২১ জানুয়ারী থেকে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী অভিযান শুরু

by Fazle Rabbi on জানুয়ারী ১৭, ২০১৪পোস্ট টি ৭১ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

মালয়েশিয়া সরকারের ঘোষনা অনুযায়ী আগামী ২১শে জানুয়ারী থেকে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী বিরোধী অভিযান শুরু করবে মালয়েশিয়া সরকার। যদিও সরকার কর্তক ঘোষিত বৈধ হওয়ার সময় শেষ হবে আগামী ২১শে জানুয়ারী। কারণ গত বছরের নভেম্বরে সরকারের ৬-পি কর্মসূচীর সময় অতিবাহীত হবার পরে অভিবাসী বিরোধী অভিযান শুরুহলে তা সরকার আবারও বিবেচনায় এনে দুমাসের জন্য সময় বাড়ায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি মাসের ২১ তারিখ থেকে মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের বিরুদ্বে একটি সারাশি অভিযান শুরু হবে। মালয়েশিয়ার বিভিন্ন খাতে প্রচুর বিদেশি কর্মী কাজ করছে, এদের মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ, নেপাল, মিয়ারমার ভিয়েতনাম ও পাকিস্তানের শ্রমিক।

সূত্র আরো জানায়, মালয়েশিয়ায় প্রায় সাড়ে পাঁচ লাখেরও অধিক বাংলাদেশি শ্রমিক রয়েছে। গত ২০১১ সনের ১৫ জুন থেকে ৩১ আগষ্ট পর্যন্ত মালয়েশিয়া সরকারের ৬-পি কর্মসূচীর আওতায় ২ লাখ ৬৮ হাজার ৮৮৩ জন অবৈধ বাংলাদেশী কর্মী বৈধতা লাভের সুযোগ পায়। মালয়েশিয়ায় তত্কালীন ৬-পি কর্মসূচী সম্পন্ন হবার পরেও ওই দেশে লক্ষাধিক বাংলাদেশি শ্রমিক অবৈধ থেকে যায়। এদিকে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় এবং সামাজিক অপরাধ বেড়ে যাওয়ায় সরকার সাঁড়াশি অভিযানের মাধ্যমে পরিস্থিতি সামাল দেওয়ার এ উদ্যোগ হাতে নেয়।

এদিকে গত ১৪ জানুয়ারী মালয়েশিয়ার জনপ্রিয় দৈনিক ইংরেজী পত্রিকা ডেইলি ষ্টারে প্রকাশিত হয় এ রকম একটি প্রতিবেদন। এরপরই যারা বৈধ হতে পারেনি তাদের মধ্যে বিরাজ করছে এক অজানা আতঙ্ক।

প্রতারিত বাংলাদেশি লিমা কান্না জরিত কন্ঠে জানান, দালাল এক সপ্তাহ দু সপ্তাহ করে প্রায় এক বত্সর ধরে ঘুরাচ্ছে। এখন ২/৩ দিন ধরে মোবাইল কল রিসিভ করছেন না সে। লিমা আরো জানান, এ রকম অনেক বাংলাদেশীরা প্রতারিত হয়েছেন দালালদের লোভনীয় প্রস্তাবে পড়ে কারণ তারা টাকা নেওয়ার পূর্বে এমনভাবে বলেন যে তাদের দ্বারা কোন কিছুই অসম্ভব নয়। পারমিট এক মাসের মধ্যে করতে পারবে, সবকিছুই তাদের কাছে সহজতর। কিন্তু টাকা নেওয়ার পর শুরু হয়ে যায় তাদের আসল রুপ মোবাইলে কল দিলে বলে আমি জরুরী মিটিংয়ে আছি অথবা আমি ড্রাইবিং এ আছি। পরে কল দিব।

উল্লেখ্য, ২১শে জানুয়ারীর পর মালয়েশিয়ার বৃহত্তর আকারে অবৈধ অভিবাসী বিরোধী ধর পাকড় শুরু হবে ঘোষনা করেছেন মালয়েশিয়ান সরকার।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

মাত্র ১ ইউরো দিয়ে মোবাইল ফোন
মালয়েশিয়ার ভিসা বার্তায় সাবধান! মোবাইলে খুদেবার্তায় প্রতারণার ফাঁদ।
লস এনজেলস এ অনুষ্টিত ২৮ তম ফোবানা সম্মেলনে "লাইভ২ওয়েব"কে ফোবানার অ্যাওয়ার্ড প্রদান
জি-টু-জি ইন বাংলাদেশ আউট
অস্ট্রেলিয়ানরা আমাকে বলে উই স্যালুট বাংলাদেশ : হাইকমিশনার ইমতিয়াজ
চার হাজার বাংলাদেশী খুব ভালো আছেন নিউজিল্যান্ডে

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 18 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment