প্রস্ন-উত্তর পর্বঃ ডিজিটাল পাসপোর্ট এ ভুল ধরা পরেছে!! এখন উপায়? ইতালিও প্রবাসীদের জন্য।

by Lesar on এপ্রিল ১১, ২০১৪পোস্ট টি ২,৩৯০ বার পড়া হয়েছে in ইতালির ডকুমেন্ট নিয়ে প্রস্ন ও তার উত্তরঃ

শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করলাম।প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই ভালো আছেন। বরাবরের মতো আজকেও আমরা খুবী গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। কারন বর্তমানে ইতালিতে বসবাসরত অনেক প্রবাসী ভাই-বোনেরা এই একি সমস্যার সম্মুক্ষিন হচ্ছেন। কাজেই আজকে আমরা এর সম্পর্কে খুব ভালো করে আপনাদের বুঝিয়ে দিবো।

আপনারা যাতে ভালো করে বিষয়টি বুঝতে পারেন তার জন্য আমাদের এক গ্রাহক এর সাথে ঘটা একটি ঘটনা আপনাদের সাথে তুলে ধরলাম। গ্রাহকের নাম জসিম “ছদ্দ নাম” তো জসিম ভাই মাস ছয় মাস আগে দেশে যায় এবং সেই সুবাদে সে এই সুযোগটি কাজে লাগায় মানে, এক দালাল এর সাথে চুক্তি করে তার পুরাতন এনালগ পাসপোর্ট থেকে ডিজিটাল পাসপোর্ট বানিয়ে নেয় এবং দেশ ত্যাগ করার ঠিক একদিন আগে সে লক্ষ্য করে যে, নতুন পাসপোর্ট এ তার জন্ম তারিখ ভুল। মানে তার আগের পাসপোর্ট এ জন্ম তারিখ ছিল ০১-০১-১৯৮১ সেখানে ভুল করে তার নতুন পাসপোর্ট এ দেওয়া হয়েছে ০১-১০-১৯৮১ মানে এখানে ভুলে জানুয়ারি মাসের পরিবর্তে অক্টোবর মাস দিয়ে দেওয়া হয়েছে। যাই হোক তখন আর সময়ের অভাবে, সে এ বিষয় নিয়ে কিছুই করতে পারে নি। কেননা পরের দিন এসেই তাকে আবার পুনরায় কাজে জয়েন করতে হবে।এখন চাইলেই আর কোন পথ খোলা নেই। তো কি আর করা জসিম ভাই এক দীর্ঘ নিঃশ্বাস ফেলে, চোখে মুখে অন্ধকার ও টেনশন নিয়ে আল্লাহ্‌র নামে জিকির করতে করতে সেই পাসপোর্ট দিয়েই বাংলাদেশ ইম্মিগ্রেসন পার-হন কোন সমস্যা ছাড়া এবং ইতালিয়ান ইম্মিগ্রেসন ও কোন প্রকার সমস্যা ছারাই পার করে ইতালিতে প্রবেশ করেন। ভাগ্য ক্রমে ইম্মিগ্রেসন অফিসাররা তার এই বিষয়টি লক্ষ্য করে নি।

যাক ইতালিতে ভালোমতো প্রবেশ করতে পেরে এবং যথা সময়ে পরের দিন কাজে জয়েন করতে পেরে জসিম ভাইও মনে মনে অনেক খুশি। তবে তার এই খুশি কিন্তু বেশি দিন স্থায়ী হয়নি। কেননা পরের মাসেই তার আবার Permesso di soggiorno এর মেদাদ শেষ হতে যাচ্ছে এবং এটি নবায়ন করতে দিতে হবে।তাই সে আর সময় নষ্ট না করে অতি শীগ্রই, বাংলাদেশ দুতাবাসে যোগাযোগ করে এবং তার মনে মনে একটি ধারণা ছিল যে, এই ছোট্ট সমস্যাটা সে ইতালিতে অবস্থিত বাংলাদেশ দুতাবাসে গিয়ে খুব সহজেই পরিবর্তন করিয়ে নিতে পারবে।কিন্তু দুক্ষের বিষয় বাংলাদেশ দুতাবাসে গিয়ে সে যখন এই ছোট্ট সমস্যার কথাটি বলে তখন দূতাবাস কর্মকর্তা তাকে ঠিক এই কথাটি উত্তরে জানায়,

“ভাই ডিজিটাল পাসপোর্ট এ কোন ভুল থাকলে তা আমরা এখান থেকে সংশোধন করতে পারবো না কেননা এখন পর্যন্ত এর টেকনিক্যাল যন্ত্রাংশ আমাদের কাছে আসে নি। তবে আপনি চাইলে আমরা একটি সার্টিফিকেট দিয়ে দিবো যেখানে ইতালিয়ান ভাষায় উল্লেখ করা থাকবে যে আপনার পাসপোর্ট এর জন্মতারিখ এটা না ওটা। এবং এই সার্টিফিকেট দিয়ে আপনার কাজ হবে,তবে এই সার্টিফিকেট এর মূল্য ২৫ ইউরো”

এখন এখান থেকে শুরু হচ্ছে আমাদের প্রস্নঃ

কেননা এখানে জসিম ভাইয়ের ইতালিতে অবস্থিত পূর্বের সকল ডকুমেন্টস করা রয়েছে সেই জন্ম তারিখের উপর, যেমন তার Permesso di soggiorno,Patente, Codicefiscale,Carta d’identita,contrattro di lavoro, এমন কি ব্যাংক এর সকল লেনদেন ও তার সেই আগের জন্ম তারিখ এর উপর করা।

তো এমতাবস্থাই জসিম ভাই এখন কি করবে?

১- সে বাংলাদেশ গিয়ে বাংলাদেশ পাসপোর্ট অফিস থেকে এটি খুব সহজে সংশোধন করে নিয়ে আসতে পারে। কিন্তু তার পক্ষে এখন দেশে গিয়ে এটি করা সম্ভভ নয়।

২- লস পাসপোর্ট দেখিয়ে ইতালিতে নতুন এনালগ পাসপোর্ট নিয়ে সমস্যার সমাধান করা যেতে পারে।( তবে এখানে আপনি এই চালাকি করে হয়তো আপনার বর্তমান সমস্যার সমাধান করলেন। কিন্তু বাংলাদেশ পাসপোর্ট অফিসের রেকর্ডে কিন্তু আপনার সেই ভুল জন্ম তারিখ রয়েই গেল)

৩- তার নতুন ডিজিটাল পাসপোর্ট এর ভুল মেনে নিয়ে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস থেকে জন্মতারিখ সংশোধন করার সেই সার্টিফিকেট নিলে তার ইতালিন সকল ডকুমেন্টস গুলো আবার পরিবর্তন করাতে হবে। যা করাতে গেলে তার এক জীবন পার হয়ে যাবে।

তাহলে এখন কি করা যায়? পাঠক আপনারা নিচে কমেন্ট এর মাধ্যমে আপনাদের মূল্যবান মতামত জানাতে পারেন। তবে আমাদের কাছে এর অনেক সহজ একটি সমাধান রয়েছে যা আমরা আপনাদের পড়ে জানাবো, আগে দেখি আপনাদের মতামত। ধন্যবাদ।

উল্লেখ্য আমিওপারিতে এর আগে মেশিন রিডেবল বা ডিজিটাল পাসপোর্ট কি?কীভাবে করবেন?কতো ফি লাগবে?যেভাবে করবেন ইত্যাদি সকল তথ্য একসাথে নিয়ে একটি লেখা রয়েছে চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

এবং ইতালিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও কন্সুলার সেবা দেওয়ার অফিস গুলোর ঠিকানা নিয়েও একটি লেখা রয়েছে চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্রশ্নঃ ইতালিতে আমি কার্তা দি সৌর্জন্য ধারী,এখন আমার পরিবার আসলে কি তারাও কার্তা দি সৌর্জন্য পাবে ?
প্রশ্নঃআমার ইতালিয়ান রেসিডেন্স ১০ বছরের মাঝে যদি কোন গ্যাপ থাকে তাহলে কি আমি চিত্তাদিনান্সা বা পাসপো...
প্রস্নঃ permesso di soggiorno না থাকলে কি codice fiscale বানানো যায় ?
প্রশ্ন: সন্তানের ১৮ বছর পেরিয়ে গেলে কি তাদের ইতালির ফ্যামিলি ভিসায় আনা যাবে না?
ইতালির পুলিশ ক্লিয়ারেন্স তথা Certificato dei carichi pendenti এবং Casellario Giudiziale কিভাবে করাতে...
প্রশ্নঃ কার্টা দি সৌজর্ন্য ছাড়াও ইতালির অস্থায়ী সৌজর্ন্য দিয়েও নাকি ১ বছর পর্যন্ত দেশে থাকা যায়?কিন্...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 3 comments… read them below or add one }

Masum Ahmed এপ্রিল ১১, ২০১৪ at ১১:৫৮ পুর্বাহ্ন

Vaiyya italyr bangladesh ambassy te digital passport banano jacche ki ba shongshudon kora jacche ki?

Reply

Lesar এপ্রিল ১১, ২০১৪ at ৮:০১ অপরাহ্ণ

na bhai akhono porjonto kora jacche na.

Reply

fayhan এপ্রিল ১১, ২০১৪ at ৮:০৮ অপরাহ্ণ

ভাই ধারাবাহিক ভাবে আটকিয়ে দিলেন। Waiting for next post.

Reply

Leave a Comment