বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে সার্টিফিকেট নিয়ে কিছু কথা ## বিদেশে পড়াশুনা করতে আসার আগে কি কি করতে হবে ?

by Lesar on এপ্রিল ৩০, ২০১৪পোস্ট টি ২,২১০ বার পড়া হয়েছে in ইউরোপ ও আন্নান দেশে উচ্চ শিক্ষা

যুবরাজ শাহাদাতঃ যারা উচ্চশিক্ষা গ্রহনে বিদেশে আসবেন তাদেরকে একটা কথা বলব যে আপনার সার্টিফিকেট কখনো লেমিনেট করবেন না । ইউরোপ ও আমেরিকার দেশ গুলো আসতে হলে এই কাজ গুলো ভুলে ও করবেন না । কারন এমব্যাসি আপনার লেমিনেট করা সার্টিফিকেট গুলো গ্রহন করবে না । তাছাড়া যারা সার্টিফিকেট শিক্ষাবোর্ড থেকেসত্যায়িত করাবেন তারপর শিক্ষা মন্ত্রনালয় কিংবা পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে মূল কপি গুলো সত্যায়িত করাবেন না । বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কেবল নোটারি পাবলিক থেকে সত্যায়িত + পররাষ্ট্র মন্ত্রনালায় থেকে সত্যায়িত করার দরকার পড়ে । বিশেষ ক্ষেত্রে কিছু দেশের ক্ষেত্রে এমব্যাসি এর সত্যায়িত ছাড়া গ্রহন যোগ্য হবে না । যেমন জার্মানি ও পোল্যান্ড এর ক্ষেত্রে আপানকে তাদের এমব্যাসি বা কোন কন্সুলার মিশন থেকে সত্যায়িত করে নিতে হবে । ভুল করেও কোন দিন মূল কপি নোটারি করাবেন না। এবং আর একটি কথা সব সময় মনে রাখবেন দেশে অনেক দালাল চক্র রয়েছে যারা নিজেরাই ভুয়া সিল নিয়ে ঘুরে এবং আপনাকে নানা ভাবে প্রলোভন দেখিয়ে সেই ভুয়া সিল দিয়ে আপনার সার্টিফিকেট সত্যায়িত করিয়ে দিবে তাই এদের কাছ থেকেও সাবধান থাকতে হবে।

উল্লেখ্য আমিওপারিতে ইতালির ফ্যামিলি ভিসার সার্টিফিকেট সত্যায়িত নিয়ে চলছে নানা ধরণের প্রতারণা, দালাল হতে সাবধান- এরকম একটি লেখা রয়েছে, যেখানে তুলে ধরা হয়েছে কীভাবে দালালরা আপনাদের প্রতারিত করছে। সেই লেখাটি পড়তে চাইলে এখানে ক্লিক করে পরে নিতে পারেন। 

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসা আবেদন পদ্ধতি..
শিক্ষা ক্ষেত্রে ডেনমার্ক বাংলাদেশ পার্টনারশিপ এবং সেই সাথে ডেনমার্কে অভিবাসনের সুবিধা
ডেনমার্কে বিদেশী শিক্ষার্থীদের জন্য মাস্টার্স/পিএইচডি শেষে "স্টাব্লিশমেন্ট ভিসা" চালু!
সেঞ্জেন ভুক্ত দেশ লাতভিয়া সম্পর্কে একটি বিষয় আপনাদের জেনে রাখা উচিৎ।
ইউরোপে উচ্চ শিক্ষার জন্য IELTS-পরীক্ষা দিতে চাইলে নিচের তথ্যগুলো জানতেই হবে আজ কিংবা কালঃ
ফিনল্যান্ডেও ফ্রি পড়াশুনা করার দিন শেষ!!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1163 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment