ইতালিতে গাড়ির এক্সিডেন্ট হলে সেই ক্ষেত্রে আপনার করনিও কি?

by Lesar on এপ্রিল ২৯, ২০১৪পোস্ট টি ১,৪৭২ বার পড়া হয়েছে in ইতালির ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত

প্রিয় আমিওপারিপাঠক বৃন্দ আসসালামুআলাইকুম।শুরুতেইপরম করুণাময় ও মহান সৃষ্টিকর্তার নামনিয়ে শুরু করছি।আশা করি আপনারা সবাই ভালো আছেন।বরাবরের মতো আজকেও আমরা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো।তবে আমাদের আজকের বিষয় শুধুমাত্র ইতালিও প্রবাসী বাংলাদেশীদের জন্য।ইতালিতে আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ইতালিয়ান Patente/পাতেন্তে বা লাইসেন্স ধারী।তবে লাইসেন্স থাকলেও অনেকেই তালিয়ান অনেক নিয়ম কানন সম্পর্কে জানেন না।তার মধ্যে একটি হল, যদি কখনো দুর্ঘটনা বসত আপনি বা আপনার গাড়ির সাথে কেউ এক্সিডেন্ট করে সেই ক্ষেত্রে আপনার করনিও কি? বা কীভাবে কি করা যায়?

কাজেই আমরা জেনে নেই যদি কখনো আপনার সাথে এরকম কিছু ঘটে সে ক্ষেত্রে আপনি কি করবেন?

১- যদিবড়ধরণেরকোনএক্সিডেন্টহয়এবংসাথেরকেউযদিআহতহয়তাহলেসবারআগেএ্যাম্বুলেন্সকলকরুণ ১১৮ তে কল করুণ এবং ইতালির প্রয়োজনীয় বিভাগগুলোর ফোন নাম্বার যেমন-এ্যাম্বুলেন্স,থানা-পুলিশ,হাস্পাতাল, কমুনে ইত্যাদি নিয়ে আমিওপারি সাইটে একটি লেখা রয়েছে চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন যা আপনাদের সব সময়ই কাজে লাগবে ।

২- যদি ছোট খাটো এক্সিডেন্ট হয় সেইখেত্রে নিজেকে শান্তরাখুন এবং ঘাবড়াবেন না।

৩- বড় ধরণের এক্সিডেন্ট হলে বা গাড়ি বেশি ক্ষতিগ্রস্ত হলে আপনাকে অবশ্যই লোকাল ভিজিলি উরবানো বা মুনিচিপালে কে কল করতে হবে এবং তারা না আসা পর্যন্ত সেখানে সেই ভাবেই অপেক্ষা করতে হবে। লোকাল ভিজিলি উরবানো বা মুনিচিপালের ফোন নাম্বারের জন্য ১১২ তে কল করুণ এবং সেখানে বিস্তারিত জানালে তারা আপনাকে সঠিক নাম্বার বা আপনার কল নির্দিষ্ট বিভাগের সাথে কানেক্ট করিয়ে দিবে।

৪- ইতালিতে আপনি যখনি এক্সিডেন্ট করবেন তার ঠিক ৩ দিনের মধ্যে আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে এর সম্পর্কে জানাতে হবে। ইতালিয়ান অনেক ইনস্যুরেন্স কোম্পানির রয়েছে যাদের কাছে আপনি টেলিফোনে, ইন্টারনেট এর মাধ্যমে অথবা লিখিত একটি চিঠি রাকমানদাতা সাথে রিটার্ন রিসিট সহ ওদের কে পোস্ট এর মাধ্যমে পাঠিয়ে দিয়ে জানাতে পারেন। মনে রাখবেন ভুলেও তিন দিন পর ওদের কাছে জানাতে যাবেননা, তাহলে ওরা আপনার ক্ষতিপূরণ দিতে চাইবে না বা নানা ধরণের ওজুহাত খুঁজবে।

৫- এবং ছোটখাটো এক্সিডেন্ট বা গাড়ি সামান্য ক্ষতিগ্রস্ত হলে আপনারা দুই পক্ষ আলোচনার মাধ্যমে সমাধান করে নিতে পারেন। আবার চাইলে আপনি লোকাল পুলিশ কল করতে পারেন। তবে এখানে কিছু কথা আপনাকে অবশ্যই জেনে রাখতে হবে। সাধারনত ইতালিয়ান ইনস্যুরেন্স কোম্পানির নিয়ম অনুযায়ী আপনি যখন গাড়ির ইনস্যুরেন্স করান তখন তারা আপনাকে একটি CID(Constatazione amichevole di indidente) দিয়ে থাকে (CID হচ্ছে একটি ফর্ম যেখানে এক্সিডেন্ট কারী দুই পক্ষের জন্য দুটি পেজ রয়েছে এবং সেখানে কীভাবে এক্সিডেন্ট হয়েছে তার বর্ণনা যেমনঃ তারিখ,সময়,স্থান,গাড়ির নেম প্লেট বা তারগা নাম্বার,গাড়ির মডেল,ইনস্যুরেন্স কোম্পানির নাম, এক্সিডেন্ট কারির নাম ঠিকানা সহ কীভাবে এক্সিডেন্ট হয়েছে তার একটি চিত্র হাতে একে ইত্যাদি সহ দুজনের বিস্তারিত লিখে যার যার ইনস্যুরেন্স কোম্পানির কাছে দেনুনচিয়া বা মামলা করতে হয়।এই প্রক্রিয়াতে খুব দ্রুত সমাধান পাওয়া যায়।)নিচে আপনার জন্য এর একটি ছবি দেওয়া হল। 

আর যদি আপনি লোকাল পুলিশ কল করেন তাহলে তারা নির্দিষ্ট স্থানে পৌছাতে অনেক সময় লাগতে পারে এবং যখন ওদের দায়িত্তে এটি চলে যাবে তখন আপনাকে মাস খানিক অপেক্ষা করতে হবে ওদের কাছ থেকে আপনার এক্সিডেন্ট সংক্রান্ত কাগজ পত্র হাতে পেতে। এবং মাস খানিক পর যখন ওদের কাছ থেকে ভেরবালে বা রিপোর্ট টি পাবেন তার পর আপনাকে আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে সেটি পাঠাতে হবে আপনার ক্ষতি পূরণ পাওয়ার জন্য।

৬- ইতালিতে সাধারণত এক্সিডেন্ট হলে (vigili, polizia, carabinieri) এই তিনটি গ্রুপ এর যেকোনো একটি হস্তান্তর করতে পারবে। তাই আপনি যখন এক্সিডেন্ট এর পর লোকাল পুলিশ কে কল করবেন তখন ওদের মধ্যে যে কোন একটি গ্রুপ চলে আসবে।

৭- যদি কখনো সময়ের কারনে এক্সিডেন্ট এর পর নিজেরাই এর সমাধান করতে চান এবং হতে পারে আপনার হাতে সময় নেই তাই আপনি আপনার বিপরীত পক্ষের সাথে কথা বলে আপোষ করে নিলেন যে ভাই তোমার দোষ হয়েছে তবে  আমার এখন সময় নেই তাই আমি তোমার সব বিস্তারিত লিখে নিচ্ছি পরে এর সমাধান করবো? যদি এরকম হয় তাহলে অবশ্যই আপনাকে তার গাড়ির মডেল নাম্বার,তারগা নাম্বার,ইনস্যুরেন্স কোম্পানির নাম সহ যে গাড়ি ড্রাইভ করছিলো তার ডকুমেন্টস সহ মোবাইল নাম্বার নিয়ে নিতে হবে।

৮- ইতালিয়ান ভাষায় যানবাহন এক্সিডেন্ট করার পর ক্ষতি পূরণের জন্য যেটি করতে হয় তাকে বলে দেনুনচিয়া দি সিনিস্ত্রা (Denuncia di sinistra)

তো বন্ধুরা আজকের মতো এখানেই আর আপনাদের কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট এর মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন করতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ বিষয় গুলো জানতে আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

কিভাবে আপনার ইতালিয়ান Patente ড্রাইভিং লাইসেন্স এর পুন্তি বা পয়েন্ট কন্ট্রোল করবেন? অনলাইনে।
আপনার ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স বা পাতেন্তের পয়েন্ট জেনে নিন মাত্র একটি ফোন কল করে।
ইতালিতে ড্রাইভিং লাইসেন্স এর উপর কঠিন কিছু আইন ধার্য করা হচ্ছে!! সাঁরা জীবনের জন্য লাইসেন্স নিয়ে নেও...
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ২
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ৩
ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

abdul aziz আগস্ট ১৩, ২০১৪ at ৩:০৬ অপরাহ্ণ

very nice & importent writing.

Reply

abdul aziz আগস্ট ১৩, ২০১৪ at ৩:১২ অপরাহ্ণ

right

Reply

Leave a Comment