Ipnone এ বাংলা লেখার সহজ উপায় এবং সরাসরি কীবোর্ড দিয়ে বাংলা লেখার উপায়।

by adilzaman on এপ্রিল ১৪, ২০১৪পোস্ট টি ৮৪৪ বার পড়া হয়েছে in Android ও iphone সম্পর্কিত

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।

আইফোনের কীবোর্ড দিয়ে সরাসরি বাংলা লেখা যায় না। কিন্তু আমি আজ আগে থেকে সেভ করে সরাসরি কীবোর্ড দিয়ে কিভাবে সহজে বাংলা লিখবেন তা জানাব। অনেকেই হয়ত জানেন, যারা জানেন না তাদের জন্য। আর কথা না বাড়িয়ে কাজের কথায় আসি। পোস্টের ছবি বা নিয়ম iOS7+ এর দিয়ে করা। অন্য ভার্সন থাকলে প্রায় একই রকম ভাবেই করতে পারবেন। অন্য যেকোনো অ্যাপস থেকেও বাংলা লিখে করতে পারবেন। অন্য অ্যাপস থেকে বাংলা লিখে করতে চাইলে স্টেপ ২ থেকে দেখুন।
Step 1: যাদের iAvroPad আইকন অ্যাড করা আছে তারা Step 2 থেকে দেখুন। প্রথমে আপনার সাফারি ব্রাউজার ওপেন করে এখানে ক্লিক করুন। যাদের iOS6 আছে তারা এখান থেকে ছবিসহ দেখতে পারেন কিভাবে ইন্সটল করবেন iAvroPad. এই ওয়েবসাইটে যাবার পর এমন ব্লাঙ্ক পেজ আসবে যা দেখে ঘাবড়ানোর কিছু নেই। এটা ব্লাঙ্কই থাকে। এখন তীর দেয়া অপশনে ক্লিক করুন। iOS6 বা তার নিচের সফটওয়্যার ভার্সন থাকলে তীর দেয়া জায়গায় যে অপশন থাকবে তাতে ক্লিক করলেই হবে।
এবার এখান থেকে Add to Home Screen এ টাচ করুন।
এখান থেকে Add এ টাচ করুন।
এবার আপনার হোম স্ক্রীনে দেখবেন এমন একটা অ্যাপস আইকন অ্যাড হবে।
Step 2: এবার iAvroPad আইকন ওপেন করে যেকোনো বাংলা সেটা এক শব্দের বা কয়েক শব্দের হলেও সমস্যা নেই। লেখা শেষে কয়েক সেকেন্ড লেখার উপরে টাচ করলে এমন অপশন আসবে যা থেকে Select All এ টাচ করুন।
এবার Copy তে টাচ করুন।
এখন হোম বাটন ক্লিক করে মেইন স্ক্রীনে গিয়ে Settings > General > Keyboard > Add New Shortcut এ যান। এখন নিচের ছবির মত সেট করে নিন।
এবার Phrase এ কিছুক্ষণ টাচ করে ধরে রাখলে Paste অপশন আসবে তাতে টাচ করলে আপনার Copy করা বাংলা লেখা দেখতে পাবেন। Shortcut এ আপনার ইচ্ছামত ইংরেজি লেটার লিখে সেভ করে নিন।
এবার যেকোনো অ্যাপস, ফেসবুক, মেসেজ এ গিয়ে যেখানে কীবোর্ড আসবে সেখানে Shortcut এ লেখা Letter গুলো (যেমন aod লিখাতে আপনাকে অসংখ্য ধন্যবাদ লেখা এসেছে) লিখলেই আপনার সেই সেভ করা পুরা অংশ আসবে। যদি সেটা না লিখতে চান তাহলে ক্রসে ক্লিক করে বাদ দিতে পারবেন। এভাবে বাংলা ইংরেজি বা অন্য যেকোনো ভাষা লিখে ব্যাবহার করতে পারবেন।
বন্ধুরা আশাকরি আপনাদের বুঝাতে পেরেছি। যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট এর মাধ্যমে জিগ্যেস করতে পারেন।
[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]
InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

অ্যান্ড্রয়েড এর কিছু গুরুত্বপূর্ণ সিকিউরিটি কোড
মোবাইল ফোনের মাধ্যমে পুলিশের বিভিন্ন সেবাকে জনগনের কাছে পৌছে দিতে সমগ্র ঢাকা মহানগরীর জন্যে পুলিশের ...
এন্ড্রয়েড ফোনে বাংলা দেখায় সমস্যার সমাধান নিয়ে নিন মাত্র ১ মিনিটে।
কেন আইফোন বা আইপ্যাড জেইলব্রেক করাবেন ও জেইলব্রেক আসলে কি?
ক্রিকেট খেলার লাইভ স্কোর দেখার জন্য অন্যতম আইফোন অ্যাপস
জরুরী ভিত্তিতে জীবন বাঁচাতে ইউরোপে নতুন একটি স্মার্ট ফোন অ্যাপ্লিকেশন!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 154 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment