কুয়েতে পার্লামেন্টে ১৩ লাখ বিদেশী শ্রমিক কমানোর প্রস্তাব

by Fazle Rabbi on ফেব্রুয়ারী ৩, ২০১৪পোস্ট টি ১৬২ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ কুয়েতে ১৩ লাখ বিদেশী শ্রমিক কমানোর প্রস্তাব উঠেছে দেশটির পার্লামেন্টে। দেশটির একজন সংসদ সদস্য আগামী পাঁচ বছরে এ সংখ্যা কমিয়ে আনার প্রস্তাব দিয়েছেন। বেশ কয়েকজন সদস্য এতে সমর্থন জানিয়েছেন। আর এ প্রস্তাবের ভিত্তিতে সরকার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে।সংসদ সদস্য আব্দুল্লাহ আল তামিমি বলেছেন, দেশটির জনসংখ্যার ভারসাম্য রক্ষার জন্যই বিদেশী শ্রমিক কমিয়ে আনা প্রয়োজন।এ প্রস্তাব গৃহীত হলে বাংলাদেশের জন্য হবে একটি বড় দু:সংবাদ। দেশটি থেকে চতুর্থ সর্বোচ্চ রেমিট্যান্স আসে। গত ছয় বছরেরও বেশি সময় বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ থাকলেও সম্প্রতি পাঁচ হাজার শ্রমিকের চাহদাপত্র পাঠিয়েছে দেশটি।

এ থেকে আশা করা হচ্ছিল- কিছুদিনের মধ্যে এ বাজার পুরোপুরি খুলে যেতে পারে। কিন্তু তামিমির ওই প্রস্তাব বাংলাদেশের আশার গুড়ে বালি ছড়ানোর আশংকা ছড়িয়েছে।তামিমি বলেছেন, কোনোভাবেই বিদেশী শ্রমিকের সংখ্যা দেশটির নাগরিক সংখ্যার চেয়ে বেশি হতে পারে না। কুয়েতের বর্তমান জনসংখ্যা ১২ লাখ। দেশটিতে বিদেশী শ্রমিক রয়েছে ২৪ লাখের বেশি। এর মধ্যে বাংলাদেশীসহ এশিয়ান শ্রমিকের সংখ্যা প্রায় সাড়ে ১৪ লাখ।গত বুধবার দেশটির সংসদে বিষয়টি নিয়ে বেশ বিতর্ক হয়েছে। বেশ কয়েকজন সংসদ সদস্য প্রস্তাবটি সমর্থন করেছেন এবং এ নিয়ে তুমুল ঝড় উঠেছে বিশ্ব বাজারে।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

বিমানের টয়লেটে বিপজ্জনক মুহূর্ত কাটালেন এক নারী যাত্রী!
মাসে লাখ টাকা আয় করেও ভালো নেই কোরিয়া প্রবাসী বাংলাদেশিরা!
নিউ ইয়র্ক এ জমজমাট পিঠা উত্সব সম্পন্ন|
ইস্টার নাইটে বাংলাদেশির সততার দৃষ্টান্ত এবার লস এঞ্জেলেসে
সৌদি আরবে ২০ লাখ কর্মী যাচ্ছে ? কেন এই ভূয়া সংবাদ ?
প্রবাসীদের স্বার্থরক্ষায় সচেতনতার আহবান অস্ট্রেলিয়ার মেলবোর্নে

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 18 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment