সেদিনের আনন্দ, জাহাঙ্গীর আলম সিকদার- ইতালির বোলজানো থেকে।

by Jahangir Alam Sikder on জানুয়ারী ১৯, ২০১৪পোস্ট টি ১৫৪ বার পড়া হয়েছে in ইতালির অন্যান্য নগরীর নিউজ

পাহাড় ঘেরা সৌন্দর্যের  নীলাভুমি  ইতালীর উত্তর প্রদেশে বোলজানো শহরে প্রয়োজন ও বাঁচার তাগিদে দেশি,বিদেশি সবাই কাজ করছি।২০১৩-র ডিসেম্বর সেষের দিকে আনন্দ ঘন পরিবেশ মনে থাকবে   Pramstrahler SRL সম্মিলিত ভাই বোনের পরিচালিত একটি মাংসের ফ্যাক্টরীতে।এখনে এই মাংস আসে বিশেষ করে Barman,Holend,Spen এবং আসে পাশের দেশ থেকে।এই ফ্যাক্টরী্তে প্রায় ৪৫ জন কর্মচারী তা প্রায় ১৪ টি দেশের মানুষ কাজ করছি যেমন –  ইতালিয়ান ছাড়াও বাংলাদেশ,টেডেস্কো (জার্মানি), মরক্কো, তিউনিসিয়ান, আল্বানিসি, হাংগেরি, স্লোভাক্কি, কসসোভো, পোল্যান্ড, ঘানা, বুর্গিনাফাচ্চ, ইউক্রেন,ও ইন্ডিয়ান।মাঝে মাঝে পরিবর্তনও দেখা যায়।

এখানে আল্বানিসি,মরক্কি ও স্লভাক্কি স্রমিক বেশি।তবে আল্বানেসি স্রমিকদের রাজত্ত মনে করে বেশী। যদিও কেউ মাদক বিক্রিতে ও কেরাবিনিয়ারির আন্ডার কন্ট্রোলে আছে।তবে এরা আমাদেরি ধর্মীয় জাতি ভাই যথাক্রমে মরক্কো ও আলবানেসি।অবশ্য কথাটা লিখার কারন এরা কালো চামড়া সহ্য করতে না পারলে neglesi  চোখে দেখে।কারন এই এখানে কর্মচারী হিসাবে নাম্বার ১ diclair ক্রিত অধিকার এক মাত্র বাংলাদেশি স্রমিকেরি আছে। এমনকি পুরো স্রমিকদের মধ্যে গত কয়েক মাস আগে হাতের তলা পরীক্ষায় ১ নাম্বার হওয়ার যোগ্যতাকেও মেনে নিতে কষ্ট হয়েছিল। এমনি এক বিতর্কের ধারা ছিল সেদিন।

যাই হউক , তবু ও ভাল লেগেছিল অনেক সেদিনের সেই পরিবেশে।কেননা 2012,2013 তে, যে পরিমাণ কাজ হয়েছে এবং 2014  তে % হিসাবে আরও কতোটুকো দ্রুত গতিতে কাজ করা প্রয়োজন ,তা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বুঝিয়ে দিলেন পরিচালক STEFAN।

তবে মালিক পক্ষ সবর্দাই বলে থাকেন শ্রমিক,মালিক যেন এক পরিবার।তাইতো মনে বিগত দিনের কর্মকাণ্ড বলে দেয় PRAMSTRAHLER SRL এর ভাই বোনের একাত্মতা যেন এক প্রতিজ্ঞাবদ্ধ জীবন যা লক্ষণীয় বিষয় ও এত বছরের অভিজ্ঞতায় ।

যে কথা না লিখলেই নয় যা এ ইউরোপের ধস নামার দেশ হিসাবে ইতালিও তার মধ্যে ।কিন্তু টের পেলাম না অর্থনৈতিক ক্রেজী কী। কারন স্বপ্ন বাস্তবতায় এসে রূপ নেয় সততা আর সাহসিকতার কর্মফল। ভাগ্য বিধাতা বদলে দেয় মানুষের ভাগ্য যার নাম সৌভাগ্য। তা ছাড়া ইউরোপিয়ানরা পরিশ্রমী জাতি তা বই পোস্তকে পড়েছিলা,পরিশ্রম আর মেধাই জাতির পরিবর্তন আনতে পারে তা চিরন্তন সত্য । যার প্রমাণ 2012/2013 এর আনন্দ ঘন পরিবেশে DIRECTOR STEFAN তার বক্তৃতায়।

মজার ব্যপার হল এতো লোকের খাওয়া দাওয়ায়  সহযোগিতা করলেন চার ভাই বোন মিলে আফ্রিকা মহাদেশের ঘানার joy কে। যেন এক প্রাণবন্ত বাস্তবতা এবং প্রায় সবাইকে নিয়ে ছবি ও তোলেন সাম্পান পানের মধ্য দিয়ে খ্রিষ্টমাস উপলক্ষে ।

পরিশেষে PRAMSTRSHLER IDA এক এক করে সবাইকে বড়ো দিন উপলক্ষে উপহার দিলেন হাসি মুখে যা আন্তরিক অভিনন্দনের ধারাবাহিকতা। এই আনন্দ ও অভিজ্ঞতা মনে থাকবে পৃথিবীর যেখানেই যাই।

————————————————————————————————————————————————

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালির কৃষি প্রকল্প নিয়ে দেখুন একটি ভিডিও প্রতিবেদন।ইতালি প্রবাসীদের কৃষিকাজ অর্থনীতিতে বেশ গুরুত্বপ...
ইতালির বোলজানোতে বাংলা স্কুল, জাহাঙ্গীর আলম সিকদার বোলজানো থেকে
ইতালির পিজা শহরে জাকির হোসেন( ৩৪ )নামে প্রবাসী বাংলাদেশী দুর্বৃত্তদের হাতে নিহত।
ইতালির বোলজানোতে শিশু কিশোর দের নিয়ে পরিচালিত বাংলা স্কুল শিক্ষাঙ্গন নিয়ে একটি প্রতিবেদন।
দৃষ্টি আকর্ষণ ইতালি বোলজানো প্রবাসীদের!! ইতালির বোলজানোতে শিশুদের শিক্ষার বাংলা স্কুল পুরু রোজার মা...
ইতালির বোলজানোতে অনুষ্ঠিত হয়ে গেল টেবিল টক Columbia

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 39 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment