৩০ সেকেন্ডে মোবাইল চার্জ হবে!

by experience on এপ্রিল ৯, ২০১৪পোস্ট টি ৩৮৫ বার পড়া হয়েছে in প্রযুক্তির খবর

আপনার স্মার্টফোনটির ব্যাটারি চার্জ বড়জোর দুই দিন থাকে। চার্জে দিয়ে কাজ করা যেমন নিরাপদ নয় আবার চার্জে রেখে এক/দুই ঘণ্টা অপেক্ষার করার ধৈর্যও থাকে না। কিন্তু এমন যদি হয়- কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ফোনটি ফুল চার্জ হয়ে যায়! এটা আর এখন স্বপ্ন নয়। এমন প্রযুক্তি হাতের মুঠোয় নিয়ে আসছে ইসরায়েলি একটি প্রতিষ্ঠান। স্টোরডট নামে এ কোম্পানির দাবি, তাদের উদ্ভাবিত ব্যাটারি মাত্র ৩০ সেকেন্ডে পূর্ণ চার্জ হবে।

তারা ন্যানোডট নামে একটি জৈব রাসায়নিক মিশ্রণ তৈরি করেছে। এর আকার যেমন হবে ছোট তেমনি এর তড়িৎবাহক (ইলেকট্রোড) ও তড়িৎ উৎপাদন (ইলেকট্রোলাইট) ক্ষমতা হবে অবিশ্বাস্য। এর ফলে ব্যাটারি রিচার্জ করতে আর ঘণ্টা ধরে অপেক্ষা নয়, মাত্র কয়েক সেকেন্ডই যথেষ্ট।কোম্পানির প্রধান নির্বাহী ডোরন মায়ের্সডর্ফ জানান, তারা নতুন প্রজন্মের ইলেকট্রোড তৈরি করেছেন সম্পূর্ণ নতুন পদার্থ দিয়ে। একে তারা মাল্টিফাংশন ইলেকট্রোড বলছেন।

ব্যাটারি তৈরির প্রচলিত পদ্ধতিতে অনেক ভারি ধাতব পদার্থ ব্যবহার করা হয়, যা সাধারণত বিষাক্ত। কিন্তু ন্যানোডটে জৈব রসায়নিক ব্যবহার করা হয়েছে যা পরিবেশবান্ধব।মায়ের্সডর্ফ বলেন, এটা একদিকে সুপার ক্যাপাসিটর যা দ্রুততার সঙ্গে রিচার্জ হয় আর লিথিয়াম ইলেকট্রোডের মতো ধীরে ডিসচার্জ হয়। এ উদ্ভাবনের ফলে বহনযোগ্য ইলেকট্রনিক্স সামগ্রীর গঠন ও প্রকৌশল বদলে দিতে পারে। এমনকি দ্রুত গতিসম্পন্ন ইলেকট্রিক গাড়ির প্রযুক্তিতে বিপ্লব ঘটিয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

‘পিপীলিকা’ থেকেই খুঁজে পাওয়া যাবে যেকোনো প্রয়োজনীয় তথ্য!
দেখে নিই নির্বাচিত বিশ্বের সেরা দশটি Smart Phone মোবাইল অ্যাপলিকেশন সমূহ
একটি প্রশ্ন থেকে উত্তর পাবার বাংলাদেশী সাইট!
দেশে রিকশা চলবে সূর্যের শক্তিতে
কৃতিত্ব একজন বাংলাদেশী বিজ্ঞানীর, ট্রেন চলবে কিন্তু লাইন স্পর্শ করবে না !
হাতে হাতে চলে আসছে স্মার্টওয়াচ

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 95 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment