সুইজারল্যান্ডের জুরিখে বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা উৎসব পালন করলো বাংলাদেশ সোসাইটি সুইজারল্যান্ড

by rafiqul islam akash on ডিসেম্বর ২৭, ২০১৩পোস্ট টি ১৮৭ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

জেনেভা থেকে রফিকুল ইসলাম আকাশঃ কার্তিক অতিক্রম করে অগ্রহায়ণের আলো চোখে পৌষ যখন উপস্থিত- বাঙালীর ঘরে তখন ফসলের বন্যা। তাই পৌষ আসে আনন্দবার্তা নিয়ে। প্রবাস জীবনে হিমজড়ানো পৌষের ছোঁয়া আমরা অনুভব করি দেশ থেকে দূরে-বহুদূরে । বাঙালী সংস্কৃতির সেই ঐতিহ্যবাহী পিঠা উৎসব পালন করলো জুরিখ প্রবাসী বাঙালীরা ।বাংলাদেশ সোসাইটি সুইজারল্যান্ড এর আয়োজিত পিঠা উৎসবের বিশেষ আকর্ষণ ছিল কাজী টিপুর ইউরোপের প্রবাসীদের সুখ-দুঃখ নিয়ে নির্মিত টেলিফিল্ম প্রদর্শণ। বাংলাদেশ সোসাইটি সুইজারল্যান্ডের সভাপতি মিজানুর রহমান ও সাধারন সম্পাদক বাকী উল্লাহ খান রিপন উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং পিঠা প্রতিযোগীতার ভাবী ও আপাদের মাঝে পুরষ্কার বিতরন করেন।

সুইজারল্যান্ড প্রবাসী বাঙালী ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশের আমন্ত্রিত অতিথীবৃন্দ এই পিঠা উৎসব উপভোগ করেন। পিঠা উৎসবে ৩০ এর অধিক পিঠা প্রদর্শিত হয়। বাংলাদেশের প্রত্যন্ত অন্চলের পিঠার মধে্য পুলি পিঠা, তালপিঠা , পাটিসাপ্টাপিঠা ,ভাপাপিঠা, নারিকেলপিঠা, সেমাইপিঠা, দুধরাজ, পানতোয়া, ফুলঝুড়ি, ঝালপিঠা, খেঁজুরপিঠা, মেড়াপিঠা, পাক্কানপিঠা, রসপিঠা, চিড়ার মোড়া, কাওনের মোয়া ইত্যাদি উল্লেখযোগ্য। নতুন প্রজন্মের কাছে গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতেই এই পিঠামেলার আয়োজন। উপস্থিত অতিথীবৃন্দের কাছে বাংলাদেশ সোসাইটি সুইজারল্যান্ড পিঠামেলার আয়োজকবৃন্দ আগামীতে বৃহৎ পরিসরে বিভিন্ন উৎসব করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

সুইজারল্যান্ডের জেনেভায় ঈদের জামাত অনুষ্ঠিত
বিশ্ব অর্থনীতি মন্দার পর ঘুরে দাড়াতে শুরু করেছে ইউরোপের অর্থনীতি এ নিয়ে দেখুন একটি ভিডিও প্রতিবেদন
থাকলে ভোট পাই, না থাকলে জমি পাই !!!-জাতিসংঘের সেমিনারে ডঃ মিজানুর রহমান।
ভূ-স্বর্গ সুইজারল্যান্ডের জুরিখে মহাড়ম্বরে বৈশাখী মেলা-১৪২১ উৎযাপন
চুক্তিভিত্তিক বিবাহ প্রতিরোধে নরওয়ে প্রশাসন, ১৯ বাংলাদেশি সন্দেহের তালিকায়
গ্রীসের দালাল সিন্ডিকেটের কাছে বাংলাদেশ সরকারের নৈতিক পরাজয়!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 57 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment