ফ্রান্সে উচ্চ শিক্ষা!! ইংলিশ মিডিয়ামে ফ্রান্সে উচ্চ শিক্ষার বিস্তারিত তথ্য।

by Lesar on মার্চ ২২, ২০১৪পোস্ট টি ৩,৪০৭ বার পড়া হয়েছে in ইউরোপ ও আন্নান দেশে উচ্চ শিক্ষা

আপনি কি জানেন সারা বিশ্বে প্রায় ২৬০ মিলিয়ন মানুষ ফ্রেন্স ভাষায় কথা বলে? প্রায় ৭০টি দেশের অফিশিয়াল ভাষা ফ্রেন্স এবং জাতিসংঘ সহ অনেক আন্তর্জাতিক সংস্থার অফিশিয়াল ভাষাও ফ্রেন্স। এছাড়া অনেক আন্তর্জাতিক সংস্থায় কাজ পেতে হলে ইংরেজি ভাষার পাশাপাশি ফ্রেন্স ভাষারও পারদর্শিতা থাকতে হয়। কিন্তু আপনি জেনে খুশী হবেন যে, ফ্রান্সে আপনি উচ্চ শিক্ষায় আগ্রহী হলে অন্যান্য দেশের মত এ দেশটিতে ইংরেজিতে পড়ালেখা করতে পারবেন অর্থাৎ যারা ভেবে বসে আছেন ফ্রান্সে পড়তে হলে ফ্রেন্স ভাষা চাই ই চাই- তাদের ধারণা ভুল। এদেশে অনেক শিক্ষা প্রতিষ্ঠানেরই শিক্ষার মাধ্যম ইংলিশ এবং এখানে ভর্তির জন্য আপনার আইইএলটিএস বা টোফেল স্কোর থাকা আবশ্যক।

পরিসংখ্যান থেকে জানা যায় ফ্রান্সে বর্তমানে প্রায় তিন লাখের মত ইন্টারন্যাশনাল স্টুডেন্টস এদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত। পরিসংখ্যান বলছে, ২০০৯/১০ সালে ২৭৮০০০ হাজারেরও বেশি ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ফ্রান্সে পড়তে এসেছিল যার মধ্যে প্রায় ২৫০০০ শিক্ষার্থী ছিল ডক্টরেট ক্যান্ডিডেট। উল্লেখ্য, ইউএসএ, ইউকে এবং অস্ট্রেলিয়ার পরেই সারা বিশ্বের ছাত্রছাত্রীদের শীর্ষ পছন্দের দেশ ফ্রান্স অর্থাৎ উচ্চ শিক্ষার জন্য সারা বিশ্বের শিক্ষার্থীদের কাছে ফ্রান্সের অবস্থান বিশ্বের চার নম্বরে!

জানতে চান উচ্চ শিক্ষার জন্য শীর্ষ কোন পাঁচটি দেশের ছাত্রছাত্রীদের সবচেয়ে পছন্দের দেশ ফ্রান্স? স্টাডি ইন ফ্রান্স ম্যাগাজিন সুত্রে জানা যায়, ফ্রান্সে- মরক্কো থেকেই সবচেয়ে বেশি সংখ্যক ছাত্রছাত্রী উচ্চ শিক্ষা গ্রহন করতে আসে এবং এরপর পর্যায়ক্রমে চীন, আলজেরিয়া, তিউনিসিয়া এবং সেলেগাল থেকে অধিক সংখ্যক শিক্ষার্থী ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে ইউরোপীয় দেশগুলোর মধ্যে অন্যতম প্রভাবশালী এ দেশে এসে থাকে।

