ফিনল্যান্ডে আসার আগে যে কাজগুলো অবশ্যই করা উচিৎ!!!!!!

by Lesar on এপ্রিল ১৩, ২০১৪পোস্ট টি ১,৬০৮ বার পড়া হয়েছে in ইউরোপ ও আন্নান দেশে উচ্চ শিক্ষা

ইকবাল বিন ইমরান সোহাগ- ফিনল্যান্ড থেকেঃ  আবারো অভিনন্দন সবাইকে যারা যারা এই ফল সেমিস্টারে ফিনল্যান্ডের বিভিন্ন ইউনিভার্সিটিতে মাস্টার্স করতে আসছেন। সবসময়ই শুধু বিভিন্ন নিয়ম কানুন ও প্রোসেসিংএর কথা লিখি, আজ একটু ভিন্ন ধরনের কিন্তু বাস্তবিক কিছু কথা লিখবো।

১। ফিনল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় বাহন হচ্ছে বাই সাইকেল। আপনি যদি আপনার ইউনিভার্সিটি বা সিটি সেন্টারের ৪/৫ কিলোমিটারের ভিতরে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই বাই সাইকেল চালাতে হবে। এতে আপনি মোটামুটি প্রতি মাসে ৬০ ইউরো সেভ করতে পারবেন। কারন এখানে পাবলিক বাস ইউজ করলে প্রতি মাসে আনুমানিক ৬০ ইউরোর মতো দিতে হবে। এই দেশের ৪/৫ বছরের বাচ্চা থেকে শুরু করে ৯০ বছরের বুড়া- বুড়ি সবাই সাইকেল চালায়। এদের কারো ফ্যামিলিতে যদি ৪ জন সদস্য থাকে তাদের যেমন ৪ টা প্রাইভেট কার আছে তেমনি ৪ টা বাই সাইকেলও আছে!!!! আর এখানে সাইকেল চালানো খুবই নিরাপদ, কারন এখানে সাইকেল চালানোর জন্য প্রতিটি রাস্তায় আলাদা লেন আছে। তাই যারা সাইকেল চালাতে পারেন না, বিশেষ করে যে সব আপুরা ফিনল্যান্ডে আসবেন বলে মনস্থির করেছেন, আপনারা তাড়াতাড়ি সাইকেল চালানো শিখুন। না হয় এখানে এসে ঠিকই শিখতে হবে। এখানে এসে শিখার থেকে দেশ থেকে শিখে আসাটাই মনে হয় ভালো।

২। যারা ফিনল্যান্ডে দীর্ঘমেয়াদে থাকার চিন্তা করে আসছেন, মানে আপনার যদি প্ল্যান থাকে ফিনল্যান্ডে মাস্টার্স এবং পিএইচডি করবেন বা ভবিষ্যতে পার্মানেন্ট হওয়ার ইচ্ছা আছে, তবে তাঁদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা পরামর্শ!!!!! দেশ থেকে আসার আগে অবশ্যই অবশ্যই আপনার ড্রাইভিং লাইসেন্স নিয়ে আসবেন। আপনি বাংলাদেশি স্মার্ট ড্রাইভিং লাইসেন্স দিয়ে এই দেশে ১ বছর অনায়েসে কার ড্রাইভ করতে পারবেন। যদিও এই দেশে বাম দিকে স্টিয়ারিং থাকে, ওটা সমস্যা না। বাংলাদেশ ও ফিনল্যান্ড জাতিসংঘের জেনেভা সনদে স্বাক্ষর করায়, বাংলাদেশি লাইসেন্স দিয়ে ফিনল্যান্ডে গাড়ি চালানো যায়। তবে ১ বছর পড়ে বা আপনি চাইলে ফিনল্যান্ডে আসার ৬ মাস পড়ে আপনার বাংলাদেশি লাইসেন্স বদলিয়ে ফিনিশ ড্রাইভিং লাইসেন্স নিতে পারবেন, যার মেয়াদ আজিবন!!!!(৫০ বছর)। আপনার যদি বাংলাদেশি লাইসেন্স থাকে তাহলে খুব সহজেই মাত্র ৫১ ইউরো দিয়ে পুলিশ ষ্টেশনে গিয়ে আবেদন করলেই ফিনিশ লাইসেন্স পেয়ে যাবেন। ও আপনার মেডিক্যাল টেস্ট এর জন্য আরও ১১ ইউরো খরচ হবে যা আপনি আপনার ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার থেকে নিতে পারবেন।

