প্রস্নঃ ইতালিতে ভাড়াবাসা পরিবর্তন করার সময় কিভাবে পানি,গ্যাস ও কারেন্ট এর লাইনের সংযোগ বিচ্ছিন্ন করবো?

by Lesar on জানুয়ারী ১১, ২০১৪পোস্ট টি ৪৯৫ বার পড়া হয়েছে in ইতালির ডকুমেন্ট নিয়ে প্রস্ন ও তার উত্তরঃ

আসলে আমরা যারা ইতালিতে বাসা ভাড়া নিয়ে থাকি বা নিজের কেনা বাসা অন্ন কাউকে ভাড়া দেই তখন কিন্তু এই বিষয়গুলো অনেক সমস্যায় ফেলে দেয় আমাদের। কেননা আপনি যখনি কোন ভাড়া বাসা পরিবর্তন করতে যাবেন তখন আপনাকে সেই বাসায় আপনার নামে করা পানি,গ্যাস ও কারেন্ট এর কন্ট্রাক্ট বা আপনার নামের উপর থেকে এই লাইন গুলোর মালিকানা পরিবর্তন করাতে হয়। তবে ইতালিতে এই পদ্ধতিটি অনেক জটিল একটি বিষয়। কেননা এর জন্য আপনাকে আগে থেকেই ওদের সাথে যোগাযোগ করে এর সম্পর্কে জানাতে হবে এবং জানানোর পরেও ওরা অনেক সময় নিয়ে থাকে। যাই হোক আজকে আমরা আলোচনা করবো কিভাবে এই কাজ গুলো করতে হয়।

ধরুন আপনার নামে ইতালিতে একটি বাসা ভাড়া রয়েছে এবং যথারীতি সেই বাসার পানি,গ্যাস ও কারেন্ট এর বিল আপনার নামে করা তো এখন আপনি চাচ্ছেন যে আপনি এই বাসা ছেড়ে দিয়ে নতুন একটি বাসায় স্থানান্তর করবেন। তাহলে আপনাকে সবার আগে এই বাসায় আপনার নামে যে পানি,গ্যাস ও কারেন্ট এর লাইন রেজিস্ত্রি করা আছে তার থেকে আপনার নাম বিচ্ছিন্ন করাতে হবে বা ইতালিয়ান ভাষায় যেটাকে বলে chiudere i contratti বা staccare luce gas e acqua অথবা fare la disdetta এর  যেকোনো একটি বলতে পারেন। যাই হোক সাধারনত ২ ভাবে ইতালিতে এই কাজ গুলো করা যায়।তাহলে আসুন জেনে নিই কিভাবে কি করতে হবে।

যা যা লাগবে?
Carta d’Identità,
Codice Fiscale,
ultima bolletta ricevuta,
numero cliente (si trova sulla bolletta o sul contatore)

১- সবার প্রথমে আপনাকে আপনার কন্ট্রাক্ট গুলো ভালো করে পরতে হবে। এবং সেখানে দেওয়া নিয়ম অনুযায়ী কাজ করতে হবে। কেননা এক এক জনের কন্ট্রাক্ট এক এক রকমের হয়ে থাকে। তবে ৯০% কন্ট্রাক্ট এর ধরন প্রায় একি। তাই এ ক্ষেত্রে আপনাকে বিলের মদ্ধে থাকে ফোন নাম্বারে ফোন করে ওদের জানাতে হবে আর যদি ফোনে ওদের সাথে যোগাযোগ করতে ব্যর্থ হন তাহলে সরাসরি আপনার বাসার কাছাকাছি যে কোন পানি,গ্যাস ও কারেন্ট এর অফিসে যেতে হবে। সাথে উপরে বলা ডকুমেন্ট সহ। সেখানে গিয়ে ওদের বললে ওরা আপনাকে একটি নির্দিষ্ট দিনের সময় দিয়ে জানিয়ে দিবে এবং সেই দিন ওরা আপনার বাসায় এসে মিটার দেখে মিটারে আপনি কি পরিমান পানি,বিদ্যুৎ, গ্যাস খরচ করেছেন তা লিখে নিয়ে যাবে সাথে মিটারে তার দিয়ে সিল মেরে দিয়ে যাবে।এই ভাবে আপনি খুব সহজে আপনার নামের উপরে থাকা পানি,গ্যাস ও কারেন্ট এর লাইনের সংযোগ বিচ্ছিন্ন করতে পারবেন।