শিক্ষার মান? শিক্ষা ও গবেষণায় ফ্রান্সের বিনিয়োগ উল্লেখযোগ্য এবং সারা বিশ্বে খুব কম দেশই আছে যারা ফ্রান্সের মত শিক্ষা ও গবেষণায় এত বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে থাকে। ফ্রান্সের এ বিশাল বিনিয়োগ যে বিফলে যাচ্ছে না তা বিশ্বের সবচেয়ে বেশি স্বীকৃত সংস্থা QS World University Rankings-এর দিকেই তাকালেই বুঝা যায়। গেল ২০১২/১৩ সালে QS World University Rankings-এর শীর্ষ ৫০০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২২টি শিক্ষা প্রতিষ্ঠানই ফ্রান্স থেকে স্থান করে নিয়েছে। আচ্ছা এ লেখাটি যারা পড়ছেন তারা কি জানেন QS World University Rankings- এর ৫০০’র কথা বাদই দিলাম ধরে নেন ৫০০০ আর এর মধ্যেই বাংলাদেশী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কয়টি্? আপসোস হয় যখন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়কে QS World University Rankings-এর ৫০০০এর মধ্যেও খুঁজে পেতে কষ্ট হয়!

উল্লেখ্য বিশ্বের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান এবং ইউরোপের সবচেয়ে স্বীকৃত ইউনিভার্সিটি দুটির একটি হল এ দেশের রাজধানী শহর প্যারিসের Ecole Normale Supérieure এবং Ecole Polytechnique ParisTech. এ দুটি প্রতিষ্ঠানই QS World University Rankings-এর শীর্ষ ৫০-এ অবস্থান করছে।

ফ্রান্সে বিভিন্ন প্রায় ২৩০টি স্বতন্ত্র প্রাইভেট বিজনেস এন্ড ম্যানেজমেন্ট একাডেমী রয়েছে যাদের বেশির ভাগই সেখানকার চেম্বার এন্ড কমার্সের অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান।

স্টাডি ইন স্টুডিআলিস (Studialis) এডুকেশন নেটওয়ার্ক ইন প্যারিস ফ্রান্সের রাজধানী প্যারিস হচ্ছে বিশ্বের পর্যটকদের সবচেয়ে আকর্ষণীয় একটি স্থান। সাম্প্রতিক ফুটবলের খবরা খবর যারা রাখেন তারা অবশ্যই জানেন ফ্রান্স তথা বিশ্ব ফুটবলের অন্যতম শীর্ষ ও ব্যয়বহুল ক্লাব প্যারিস সেন্ট জার্মেই বা পিএসজি’র কথা। তো আমার লেখা বিষয়ই হচ্ছে প্যারিসে উচ্চ শিক্ষা এবং এখানে মিডিয়াম অব ইন্সট্রুাকশন বা শিক্ষার মাধ্যম ফরাসী ভাষা নয় বাংলাদেশী স্টুডেন্টরা প্যারিসে উচ্চ শিক্ষা লাভ গ্রহন করবে ইংরেজিতে।

২৪টি স্কুলের সমন্বয়ে একটি গ্রুপ হল প্যারিসের বিখ্যাত বিজনেস স্কুল Studialis, যেখানে প্রায় ১৪০০০ স্টুডেন্ট বিভিন্ন বিষয়ে পড়ালেখা করছে। ফ্রান্সের বিভিন্ন বড় শহরে ১৪টি ক্যাম্পাসে প্রায় ১৫০০ ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা এখানে পড়তে আসে সারা বিশ্বের প্রায় ৯০ দেশ থেকে বিভিন্ন প্রায় ১৪০টি ইংলিশ ও ফ্রেন্স ভাষায় আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট এবং বিভিন্ন শর্ট কোর্সে।

কি পরবেন Studialis এডুকেশন নেটওয়ার্কে? Bachelor Acting in English Bachelor of Business Adminstration (BBA)
Master in International Business “Grand Ecole Program”
MA in History and Business of the Contemporary Art Market
Graduate program (2 Year) in International Sales with Compulsaory 7-10 months Internship
Graduate program (2 year) in International and Corporate Finance with Compulsaory 7-10 months Internship
MSc in International Business Management
MBA in Arts and Cultural Management
MA in History and Business of Art and Collection (with two study trip in Italy and belgium)
MSc International Business Management
MBA in Luxury and Fashion Mangement
Executive DBA

ভর্তির যোগ্যতাঃ
মিডিয়াম অব ইন্সট্রুাকশন বা শিক্ষার মাধ্যম যেহেতু ইংরেজি সেহেতু সকল বিদেশী স্টুডেন্টদের আন্তর্জাতিক ইংলিশ কোয়ালিফিকেশন সার্টিফিকেট থাকা বাঞ্ছনীয়। এসবের মধ্যে রয়েছে IELTS বা TOEFL. এখানে কিছু কিছু ক্ষেত্রে নূন্যতম IELTS স্কোর ৫.৫ থাকলে ভর্তি হওয়া যাবে কিন্তু মাস্টার্সে ভর্তি হতে হলে IELTS স্কোর নুন্যতম ৬ প্রয়োজন হবে। এছাড়া অ্যাডমিশন কত্রিপক্ষ যদি মনে করেন, তারা ইংরেজির দক্ষতা যাচাইয়ের জন্য স্কাইপে ইন্টারভিউও নিতে পারেন।

টিউশন ফিঃ Studialis এডুকেশন নেটওয়ার্কে বিভিন্ন প্রোগ্রামের বাৎসরিক টিউশন ফি ৭০০০ ইউরো থেকে শুরু করে সর্বোচ্চ ২৯০০০ ইউরো পর্যন্ত রয়েছে। যেমন বিবিএ বা ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন পড়তে খরচ পরবে ৭০০০ ইউরো। এছাড়া ফ্রান্সের অন্যতম আকর্ষনীয় প্রোগ্রাম মাস্টার্ ইন্টারন্যাশনাল বিজনেস “ গ্র্যান্ড ইকোল প্রোগ্রাম” পড়তে বার্ষিক টিউশন ফি হল ১০৫০০ ইউরো।
সকল স্টুডেন্টদের প্রাথমিক ভাবে টিউশন ফি’র ৫০% অগ্রিম পরিশোধ করার পর কলেজ কত্রিপক্ষ ভিসার যাবতীয় কাগজপত্র পাঠানোর পর ঢাকাস্থ ফরাসী দূতাবাসে স্টুডেন্টস ভিসার জন্য আবেদন করতে হবে এবং ফ্রান্সে পোঁছার শপর বাকী টিউশন ফি পরিশোধ করতে হবে। এক্ষেত্রে এককালীন বা তিন কিস্তিতে টিউশন ফি পরিশোধের সুযোগ রয়েছে।

প্যারিসের জীবনযাত্রা ব্যয়ঃ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরগুলোর মধ্যে প্যারিসের অবস্থান সবসময়েই শীর্ষ দশে অবস্থান করে। বিখ্যাত টেলিগ্রাফ পত্রিকায় সুত্র অনুযায়ী বিশ্বের ব্যয়বহুল শহরের শীর্ষ দশের পাঁচ নম্বরে প্যারিসের অবস্থান। এখন দেখা যাক ফ্যাশনের শহর প্যারিসের লিভিং কষ্ট কেমন হতে পারে। একটি সিঙ্গেল রুমের মাসিক ভাড়া পড়তে পারে ৪০০ থেকে ৮০০ ইউরো তবে আপনি যদি শেয়ার রুম নিতে চান এর খরচ পরবে ৩০০ ইউরো। মেট্রো পাসের মাসিক খরচ ৩৫.৫ ইউরো (জুন ১ ও জুন ২), কফি ২ ইউরো, ম্যাকডোনাল্ড বিগ ম্যাক ৬.১০ ইউরো, স্যান্ডউইচ ৬ ইউরো।

ভর্তির জন্য যোগাযোগ ঠিকানাঃ
STUDIALIS EDUCATION NETWORK 13, rue Saint Ambroise 75011
PARIS FRANCE
Email: info@studialisedu.net www.studialisedu.net or www.studialis.com

ভর্তির সেশন:
ফ্রান্সে বছরে তিন সেমিস্টারঃ ১. সেপ্টেম্বর/অক্টোবর, ২. জানুয়ারি/ ফেব্রম্নয়ারি এবং ৩. জুন/জুলাই।
ফ্রান্সে স্টুডেন্টরা ফুলটাইম কোর্সের শিক্ষার্থীরা সপ্তাহে ২০ ঘন্টা পার্টটাইম জব করার অনুমতি পেয়ে থাকে যদিও গ্রীষ্মকালীন ছুটি্তে ফুলটাইম কাজ করার অনুমতি পায়।

ফ্রান্স দূতাবাসে ভিসার আবেদন পক্রিয়াঃ প্রথমত আপনাকে ফ্রান্স থেকে ভর্তির অফার লেটার বা অ্যাডমিশন লেটার থাকতে হবে। যদি আপনি স্কলারশিপ না পেয়ে থাকেন তাহলে কলেজের নিয়ম অনুযায়ী টিউশন ফি’র একটা অংশ অগ্রিম পরিশোধ করার কনফার্ম লেটারের প্রয়োজন হবে। অতপর ঢাকাস্থ ফরাসী দূতাবাসের কালচারেল অফিসার মিঃ Arnaud LOIZEAU থেকে ইমেইল করে ভিসার অ্যাপনমেন্ট নিতে হবে। এর জন্য বিস্তারিত জানতে ক্লিক করুন ফরাসী দূতাবাসের নিম্ন ওয়েভ ঠিকানায়- http://www.ambafrance-bd.org/Student-visa ফ্রান্স দূতাবাসের ঠিকানা: বাড়ি- ১৮, রোড- ১০৮, গুলশান-২, ঢাকা- ১২১২। ফোন- ৮৮১৩৮১১-১৪, ফ্যাক্স- ৮৮৩৬১২

আপনার স্টুডেন্টস ভিসার জন্য ঢাকার ফ্রান্স এমব্যাসি নিম্নলিখিত ডকুমেন্টস চাই-
ভ্যালিড পাসপোর্ট দুই কপি
ভিসা অ্যাপলিকেশন (দীর্ঘ মেয়াদী ভিসা)
দুই কপি পাসপোর্ট সাইজ ছবি
ভিসা ফি ৯৯ ইউরো বা সমপরিমাণের বাংলাদেশী টাকা
হেলথ ইনস্যুরেন্স (ফ্রান্স থেকে হতে পারে অথবা বাংলাদেশ থেকেও হতে পারে)
বার্থ সার্টিফিকেট
বায়োডাটা
সকল শিক্ষা সনদপত্রের ফটোকপি
অ্যাডমিশন লেটার সাথে টিউশন ফি পরিশোধের প্রমান পত্র
আইইএলটিএস বা টোফেল স্কোর কার্ড (যদি শিক্ষা মাধ্যম ইংরেজিতে হয়) অথবা ফ্রেন্স শিক্ষা মাধ্যমে হলে ফ্রেন্স কোর্স সার্টিফিকেট।
ফিনান্সিয়াল ডকুমেন্ট (ব্যাংক সার্টিফিকেট এবং স্পন্সর সার্টিফিকেট) স্টুডেন্টের সাথে সম্পর্ক প্রমান করার জন্য স্পন্সরের বার্থ সার্টিফিকেট
ফ্রান্সের হাউজিং কনফার্মেশন লেটার।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

সুইডেনে যারা SI স্কলারশীপ এপ্লিকেশন করবেন তাদের জন্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য
সুইডেনে সুইডিশ ইন্সিটিউট স্কলারশিপের বিস্তারিত তথ্য। সুইডেনে উচ্চ শিক্ষা করতে চান? উল্লেখ্যঃস্কলারশি...
SCHOLARSHIP IN NETHARLAND - বৃত্তি নিয়ে নেদারল্যান্ডে মাস্টার্স, মাসে পাবেন ২ লাখ টাকা।
সুইডেনে পড়াশোনা সম্পর্কে জেনে নিন প্রয়োজনীয় অনেক গুরুত্বপূর্ণ তথ্য।
ইউরোপে পড়াশুনা তথা স্টুডেন্ট ভিসার আবেদন করতে কোন দেশে কত টাকার ব্যাঙ্ক স্টেটমেন্টস লাগবে??
লিথুয়ানিয়ায় ঊচ্চ শিক্ষার ভিসা পেতে কিভাবে কি করবেন? জেনে নিং বিস্তারিত।(ইউরোপিয়ান ইউনিয়ন ও সেনজেনভুক...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment