ইতালির কাজ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে। ৫ লাখ বেকার শ্রমিক রয়েছে ইতালিতে।কাজেই নতুন দেক্রেতো ফ্লুসসি দেওয়ার প্রশ্নই আসেনা?

by Lesar on নভেম্ভর ১৪, ২০১৩পোস্ট টি ১,২২৭ বার পড়া হয়েছে in ইতালির ইম্মিগ্রেশন তথ্য

প্রিয় আমিওপারি পাঠক বৃন্দ আপনারা সবাই এখন Decreto Flussi সম্পর্কে জানেন। এর সম্পর্কে জানেনা খুব কম লোকই রয়েছে। তবুও যেহেতু আমিওপারি ডট কম ইতালি প্রবাসী ছাড়াও বাংলাদেশ সহ পৃথিবীর প্রায় সকল দেশের মানুষ ভিজিট করে থাকেন তাই আমরা তাদের কথা চিন্তা করে Decreto Flussi সম্পর্কে কিছু ধারণা দিয়ে দিচ্ছি। Decreto Flussi হোল ইতালির সরকার বিগত কয়েক বছর ধরে প্রায় প্রতিবছরই এই Decreto Flussi দিয়ে থাকে। যার মাধ্যমে ইতালিতে বসবাস কারী প্রবাসীরা নিজেরা বা তাদের পরিচিত ইতালিয়ান মালিক দ্বারা ইতালির বাইরের কোন দেশ থেকে তাদের পরিচিত মানুষকে ইতালিতে কাজের জন্য নিয়ে আসতে পারে। যাকে অনেকে স্পন্সর হিসেবেও চিনে থাকেন। এই Decreto Flussi কয়েক প্রকারের হয়ে থাকে। নরমাল কাজের জন্য এবং সিজনাল বা মৌসুমি কাজের জন্য এই Decreto Flussi দেওয়া হয়। বিগত কয়েক বছর ধরে এই Decreto Flussi মাধ্যমে প্রায় অনেক প্রবাসী বিভিন্ন কাজ করার চুক্তিতে ইতালিতে বৈধভাবে প্রবেশ করেছেন। উল্লেখ্য গত বারের এই Decreto Flussi থেকে প্রথম বারের মতো বাংলাদেশ বাদ পড়েছিলো।কেন বাদ পড়েছিলো তা নিয়ে আমিওপারিতে ইতালির বাংলাদেশ দূতাবাসের বর্তমান কর্মরত রাষ্ট্রদূত জনাব শাহাদাৎ হোসেন এর কারন সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। আপনারা তার সেই ভিডিও প্রতিবেদনটি দেখতে চাইলে এখানে ক্লিক করে দেখে নিতে পারেন।

যাই হোক গতবার বাংলাদেশ বাদ পরার পর অনেকের মন ভেঙ্গে গিয়েছিলো এবং সবাই পরবর্তী Decreto Flussi ঘোষণার দিন গুনছেন।তবে দুঃখের হলেও সত্যি,এই যে এবারে হয়তো ইতালির সরকার সকল দেশের জন্যই এই Decreto Flussi বাদ দিতে পারে। কেননা বিশ্ব মন্দা অনেক গুরুতর ভাবে প্রভাব ফেলেছে ইতালি প্রবাসীদের প্রতি। প্রতিদিন যে হারে বেকার সংখ্যা বাড়ছে তাতে করে প্রবাসী সহ ইতালিয়ানরাও হিমশিম খাচ্ছে জীবন যাপন করতে। এবং এই মন্দা প্রভাব দিনে দিনে ভালো হওয়া তোঁ দুরের কথা, আরো বেরেই চলেছে।কাজেই এই মুহূর্তে নতুন করে কাজের জন্য শ্রমিক আমদানি করাটা বোকামি বলে মনে করছেন ইতালীয় কাজ মন্ত্রণালয়। তারা মনে করেন এটা হবে জেনে শূনে অসহায় প্রবাসীদের নানান যুদ্ধের মুখে সমর্পণ করা।কেননা ভিতরে যারা রয়েছে তারাই নানান কষ্টে জীবন যাপন করছে, এখানে ভিতরের অনেক লোকেরি কাজ না থাকায় ওয়ার্ক পারমিক হারানোর ভয় রয়েছে।

Direzione Immigrazione e Politiche Integrazione del ministero del lavoro থেকে তারা বর্তমানে ইতালির কাজের মার্কেট সম্পর্কে বিস্তারিত এনালাইস করে একটি জরিপ প্রকাশ করেছে। যেখানে স্পষ্ট ভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে ইতালিতে প্রবাসী ও ইতালিয়ান মিলে কি পরিমান বেকার রয়েছে। জরিপটি অফিসিয়াল ভাবে দেখতে চাইলে এখানে ক্লিক করে দেখে নিতে পারেন। তাদের এই জরিপে দেখা যাচ্ছে ২০১৩ পর্যন্ত যেখানে ইতালিয়ান বেকার খাতায় নাম লিখিয়েছেন ৫৫,৪% এবং বিদেশী শ্রমিক নাম লিখিয়েছেন ৫৮,১% এখানে স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে ইতালিয়ান দের তুলনায় বিদেশী শ্রমিক দের বেকার খাতায় নাম লেখার হার বেরেই চলেছে। ইতালিতে বর্তমানে লিগেল বিদেশী শ্রমিক রয়েছে ৫ লক্ষ্য ১১ হাজার যার মধ্যে  ১ লক্ষ্য ৫৭ হাজার ইউরোপিয়ান ইউনিয়নের প্রবাসী এবং ৩ লক্ষ্য ৫৪ হাজার এশিয়া সহ বিভিন্ন  দেশের শ্রমিক।সব কিছু মিলিয়ে এবারের Decreto Flussi দেওয়ার সম্ভবনা ৯০% নেই বললেই চলে। তবে এদেশের সরকারের কোন মতি গতি ঠিক বুঝা যায় না। কাজেই তারা হয়তো সব কিছু জেনে শূনেও দিলে দিতেও পারে। আর যদি দেয় বা দেওয়ার কোন কথা শুনা যায় তাওলে সবার আগে আপনারা এখানে তার খবর জানতে পাড়বেন। কাজেই আমিওপারির সাথে আমাদের পরিবারের একজন হয়ে আমাদের সাথেই থাকুন।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

অবৈধদের বৈধ বা sanatoria 2012 আবেদন কারীদের দৃষ্টি আকর্ষণ। ইমেইল পাসওয়ার্ড ছাড়া পুন্তামেন্ত নিয়ে নি...
ইটালিতে ট্রেনিং ভিসার গেজেট প্রকাশিত হয়েছে গত বছরের ন্যায় এবছরেও বাংলাদেশ থেকে প্রশিক্ষণ ভিসায় আসা য...
ইতালিয়ান নাগরিকত্ব/পাসপোর্ট তথা Cittadinanza তে আনা হচ্ছে নতুনত্ব।
ইতালিতে মৌসুমি কাজে প্রবেশ করার ভিসার জন্য আবেদন প্রেরণ করা যাবে ৮ ই মে ২০১৫ থেকে।
বিডিতে ইতালি দুতাবাসে ট্যুরিষ্ট ভিসার আবেদন কিছুদিনের জন্য স্থগিত করা হয়েছে।
ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচ...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1176 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

Juel Ahammed ডিসেম্বর ৩০, ২০১৪ at ৩:৪৯ অপরাহ্ণ

ভাই আসসালামুয়ালিকুম
আমি বাংলাদেশ থেকে বলছি আমি কি ভাবে ইটালির immigration/others ভিসার জন্যে আবেদন করতে পারব। যদি দয়া করে জানাতেন তাহলে বেশ উপক্রিত হতাম।
ভাল থাকবেন
জুয়েল
ঢাকা, বাংলাদেশ।
+৮৮০১১৯৯৮০০৬৭২

Reply

Leave a Comment