আপনার যদি বাংলাদেশি ড্রাইভিং লাইসেন্স না থাকে তাহলে আপনাকে ড্রাইভিং শিখা এবং ড্রাইভিং টেস্ট দেওয়া ইত্যাদির জন্য আনুমানিক ২০০০ ইউরো এবং কোন কোন ক্ষেত্রে ৩০০০ ইউরো পর্যন্ত খরচ করতে হবে!!!!! তাহলে বুঝুন বাংলাদেশ থেকে ড্রাইভিং লাইসেন্স নিয়ে আসলে আপনি কতো টাকা সেভ করতে পারবেন!!! তাছাড়া এখানে ড্রাইভিং শিখে টেস্ট দেওয়া খুবই কষ্টসাধ্য ও অনেক সময়ের প্রয়োজন। আপনি এখানে আসলে এতোই বেস্ত থাকবেন যে সময়ই পাবেন না।

তাই যারা এখনো গাড়ি চালাতে পারেন না। তাঁরা অতি শীঘ্রই গাড়ি চালানো শিখতে নেমে পরুন। আর হ্যাঁ অবশ্যই অবশ্যই ম্যানুয়াল ট্রান্সমিশনের গাড়ি চালানো শিখবেন, ভুলেও অটো ট্রান্সমিশনের গাড়ি চালানো শিখবেন না। কারন ফিনল্যান্ডের রাস্তায় কোন ট্র্যাফিক জ্যাম থাকে না। তাই প্রায় ৯০ ভাগ গাড়িই ম্যানুয়াল ট্রান্সমিশনের। ফিনল্যান্ডে আসার আগে অবশ্যই বাংলাদেশের বিআরটিএ থেকে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স টা নিয়ে আসবেন। আপনার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ শুরুর তারিখ অবশ্যই ফিনল্যান্ডে ঢুকার আগে হতে হবে। না হয় আপনি ফিনিশ লাইসেন্স পাবেন না। ধরুন আপনি ফিনল্যান্ডে ঢুকেছেন ২ সেপ্টেম্বর ২০১৪ কিন্তু আপনার ড্রাইভিং লাইসেন্স ইস্যু হয়েছে ৩ সেপ্টেম্বর ২০১৪। সেক্ষেত্রে আপনি ঐ সুবিধা পাবেন না। আপনাকে আবার ড্রাইভিং টেস্ট দিতে হবে।

এবার শুনুন কেন ড্রাইভিং লাইসেন্স দরকার!!!! কারন ফিনল্যান্ডে গাড়ির দাম এতোই সস্তা যে আপনি একটা আইফোন বা একটা ভালো মানের লেপটব না কিনে অনায়েসে একটা প্রাইভেট কার কিনতে পারবেন। এখানে খুব অল্প দামে খুব ভালো ভালো গাড়ি পাবেন। আর যখন আপনার ইনকাম ভালো হবে তখন তো মার্সিডিজ/ বিএমডব্লু/ ওডি ইত্যাদি খুবই কম দামে ব্র্যান্ড নেউ ই কিনতে পারবেন। কারন এখানে বাংলাদেশের মতো গাড়িতে ডাকাতি ট্যাক্স দিতে হয় না!!

তো সবাই অন্যান্য কাজের সাথে সাথে সাইকেল ও গাড়ি চালানো শিখতে থাকুন। সবার জন্য অনেক অনেক শুভ কামনা। ইনশাল্লাহ ফিনল্যান্ডে দেখা হবে…… আর ফিনল্যান্ড সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে আমাকে পাবেন ফেসবুকে এই খানে ক্লিক করে। 

 

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইউরোপে পড়াশুনা করতে আসার আগে সঠিক তথ্য জেনে নিন ।
আইইএলটিএস (IELTS)কি ? কীভাবে কত খরচ হবে ? একটু বিস্তারিত জেনে নিন।যারা ইউরোপে উচ্চ শিক্ষার কথা ভাবছে...
ফ্রান্সে উচ্চ শিক্ষা!! ইংলিশ মিডিয়ামে ফ্রান্সে উচ্চ শিক্ষার বিস্তারিত তথ্য।
স্টুডেন্ট ভিসা নিয়ে যারা কানাডা আসতে চান তাদের জন্য কিছু টিপস!!
লিথুয়ানিয়ায় ঊচ্চ শিক্ষার ভিসা পেতে কিভাবে কি করবেন? জেনে নিং বিস্তারিত।(ইউরোপিয়ান ইউনিয়ন ও সেনজেনভুক...
২ মিলিয়ন ডলার স্কলারশীপ ঘোষনা যুক্তরাষ্ট্রের পিপল এন টেকের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment