন বৃত্তান্ত, রয়েছে সাস্থ – সেবা নিয়ে মূল্যবান টিপস ও জানা-অজানা নিয়ে বিশ্বের সব অজানা খবর।

১৭- মহিলাদের জন্য রয়েছে রান্না বান্না নিয়ে নানান ধরনের রেসিপি যেখানে আপনারাও পারবেন নিজেদের রেসিপি উপস্থাপন করতে ও অন্যান্য রেসিপি শিখতে। কিভাবে করবেন ? তার দায়িত্ব আমাদের।আপনি শুধু আমাদের সাইট ভিজিট করুণ তাহলে একা একাই সব শিখে যাবেন।

১৮- তুলে ধরুন সবার কাছে আপনার সাথে ঘটা ইউরোপ ও  ইতালিতে অবস্থান কালে  যাওয়া খারাপ ও ভালো অভিজ্ঞতাগুলো সাথে জেনে নিন আপনার মতো আরও কেও কি আছে ?

১৯- আপণি বাংলাদেশ নিয়ে চিন্তিত? যেমনঃ ১- দেশে প্লট বা জায়গা-জমিন ক্রয়-বিক্রয় করতে চান ? ২- দেশের কোথায় কোথায় ভালো ভালো হসপিটাল গুলো রয়েছে ? ৩- দেশে কোথাও ভ্রমণে জেতে চান কিন্তু ভালো ও বিশ্বস্ত হোটেল এবং কিভাবে যাবেন নিয়ে চিন্তিত ? ৪- এবং আরো অনেককিছুর সমাধান নিয়ে থাকবে সব গুরুত্বপূর্ণ তথ্য।

এক কথায় এর শুরু আছে শেষ নেই

আপনাদের নিয়ে আমাদের রয়েছে আরো অনেক অনেক পরিকল্পনা যা সত্যিই পালটিয়ে দিবে আমাদের প্রবাসের জীবন ধারা। আর আমাদের পরিকল্পনা  বাস্তবায়নে  আপনিও অংশগ্রহন করুণ। 

প্রবাসে আপনার জীবন আরো সুন্দর ও আনন্দময় হয়ে উঠুক এই প্রত্যাশাই রইলো।

আপনার মন্তব্য লিখুন