২- দ্বিতীয় পদ্ধতি হোল অনেক সময় দেখা যায় আপনি আপনার ছেড়ে যাওয়া বাসা আপনার পরিচিত কাউকে দিয়ে যাচ্ছেন, সে ক্ষেত্রে বাসার নতুন মালিক সরাসরি উনার নামে নতুন কন্ট্রাক্ট করিয়ে নিতে পারে কোন রকম লাইনের সংযোগ বিচ্ছিন্ন না করে। এ ক্ষেত্রে সব কিছু আগের মতোই থাকবে শুধু আপনার নামের পরিবর্তে বিল গুলো নতুন মালিকের নামে আসা শুরু করবে। তবে এই পদ্ধতিও ঠিক একি ভাবে করতে হয়। উপরে বলা ডকুমেন্ট সহ প্রতিটির একটি করে বিল নিয়ে ওদের কাছে গিয়ে আবেদন করতে হয়। করার পর ওরা পুরাতন মালিকের নাম কেটে নতুন মালিকের নামে নতুন কন্ট্রাক্ট করে দেয় তবে এক্ষেত্রে নতুন মালিককে কিছু এক্সট্রা ইউরো পে করতে হয়। তবে সে টাকা ওরা আপনার বিলের সাথে সংযোগ করে দেয়। যেমন 23,00 € come contributo fisso, 26,98 € per gli oneri amministrativi, 14,62 € per l’imposta di bollo এই খরচ গুলো নতুন মালিক কে এক্সট্রা পেমেন্ট করতে হয়। আসা করি আপনাদের এই ব্যপারতি বুঝাতে পেরেছি।

সতর্ক বার্তাঃ তবে হে আপনাকে বাসা পরিবর্তন করার সময় অবশ্যই এই কাজ গুলো তথা আপনার নামের উপর করা পানি,গ্যাস ও কারেন্ট এর লাইনের সংযোগ বিচ্ছিন্ন করাতে হবে এবং এটি আপনি বাসায় থাকা অবস্থায় করিয়ে নিতে হবে। কেননা ওরা যখন আপনার নামে কন্ট্রাক্ট ক্যান্সেল করবে তার জন্য কিন্তু ওদের আপনার মিটার পর্যন্ত যেতে হবে মিটারে সিল মারার জন্য। কাজেই এখানে আপনাকে বাসা ছাড়ার আগেই এই কাজ টি করাতে হবে। কেননা আপনি বাসা ছেড়ে দিলেন এবং ওরা আপনার বাসার মিটার দেখতে চাইল কিন্তু আপনি বলছেন আমার কাছে আর বাসার চাবি নেই কেননা আমি বাসার চাবি মালিককে বুঝিয়ে দিয়েছি। তাহলে কিন্তু আপনি অনেক বর সমস্যায় পরে যেতে পারেন। কেননা হতে পারে আপনি যে বাসাটি ছেড়ে যাচ্ছেন সেই বাসার মালিক আগামী দুই বছরে আর কাউকে ভাড়া দিলো না। সে ক্ষেত্রে কিন্তু সেই দুই বছরে পানি,গ্যাস ও কারেন্ট এর বিল আপনার নামে আসতে থাকবে। আপনি ব্যবহার করেন আর নাই করেন। এবং পরে আপনি ওদের সাথে যোগাযোগ করলেও কোন লাভ হবে না। আপনাকে সেই টাকা অবশ্যই পরিষোদ করতে হবে। কাজেই যখনি কোন বাসা ছেড়ে জাবেন যাওয়ার আগে ভালো করে কনফার্ম হয়ে নিন সেই বাসার কোন কিছু আপনার নামে রয়ে গেলো কিনা। কেননা এরকম অনেক বাঙ্গালীদের সাথে ঘটতে দেখা গিয়েছে। এর প্রধান কারন হোল তারা এই বিষয়ে এভাবে এই তথ্য গুলো জানে না, এবং ভালো ইতালিয়ান বলতে না পারায় কারো কাছ থেকে কোন সাহায্যও নিতে পারেনি। কাজেই আমরা আসা করি আমাদের এই লেখাতি আপনারা যারা ইতালিতে রয়েছেন তাদের অনেক উপকারে আসবে।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্রশ্নঃ আমার ইতালিয়ান PERMESSO DI SOGGIORNO দিয়ে আমি কি ইতালির বাইরে ইউরোপের অন্যান্য দেশে যেতে পা...
প্রস্নঃ permesso di soggiorno না থাকলে কি codice fiscale বানানো যায় ?
প্রশ্নঃ আমি ইতালি থাকি, আমি কি আমার বাবা,মা কে ইতালিতে নিয়ে আসতে পারবো? আর এর জন্য কি কি প্রয়োজন?
ইতালিয়ান পাসপোর্ট। আমার কি করনীয়? যদি ২ বছরের বেশি সময় ধরেও একি অবস্থায় থাকে?
ইতালির Permesso Di Soggiorno নবায়ন বা ফ্যামিলি ভিসা ইত্যাদির জন্য বাৎসরিক CUD বা REDDITO নিয়ে সকল প্...
প্রশ্নঃ আমার বৈবাহিক সূত্রে ইতালির কাগজ, স্বামীর সাথে আলাদা হলে কিভাবে নিজে নিজে নবায়ন করাবো?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1156 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment