অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন পদ্ধতি সম্পর্কে কিছু তথ্য। প্রবাসীদের জন্য অনেক প্রয়োজনীয় একটি ওয়েবসাইট।

by Lesar on ফেব্রুয়ারী ১, ২০১৪পোস্ট টি ১,২১২ বার পড়া হয়েছে in শিক্ষা মূলক

ইন্টারনেট এর কারনে এখন অনেক কাজ আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। আগে এই সমস্ত কাজগুলো করতে কতো কষ্টই না করতে হত। প্রযুক্তির সাথে তালে তাল মিলিয়ে সবাই এগিয়ে চলেছে সেই সাথে আমাদের দেশেও এখন অনেক কাজ প্রবাসী তাদের ঘরে বসেই করে ফেলতে পারেন। তেমনি এই অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন পদ্ধতি যেখানে ঘরে বসে জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যায়।

জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের ভূমিকায় বলা হয়েছেঃ১৮৭৩ সালের ২রা জুলাই তদানীন্তন বৃটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্ম নিবন্ধন সংক্রান্ত আইন জারী করে। কালের পরিক্রমায় ১১৮ বৎসরে ভৌগোলিক, রাজনৈতিক ও সেই সঙ্গে আইনের নানান পরিবর্তন সত্ত্বেও দেশের তাবৎ মানুষ জন্ম নিবন্ধনের আওতায় না আসায় ২০০১-২০০৬ সালে ইউনিসেফ-বাংলাদেশ এর সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে দেশের ২৮টি জেলায় ও ৪টি সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধনের কাজ নতুনভাবে আরম্ভ হয়। এরই ধারাবাহিকতায় ১৮৭৩ সালের আইন রদ ও রহিত করে সরকার ২০০৪ সনের ৭ ডিসেম্বর ২৯ নং আইন অর্থাৎ জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ প্রবর্তন করে। আইনটি ২০০৬ সালের ৩ জুলাই হতে কার্যকর হয়। ২০০১-২০০৬ সালের পাইলট প্রকল্পের শেষে প্রকল্পটি জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্প (২য় পর্যায়) নামে ২০০৭ সালে আরম্ভ হয়ে জুন ২০১২ সালে শেষ হয়। বর্তমানে প্রকল্পটির ৩য় পর্যায়ের কার্যক্রম জুলাই ২০১২ থেকে শুরু হয়ে ২০১৪ সালের জুন মাস পর্যন্ত চলবে। প্রকল্পটির আর্থিক সহায়তাকারী সংস্থা ইউনিসেফ-বাংলাদেশ। প্রকল্পটির বিপরীতে মোট বরাদ্দ ১৮০০.০০ লক্ষ টাকা; তন্মধ্যে বাংলাদেশ সরকারের অংশ ১১০০.০০ লক্ষ টাকা (জন্ম নিবন্ধক কার্যালয়সমূহের আদায়কৃত জন্ম নিবন্ধন ফিস হতে ১০০০ লক্ষ টাকা ম্যানুয়াল বই হতে অনলাইনে এন্ট্রির ব্যয় নির্বাহসহ) ও প্রকল্প সাহায্য ৭০০.০০ লক্ষ টাকা। সারাদেশে ১৫কোটির অধিক লোকের জন্ম নিবন্ধন সম্পন্ন হয়েছে। দেশের সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট বোর্ড ও ৩৬টি দূতাবাসে বর্তমানে অনলাইন জন্ম নিবন্ধনের কাজ চলছে।

এখানে যে বিষয়গুলো রয়েছে, তা হচ্ছে-

জন্ম নিবন্ধন সংক্রান্ত তথ্য

মৃত্যু নিবন্ধন সংক্রান্ত তথ্য

তবে, প্রবাসীদের সবচেয়ে যে বিষয়টা কাজে লাগে এবং গুরুত্বপূর্ণ তা হলো জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা। আপনার জন্ম নিবন্ধন এর রেজিট্রেশন নাম্বার দিয়ে এবং জন্ম তারিখ লিখে অনলাইনেই দেখে নিতে পারেন আপনার জন্ম নিবন্ধন সঠিক আছে কি-না।

কিভাবে দেখবেন? 
প্রথমে এই লিংকে http://br.lgd.gov.bd/ যান।
তারপর Verify Birth লেখা অংশে ক্লিক করুন। এবার যে পেইজ আসবে সেখানে
Birth Registration Number এর ঘরে আপনি আপনার রেজিঃ নাম্বারটা লিখুন।
এবং নিচের অংশে Date of Birth:(DD-MM-YYYY)
আপনার জন্ম তারিখ লিখুন (দিন-মাস-বছর) 16-12-1971 এভাবে।
আপনার কাজ শেষ!
শুধু Verify এ ক্লিক করুন আর দেখুন আপনার নিবন্ধিত তথ্য সঠিক আছে কি-না অথবা আপনি নিবন্ধিত হয়েছেন কি-না।

———————————————————————————————————————————————–

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

একটি ব্যবসার জন্য সঠিক পরিকল্পনা করবেন যেভাবে
চেক সম্পর্কে বিস্তারিত এবং চেক ডিজঅনার হলে করনীয়
বিনা কাষ্টমসে বিদেশ থেকে কি কি জিনিস আমদানী করতে পারবেন..
বাংলাদেশে বিজনেস এর ক্ষেত্রে ব্যাংক ঋণ নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে তার একটি চেকলিষ্ট ও বিস্ত...
ওমরা হজ্জ্ব করতে ইচ্ছুক ব্যক্তিদের জ্ঞাতার্থে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
আইনশৃঙ্খলা বাহিনীর নাম দিয়ে গুম হচ্ছে মানুষ প্রতিনিয়ত! জেনে নিন ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় পুলিশ যে...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1176 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment