ইতালির বোলজানোতে বাংলা স্কুল, জাহাঙ্গীর আলম সিকদার বোলজানো থেকে

by Jahangir Alam Sikder on জানুয়ারী ১৪, ২০১৪পোস্ট টি ১১৯ বার পড়া হয়েছে in ইতালির অন্যান্য নগরীর নিউজ

পৃথিবীতে ভাষাগত দিক থেকে আমরা বাংলাভাষায় ষষ্ট স্থানে আছি।এতে গরব কম কিসে­?কত শত শত ভাষা বিলুপ্ত হয়ে গেছে তার প্রমাণ এই পৃথিবীতে।অভাবের দরজা যেন অস্তিত্বহীনতা আর ভোগান্তির কাঠগড়া।জোড়া দিয়ে ঠিক করতে কত সরঞ্জামির প্রয়োজন। মায়া যেন আজন্ম।

ঠিক তারই ধারাবাহিকতা যেন প্রবাসে ইতালির পাহারঘেরা বোলজানোতে দ্বিতীয়বারের মত বাংলা স্কুল বা কোর্স চালু হয় মন্ত্রি তমাচ্চিনির উপস্থিতিতে।বাংলাদেশ সমিতির পক্ষ থেকে।এবারের আন্তরিকতা আর একতার আমেজ যেন একটু ভাল আশা করা যায়।সহযোগিতা যেন কারোরই কম নয় প্রবাসী বাংলাদেশী বোলজানো বাসির।প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা  মির্জা লুতিফুল হক ও উপদেষ্টা পরিষদের  খুরসিদ আলম,সিরাজুল হক,আব্দুল হক,রমিজুদ্দিন বেপারি,আব্দুররব আপ্রান চেষ্টা করেছিলেন আগে থেকেই।তবে কারজকরি কমিটির সভাপতি জয়নাল আব্দিন ও সেক্রেটারি কাউমের অপার চেষ্টা ছাড়াও সিনিওর সহ সভাপতি জাহাঙ্গীর আলম সিকদার,সহ সভাপতি আবু ইউসুব,মিজান,মাসুক,সহ স্কুল করার জন্য ছিল সকল বোলজানো বাসির আন্তরিক প্রচেষ্টা ।

প্রথমবার নজরুল বিদ্যাপীঠ যা প্রায় দুই বছর বিনা বেতনে কঠিন শ্রম দিয়ে শিক্ষা দিয়েও সোনামণিদেরকে নিয়ে ভাল আসা করা ছিল বাঞ্চনিও কেননা সেখানে ছিল অর্থনৈতিক ও একতার অভাব।   দেখা যাক ভবিষ্যৎ কি বলে শিক্ষকদের আমাদের সন্তানদের প্রতি শিক্ষা ও ভালবাসার অপার মহিমা কত টুকু।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

 

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালিতে আজ থেকে Atac এর টিকিট bancomat এর মাধ্যমে ক্রয় করতে পারবেন
ইতালির সাবেক প্রধানমন্ত্রী বেরলুসকোনির ৭ বছরের কারাদণ্ড
ইতালির বোলজানোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন
ইতালির পালেরমো পৌরসভার নির্বাচনে বেশী ভোট পেয়ে ইতিহাস রচনা করেন প্রবাসী সিলেটি মেয়ে সুমি
ইতালির পালেরমোতে ইউরোপের সবচাইতে সুন্দর ট্রাম উদ্ভদনে উপচে পরা ভীর।
সম্পুর্ণ ready অবস্থায় দূটি দোকান বিক্রি হবে ইতালির Cervia beach-এর পাশে।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 39 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment