গুরুত্বপূর্ণ পোস্ট। ইতালির হসপিটাল গুলোর জরুরী বিভাগ কিভাবে কাজ করে? জেনে নিন বিস্তারিত।

by Lesar on ডিসেম্বর ৭, ২০১৩পোস্ট টি ৩১৮ বার পড়া হয়েছে in ইতালিতে চিকিৎসা সম্পর্কিত

প্রিয় আমিওপারির সকল পাঠকবৃন্ধ আসসালামু আলাইকুম। আশাকরি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সকলেই ভাল আছেন। যারা নিয়মিত আমাদের সাইট ভিজিট করেন তারা জানেন যে আমিওপারি তাদের পাঠকদের কাছে নতুনত্ব কিছু উপস্থাপনের মাধ্যমে ইউরোপ কিংবা ইতালিতে বসবাসরত প্রবাসীদের অবগত করে থাকে। যে বিষয়গুলো এখন পর্যন্ত অন্যকোন ওয়েব সাইট আদৌ প্রকাশিত করতে পারেনি। যাই হোক বরাবরের মত নতুনত্ব বিষয়ের মধ্যে আজকে আমিওপারি আপনাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি লেখা নিয়ে হাজির।

লেখাটি অবশ্য আপনারা যারা ইতালিতে বসবাস করেন তাদের জন্য। মনে করি আপনার কোন পরিচিত বা আপনি কখনো কোন কারনে অসুস্থ হয়ে পড়লেন এবং আপনাকে ইতালিয়ান একটি হসপিটালে নিয়ে যাওয়া হোল। বা মনে করি আপনার সাথে কেউ নেই আপনার কোন সমস্যা দেখা দিচ্ছে এবং এর জন্য আপনি নিজে নিজেই কোন একটি কাছের হসপিটালে গেলেন। তোঁ সেখানে গিয়ে কিভাবে কি করবেন? বা কিভাবে ওরা কাজ করে?

আসলে একটি কথা আমরা সবাই জানি। যেমন পৃথিবীর প্রতিটি দেশের হসপিটালে একটি জরুরী বিভাগ রয়েছে যেটাকে ইংরেজিতে বলে First Aid  বাংলায় প্রাথমিক চিকিৎসা আর ইতালিতে বলে Pronto soccorso. মানে আপনার কোন সমস্যা হলে প্রথমে এই Pronto soccorso তে গিয়ে শরণাপন্ন হতে হবে এবং সেখান থেকে তারা আপনাকে প্রাথমিক চিকিৎসা করার মাধ্যমে আপনার অবস্থা বুঝে ব্যবস্তা নিবে।তবে এই প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রটি এক এক দেশে এক এক রকম নিয়মে কাজ করে থাকে। মানে প্রতিটি দেশেই তাদের নিজস্ব কিছু নিয়ম নিতির উপর ভিত্তি করে ওরা এই কাজ গুলো করে থাকে।তাই আজকে আমরা ইতালির Pronto soccorso সম্পর্কে বিস্তারিত ধারণা নিব। যে কিভাবে ইতালিয়ান হসপিটালের Pronto soccorso বিভাগ তাদের কাজ করে থাকে।

আপনাদের অনেকেই হয়তো এর মধ্যে অনেক বার ইতালিতে এই Pronto soccorso তে গিয়েছেন কিন্তু তারা এখনো জানেন না ওরা কিভাবে কাজ করে।একটি উধাহরন দিয়ে বলিঃ যেমন দেখা গেলো আপনি প্রাথমিক চিকিৎসার জন্য ইতালির একটি হসপিতালের এই Pronto soccorso বিভাগে গেলেন। সেখানে প্রথমেই যে কাজটি করতে হয়? আপনাকে টিকিট কাউন্তারে গিয়ে আপনার সমস্যার কথা বলতে হয় এবং আপনার সমস্যার কথার উপর বিবেচনা করে ওরা আপনার সম্পর্কে ওদের কম্পিউটারের ডাটাবেজে আপনার নাম ও সমস্যা লিখে আপনাকে ভিতরে গিয়ে বসতে বলে। তো এখানে যা হয়। যে আপনি সেখানে গিয়ে দেখলেন আপনার আগে আরো ৫ জন রোগী অপেক্ষা করছে এবং যথাক্রমে সিরিয়াল অনুযায়ী ওরা একজনের পর আরএক জনকে ডাকছে। কিন্তু অনেক সময় দেখা যায় যে আপনার পরে একজন রোগী আসলো এবং আপনার আগে তাকে ডাকা হোল। এবং সেই রোগী বেড় হওয়ার আগে আরেক রোগী এসে আপনার সাথে অপেক্ষা করতে থাকলো। এবং আজব ব্যপার হোল যে এবারও ওরা আপনাকে না ডেকে সেই সবার পরে আসা রোগীকে আপনার আগে ডাকছে।তো এখানে আপনার মনে হতে পারে কি ব্যপার ওরা এরকম করছে কেন? হিসেবে তো এখন আমাকে ডাকার পালা কিন্তু ওরা আমাকে না ডেকে আমার পরে আসা রোগীদের ভিতরে নিয়ে যাচ্ছে… এর কারন কি?

হে বন্ধুরা এটা আসলে সবার সাথেই হয়েছে যারা এর মধ্যে ইতালিয়ান হসপিতালের এই Pronto soccorso বিভাগে গিয়েছেন বা যারা এখনো যান নি তাদের সাথেও হবে। অনেকের সাথে এরকমও ঘটতে দেখা গেছে, যে সে সন্ধার দিকে গিয়ে নাম লিখিয়েছে এবং তার ডাক পড়েছে পরেরদিন সকালে। তাই আমরা এর সম্পকে বিস্তারিত জেনে নিবো। এরকম হওয়ার কারন কি? আমিওপারি টিম আপনাদের জন্য অনেক কষ্ট করে এর ভুক্তভুগির সাথে আলাপ করে এবং সরাসরি এই Pronto soccorso বিভাগের সাথে আলাপ করে সম্পূর্ণ ব্যপারতি ক্লিয়ার হয়ে জেনে এসেছে। যা আজকে আপনাদের সাথে শেয়ার করা হবে। যাতে করে আপনারাও এর সম্পর্কে জানতে পারেন।

আসলে এখানে ব্যপারতা ঘটে এরকমঃ ওদের কিছু নিজস্ব কোড রয়েছে যেমন Codice rosso,Codice giallo,Codice verde,Codice bianco মানে লাল কোড, হলুদ কোড, সবুজ কোড এবং সাদা কোড।

এখানে সবচাইতে বেশি প্রাধান্য দেওয়া হয় লাল কোডের রোগীদের মানে যারা যেকোনো সময় মারা যেতে পারে যেমন হার্ট অ্যাটাক এর রোগী বা এক্সিডেন্ট এর রোগী ইত্যাদি। আর হলুদ কোডের রোগী হচ্ছে লালের পরের ধাপ মানে এদেরও জীবনের ঝুঁকি রয়েছে। আর হলুদের পরের ধাপ হচ্ছে সবুজ মানে এদের শরীরে সমস্যা আছে এবং অনেক কষ্ট বা ব্যথাও রয়েছে কিন্তু যে ব্যথার কারনে তারা মারা যাবে না। সেরকম রোগী হচ্ছে সবুজ কোডে আয়োতায় পরে। আর সাদা কোড হচ্ছে সবার পরের ধাপ মানে এই কোডের রোগীর কোন সমস্যাই নেই, ওরা চালাকি করে নিজেদের প্রাইভেট ডাক্তারের কাছে না গিয়ে এখানে এসেছে।আর এর জন্য এই সাদা কোডের রোগীদের ওরা সবার পরে ডাকে এবং ওদের দেখার পর ৪০ ইউরো বিল করা হয়ে থাকে। যেখানে অন্য কোডের রোগীদের সকল ধরনের চিকিৎসা একদম ফ্রি করা হয় সেখানে শুধু সাদা কোডের রোগীদের ক্ষেত্রেই এই বিল করার নিয়ম করা হয়েছে কয়েক বছর আগেথেকে। তো এখানে দেখা যায় যে আপনি সবুজ কোডের রোগি এবং আপনার আগে আর মাত্র ৪ জন রয়েছে এবং আপনি অপেক্ষা করছেন যে এই চার জনের পরে আপনার পালা। তবে এখানে একটি জিনিস মনে রাখতে হবে যে ঐ চার জনের আগে যদি অন্য কোন লাল বা হলুদ কোডের রোগী আসে তাহলে সবার আগে ওদের প্রাধান্য দেওয়া হবে তার পর আপনাদের। আসা করি আপনাদের বুঝাতে পেরেছি। কাজেই যদি কখনো এরকম কোন সমস্যায় আপনাকে পরতে হয় এবং যদি দেখেন যে আপনাকে সাদা কোড ধরিয়ে দেওয়া হয়েছে তাহলে যত দ্রুত পারা যায় সেখান থেকে কেটে পড়বেন অথবা অন্য একটি হাঁসপাতালে যাবেন। তানাহলে আপনাকে পেমেন্ট করতে হবে এবং অনেক সময় ধরে বসে থাকতে হবে এবং এটি ২৪ থেকে ৪০ ঘণ্টাও হতে পারে। কেননা আপনি হয়তো ভিতরে অনেক খাপার অনুভব করছেন কিন্তু যখন ওখানে গিয়ে টিকিট কাউন্তারে আপনার সমস্যা বর্ণনা করেছেন তখন হয়তো একটু হাঁসি খুশি ছিলেন আর ভালো করে ইতালিয়ান ভাষা জানেন না বলে ওদের বুঝিয়ে বলতে পারেন নি। আর সে জন্যই ওরা আপনাকে সাদা কোড ধরিয়ে দিবে। কাজেই যখনি ইতালিতে কোন হাসপাতালের Pronto soccorso বিভাগে যাবেন সেখানে অন্তত টিকিট কাউন্তারে গিয়ে আপনার সমস্যা বর্ণনা করার সময় ওদের কাছে হাসা হাঁসি করবেন না এবং ওদের সামনে এমন ভাবে বলুন জেনো ওরা আপনাকে দেখে বুঝতে পারে যে আপনি সত্যিই খাপার তাহলে ওরা আপনাকে অন্তত সাদা কোড দিবে না।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালিতে বিনামুল্যে চিকিৎসা পাওয়ার কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
জেনে নিন ইতালির রাজধানী রোমে রাতের বেলায় যে যে ফার্মাসি গুলো খোলা থাকে
সুখবর!! ইতালিতে অবৈধরাও পাবে সম্পূর্ণ ফ্রী দাঁতের চিকিৎসা
ইতালিতে ফ্রি চিকিৎসা করাতে তথা E02 কার্ডটিতে কিছু নতুন নিয়ম আনা হয়েছে। জেনে নিন বিস্তারিত।
নারীর জরায়ু ক্যান্সার বাঁ পাপ টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য এবং কিভাবে ইতালি ও ইউরোপে এটা ফ্রী করাবে...
স্তন ক্যান্সার কি? ইতালি ও ইউরোপে কিভাবে ফ্রী স্তন ক্যান্সার সনাক্ত করন পরীক্ষা করাবেন?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment