জেনে নিন এন্ড্রয়েড চালিত স্মার্ট ফোন এর USB OTG কি এবং OTG এর ব্যবহার

by adilzaman on এপ্রিল ৮, ২০১৪পোস্ট টি ১,৩৯৫ বার পড়া হয়েছে in Android ও iphone সম্পর্কিত

OTG শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত। সাম্প্রতিক সময়ে বাজারে আসা Nexus 5 সহ অনেক নতুন ডিভাইসেই এই OTG সুবিধাটি দেখা যাচ্ছে। USB on the go অথবা OTG এর মানে হল আপনি আপনার ডিভাইসটিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত করতে পারবেন। এছাড়াও OTG এর আরো কিছু ব্যবহার রয়েছে। চলুন জেনে নিই বিস্তারিত…

OTG কি ?
OTG সব্দের পূর্ণ রুপ হল “On The Go”. দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে আরেকটির সাথে যুক্ত করে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন। যেমন আমরা সাধারণত পিসিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন  ফ্ল্যাশ ড্রাইভ, স্মার্টফোন ইত্যাদি কানেক্ট করে থাকি।

সময়ের সাথে সাথে OTG সাপোর্টেড ডিভাইসের সংখ্যা বাড়ছে। মূলত সেই কারণেই এখন অনেক কাজ পিসি ছাড়াই করা যায়। যেমন OTG সাপোর্ট থাকার কারণে আপনি পিসি ছাড়াই আপনার ক্যামেরার ফটোগুলো খুব সহজে প্রিন্টারে পাঠাতে পারবেন। এছাড়া কী-বোর্ড  সহ অন্যান্য ইউএসবি স্টিক এখন খুব সহজেই স্মার্টফোনের সাথে যুক্ত করা যায়। যেহেতু এই OTG সুবিধাটির প্রয়োজনীয়তা অনেক, তাই ডিভাইস কেনার সময় ডিভাইস স্পেকস দেখে আপনি নিশ্চিত হয়ে নিতে পারেন যে ডিভাইসটিতে OTG সাপোর্ট আছে কিনা।

কিভাবে OTG ব্যবহার করবেন? 
হার্ডওয়্যার এর উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে। যেমন স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে  OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী-বোর্ড,মাউস,হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। কিন্তু  কথা হল সব স্মার্টফোন বা ট্যাবলেট কিন্তু OTG সাপোর্টেড নয়। সেক্ষেত্রে আপনার ডিভাইসটি OTG সাপোর্টেড কিনা তা জানার জন্য ডিভাইসটির স্পেসিফিকেশন চেক করাই যথেষ্ট। এছাড়া আপনি নিচের লিংকে দেয়া অ্যাপের মাধ্যমেও আপনার ডিভাইসের OTG কম্প্যাবিলিটি সম্পর্কে জানতে পারবেন।শুধুমাত্র OTG সাপোর্ট থাকলেই চলবে না। এই সুবিধা ব্যবহার করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ভাল OTG ক্যাবলের। বর্তমানে বিভিন্ন স্মার্টফোন এক্সেসোরিস দোকানে এই OTG ক্যাবল পাওয়া যায়। এখন আরেকটি বিষয় যা মনে রাখতে হবে তা হল আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস যেমন হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ যুক্ত করতে চান তাহলে আপনাকে কিছু অ্যাপ ব্যবহার করতে হতে পারে…

OTG ব্যবহার করে আপনি যা যা করতে পারবেন- 
USB OTG এর সাহায্যে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে বিভিন্ন পেরিফেরাল ডিভাইস যেমন মাউস,কী-বোর্ড ইত্যাদি যুক্ত করে আপনার ডিভাইসটি নিয়ন্ত্রন করতে পারবেন। তবে এক্ষেত্রে উল্লেখ্য যে মাল্টিপল বাটন বা ফাংশন সমৃদ্ধ মাউস গুলো কাজ নাও করতে পারে। এছাড়া OTG এর মাধ্যমে আপনি আপনার ডিভাইসের সাথে বিভিন্ন স্টোরেজ ডিভাইস,যেমন- হার্ডড্রাইভ,পেনড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। শুধু তাই নয় আপনার ডিভাইসে একটি ফাইল ম্যানেজার ব্যবহার করে এই স্টোরেজ ডিভাইস গুলো থেকে ডাটা আদান প্রদান করতে পারবেন। সেই সাথে এই এক্সটারনাল স্টোরেজ ডিভাইস গুলো থেকে গান বা মুভি প্লে করতে পারবেন।

এবার জানিয়ে দিচ্ছি কিছু OTG সাপোর্টেড ডিভাইসের নাম-  

  • Sony Xperia Z, ZL, Z Ultra, Z1
  • Samsung Galaxy S2, S3, S4, grade 1, grade 2, grade 3
  • LG Optimus G, G2
  • HTC One, One mini, One max
  • Google Nexus 5
  • Walton Primo NX, Walpad 7, Walpad 8,
InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

Chinese মার্কেট এ কপি হচ্ছে বর্তমানের সকল বেস্ট স্মার্টফোন গুলো
আপনার Android ফোনটি দিয়ে খুব সহজেই দেখে নিন ইতালিতে ট্রেনের সময়সূচি কিংবা বর্তমান অবস্থান
Android ডিভাইসের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকভার অথবা বাইপাস করবেন
আইফোনের Activation Lock কি তা জেনে নিন এবং পুরাতর আইফোন কিনার আগে সতর্ক থাকুন।
এন্ড্রয়েডের জন্য যাবতীয় ইংলিশ টু বাংলা ও বাংলা টু ইংলিশ ডিকশনারি (মোট ৬ টি)...স্মার্ট ফোন ব্যবহারকা...
মোবাইল কেনার আগে অনলাইনেই জেনে নিন মোবাইল টি আসল নাকি নকল/কপি!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 154 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment