ইতালিতে ঘটে যাওয়া কয়েকটি বাস্তব ঘটনা! সকল প্রবাসীদের সচেতন হতে বিশেষ সতর্ক বার্তা!!!

by মো: রাসেল on জানুয়ারী ১৯, ২০১৪পোস্ট টি ৯৬৭ বার পড়া হয়েছে in ইতালি সম্পর্কে

প্রিয় আমিওপারির পাঠক বৃন্ধ আসসালামু আলাইকুম। আশা করি সকলেই ভাল আছেন। আমিও পারিতে ইতালি তথা বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীদের ঘটে যাওয়া বাস্তব কিছু বিষয় প্রকাশ করে যা প্রবাসীরা অনেক উপকৃত হয় বলে আমি মনে করি, তাছাড়া এখানে যে কেউ চাইলে তাদের ব্যক্তিগত যে কোন অভিজ্ঞতা শেয়ার করে থাকে এতে এক জনের অভিজ্ঞতা থেকে অপর একজন শিক্ষা পায়। যাই হোক আমি আজকে ইতালিতে বসবাসরত প্রবাসীদের উদ্দেশ্যে আমার বাস্তব জীবনে ঘটে যাওয়া কয়েকটি ঘটনা শেয়ার করবো আশা করি এতে বিশেষ করে ইতালিতে বসবারত প্রবাসীরা কিছুটা হলেও সতর্ক হবেন। তবে আগেই বলে নেই যাদের এই বিষয়গুলো ধারনা নেই আমি শুধু মাত্র তাদের উদ্দেশ্য করেই আমার এই বাস্তব অভিজ্ঞতা থেকে ঘটনা গুলো লিখতেছি।

আমি ইতালির রোম থেকে ৬০ কি.মি দূরের এক শহরে থাকি যদিও কাজের প্রয়োজনে আমাকে রোমে যেতে হয় ট্রেনে চড়ে। এই ট্রেনে চড়ার মাধ্যমে আমার ইতালিতে প্রবাস যাপনের কিছু গুরুত্বপূর্ন বিষয় উপলব্দি করতে পেরেছি। ইতালিতে যে বিশ্ব মন্দার প্রকট প্রভাব পড়েছে তাও আমি বুঝতে পারতেছি। যাই হোক আমি আজকে কয়েকটি ঘটনা পাঠকদের কাছে শেয়ার করতেছি আশা করি সকলেই বিষয়গুলো জেনে সতর্ক থাকবেন।
ঘটনা ১-
সকাল ৮টায় ট্রেনে রোমে যাচ্ছি রোমে যেতে দেড় ঘন্টার ভ্রমন। পথে ১২টি ষ্টেশনে ট্রেন থামে লোক উঠা নামার জন্য দ্বিতীয় ষ্টেশন এ ট্রেনটি যথাযথ থামলো, আমি দরজার পাশের সিটে বসা তখন মুহূর্তের মধ্যে এমন একটি ঘটনা ঘটলো যা আমি ইতালির মতো এক সভ্য দেশে এমন ঘটে বলে আমার ধারনাই পাল্টে গেল । দেখলাম একজন ইতালিয়ন মহিলা খুব তাড়াহোরা করে ট্রেনে উঠলো মহিলাটি দরজায় উঠার সাথে সাথে হঠাৎ করেই পেছেন থেকে এক ছিনতাই কারী তার গলা থেকে স্বর্নের চেনটি টান দিয়ে নিয়ে ট্রেন থেকে নেমে দৌড়ে চলে গেল এরই মধ্যে ট্রেনের দরজা বন্ধ হয়ে যাওয়ায় মহিলা অনেক চিৎকার করলেও আর তার অলংকারটি উদ্ধার করার মত কেউর কিছু করার ছিলনা কারন এরই মধ্যে ট্রেন ছেড়ে দিল। যদিও মহিলাটিকে পুলিশ কল করতে দেখলাম এবং পরের ষ্টেশন এ নেমে যেতে দেখলাম পরবর্তীতে আর জানতে পারিনি মহিলার গহনা পুলিশ উদ্ধার করতে পেরেছিল কিনা। তবে যাই হোক আমার ঘটনাটি বলার উদ্দেশ্য হলো আমরা যারা ইতালিতে যে কোন ট্রেনেই চড়ি তারা যেন দামি কোন গহনা কিংবা দামি যে কোন জিনিস যেমন- মোবাইল, ট্যব নিয়ে এরকম লোকাল ট্রেনে চড়ার সময় সতর্ক থাকি।

ঘটনা ২- এ ঘটনাটি আমার এক অদ্ভুত ধারনা তৈরি হয়েছে জানিনা পাঠকরা কিভাবে বিষয়টি দেখবেন। ট্রেনে রোম থেকে আসতেছি আমি সবসময়ের মত ট্রেনে গরম লাগার কারনে আমার জ্যকেটটি খুলে সিটের উপর ট্রেতে রেখে নিচের সিটে বসে মোবাইলে কথা বলতে ছিলাম। কয়েকটি ষ্টেশন পাড় হবার পর দেখি আমার পাশের ছিটের লোকটি উপরে থাকা আমার জেকেটটি নিয়ে পরের ষ্টেশনে নামার প্রস্তুতি নিচ্ছে আমি কথা বলায় ব্যাস্ত থাকলেও আমার জেকেটের দিকে খেয়াল ছিল, আমি তেমন কিছু মনে করতেছিনা আমি মন করতেছি যে উপরে তার কোন কিছু আছে সেটি তিনি নিবে এমন কিছু যাই হোক এরই মধ‌্যে ট্রেনটি থামার ঘোষনা আসা মাত্র লোকটি এক অদ্ভুত কান্ড ঘটালো দেখি সে আমার জেকেট নিয়ে হাটা শুরু করলো। আমি তার পেছন দিকে থেকে বোকার মত ডাক দিলাম যে এটা আমার (কুয়েস্তো মিউ) লোকটি সাথে সাথে খুব দ্রুততার সাথে আমার কাছে এসে খুব রাগ হয়ে আমাকে বলল- (হো আট্যনটা কুয়ালকুনু রুব্বারে…আরো কিছু) সতর্ক থাকবে যে কেউ এটা চুড়ি করতে পারে!!!! আমাকে জ্যাকেটটি দিয়ে ট্রেনটি থামা মাত্র লোকটি নেমে পড়ল। এ ঘটনাটি গত বছরের এর পর অনেকেরই ট্রেনের উপরের ট্রে থেকে ল্যাপটপ ব্যাগ ও অন্যান্য হারানোর খবর পেয়েছি। তবে আমি এখনও বুঝতে পারিনি আমার সাথের ওই দিনের দেখে ফেলা এমন ঘটনাটি কি অদেখা চুড়ি!!! ধারনাটি আমি পাঠকদের কাছেই ছেড়ে দিলাম আপনারা এ সকল উল্টো জারি বাজ চোরদের কাছ থেকে বিশেষ ভাবে সতর্ক থাকবেন।

ঘটনা৩- গত ২০১২ ইদুল ফিতর এর নামায পড়তে যাব তখন গড়ম থাকায় শুধু মাত্র পান্জাবী পড়েই রওনা হলাম। যথাযথ ট্রেন থেকে রোমা ওসটিয়েনস নামলাম এবং ফ্লামিনো মসজিদে যাওয়ার উদ্দেশ‌্যে মেট্রো ট্রেন পিরামিড থেকে উঠলাম অনেক ভিড়! আমার চিন্তা ছিল সময় মত নামাযের জমায়াত পাব কিনা। যথারীতি মসজিদে পৌছলাম কিন্তু সেখানে গিয়ে আমি লক্ষ‌্য করলাম যে আমার পাঞ্জাবীর পকেট কাটা মানে পকেটে থাকা মানিব্যাগটি নেই। আমি তখন বুঝতে পারলাম আমার মানি ব্যগটি যে কোন পকেট মার নিয়ে গেছে। আমার তখন মনে হলো ট্রেনে দেখা আরো অন্যান্য বিষয়গুলো যে, একটু অসতর্ক থাকলে যে কেউই এ ধরনের ক্ষতির সম্মূখ্যীন হতে পারেন।

যাই হোক উপরের ঘটনাগুলো আমি পাঠকদের শেয়ার করার কারন হলো এ ধরনের ঘটনা যেন কারও না ঘটে তাই সবাই যেন সচ্চার থাকে। আর অসর্তকতা পৃথিবীর যে কোন দেশে বসবাসরত মানুষের সব থেকে বড় ধরনের ক্ষতির কারন। তাই আমি পাঠকদের বলবো আমরা যে যেখানেই আছি সকলেই যেন এ সকল বিষয়টির দিক থেকে সবসময় সতর্কতা অবলম্বন করি। সকলেই ভাল থাকবেন।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালি সম্পর্কে বিস্তারিত
ইতালির ভ্যাটিকান সিটির যাদুঘর ভিজিট করবেন? ফ্রীতে কিভাবে করা যায় জেনে নিন তার টিপস সহ কিছু তথ্য।
মেয়ের বয়সী প্রেমিকাকে বিয়ে করতে স্ত্রীকে তালাক দিলেন বেরলুসকোনি
সাবধান!! ইতালিতে নতুন ফাঁদে ফেলে হয়রানী করা হচ্ছে নাগরিকদের।
সতর্কবার্তা ইতালিতে মোবাইল রিচার্জ নিয়ে অভিবাসীদের সাথে অভিনব প্রতারণা করা হচ্ছে।
ইতালিতে যারা Vodafone ও Tim মোবাইল কম্পানির সিম ব্যবহার করেন তারা অবশ্যই এই লেখাটি পড়ুন। অন্যথায় প...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 87 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment