নোকিয়া মোবাইলের নাম বদলে যাচ্ছে!

by Noyan Abdul on এপ্রিল ২২, ২০১৪পোস্ট টি ২৮২ বার পড়া হয়েছে in সকল মোবাইল

নয়ান আব্নদুল :……………………. নকিয়ার একটি যুগের অবসান হতে চলেছে। সুপরিচিত নকিয়ার মোবাইল বিভাগটির নাম পরিবর্তনের মধ্য দিয়েই শেষ হচ্ছে নকিয়ার এই পথ চলা। নকিয়ার মোবাইল বিভাগটির নাম পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল নাম দেবে মাইক্রোসফট কর্তৃপক্ষ। এপ্রিলের শেষ নাগাদ নকিয়ার মোবাইল বিভাগটি কিনে নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।
সম্প্রতি ফিনল্যান্ড নকিয়া ও মাইক্রোসফটের চুক্তি সম্পর্কিত থেকে একটি চিঠি অনলাইনে ফাঁস হয়েছে। এই চিঠির তথ্য অনুযায়ী, নকিয়া করপোরেশনকে মাইক্রোসফট নতুন নাম দিচ্ছে আর সেই নতুন নাম হচ্ছে মাইক্রোসফট মোবাইল করপোরেশন। এই চিঠিতে আরও দাবি করা হয়েছে, শিগগিরই মাইক্রোসফট ও নকিয়ার চুক্তি সম্পন্ন হবে। অবশ্য মার্চ মাসেই মাইক্রোসফট ও নকিয়া কর্তৃপক্ষ এপ্রিল মাসের মধ্যে চুক্তির কার্যক্রম সম্পন্ন করার কথা প্রকাশ করেছিল।ফাঁস হওয়া চিঠির অংশ
নকিয়া কী আর থাকছে না? এই প্রশ্নটি মনে জাগা স্বাভাবিক। মার্কিন বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, মাইক্রোসফটের কাছে নকিয়া বিক্রি হয়ে যাওয়ার অর্থ নকিয়া নামটি একেবারেই মুছে যাওয়া বা নকিয়া নিশ্চিহ্ন হয়ে যাওয়া নয়। এর অর্থ হচ্ছে এখন মানুষ যে নকিয়াকে জানে সে পরিচয় শেষ হয়ে যাওয়া। মাইক্রোসফট কেবল নকিয়ার মোবাইল ফোন বিভাগটি কিনেছে যার মধ্যে রয়েছে নকিয়ার ফিচার ফোন নির্মাতা দলটিও। তবে নেটওয়ার্ক যন্ত্রাংশের ব্যবসা ও হেয়ার ম্যাপসের ব্যবসা বিক্রি করেনি নকিয়া কর্তৃপক্ষ। এ ছাড়াও নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অধিকার রয়েছে বর্তমান নকিয়া কর্তৃপক্ষের। ৭২০ কোটি মার্কিন ডলারের চুক্তিতে এক দশকের জন্য নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অনুমতি পেয়েছে মাইক্রোসফটও। এ ছাড়াও লুমিয়া ও আশা ব্র্যান্ডটিও ব্যবহার করতে পারবে মাইক্রোসফট।বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, নকিয়ার নাম মাইক্রোসফট মোবাইল হয়ে গেলেও ব্যবসায়িক অংশীদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক একইরকম রাখবে মাইক্রোসফট।
নকিয়াকে কিনে নেওয়ার শর্ত হিসেবে, নকিয়ার সব অধিকার ও সুবিধার পাশাপাশি এর পণ্য ও সেবার ক্ষেত্রে মাইক্রোসফট দায়বদ্ধ থাকবে।
InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

কি ভিন্নতা অ্যানড্রয়েড ও আইফোন অপারেটিং সিস্টেমে
আইফোন নিয়ে এলো আইওএস ৭,বড় ধরনের পরিবর্তন নিয়ে
সিম্বিয়ান ফোনে যে কোন নম্বর ব্ল্যাক লিস্টেড করুন
ইতালিতে মোবাইল ইন্টারনেট ইউজাররা গ্রাটিজ ব্যবহার না করেও সাশ্রয়ে কল করতে পারেন
সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বাজারে আসছে নকিয়ার প্রথম এন্ড্রয়েড ফোন Nokia X
পুরনো মোবাইলের সব দাগ তুলে ফেলুন এক নিমিশে দারুণ কিছু আইডিয়া!! ভিডিও সহ

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 21 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমি এ সাইট এ নতুন এক জন লেখক...............

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment