ফ্রান্সের পারে লূ মুনিয়াল শহরে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হচ্ছে একটি স্কয়ারের।

by Lesar on মে ৩, ২০১৪পোস্ট টি ১২৮ বার পড়া হয়েছে in ফ্রান্সের নিউজ,দূতাবাস ও ইম্মিগ্রেশন তথ্য

ফয়সাল আহাম্মেদ দ্বীপঃ যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই ,হয়তো এমন কথা আর কখনো সত্যি হবে না , কিন্তু প্রতিটি বাঙ্গালীর মননে ঠাই করে নিয়েছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসের অবিস্বরনী একটি নাম বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান।দেশ স্বাধীনের এই মহা নায়ককে স্মৃতিতে ধারণ করে রেখেছেন বঙ্গবন্ধু প্রেমীরা।
ফ্রান্সের পারে লূ মুনিয়াল শহরে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হচ্ছে একটি স্কয়ারের। ফ্রান্স বাংলাদেশ চেম্বার অব ইকোনমির সভাপতি কাজী এনায়েত উল্লাহর দীর্ঘ দিনের প্রচেষ্ঠার পর একটি প্রস্তাবের ভিত্তিতে পারে লূ মুনিয়াল শহরের মেয়র জন মার্ক নেম বঙ্গবন্ধুর নামে স্কয়ারের স্থান বরাদ্ব করেন।
এই কার্য্যক্রম শুরু হয় ২০১১ সাল থেকে। ২০১১ সালের ১৯ ডিসেম্বর জন মার্ক নেম ফ্রান্স পার্লামেন্টের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকল্প পাশের প্রস্তাবনা তুলে ধরেন। এর পর শুরু হয় বঙ্গবন্ধু স্কয়ার স্থাপনের বিষয়ে বাংলাদেশ সরকারের সাথে ফ্রান্স বাংলাদেশ চেম্বার অফ ইকোনমির অফিসিয়াল ভাবে যোগাযোগ।
বাংলাদেশে সরকারের পক্ষ থেকে ফ্রান্সের দূতাবাসের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম প্যারিস থেকে পারে লূ মুনিয়াল শহর পরিদর্শন করেন।
৩০ এপ্রিল পারে লূ মুনিয়ালের মেয়র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্র স্থাপনের স্থান নির্ধারনের জন্য ফ্রান্স বাংলাদেশ চেম্বার অফ ইকোনমির সভাপতি কাজি এনায়েত উল্লাহকে আমন্ত্রণ জানালে ৫ সদস্যের একটি পতিনিধি দল পারে লূ মুনিয়াল শহরে গেলে কাজি এনায়েত উল্লার হাতে বাংলাদেশের প্রধান মন্ত্রীর জন্য আমন্ত্রণ পত্র তুলে দেন ।
শহরের মনোরম পরিবেশে দর্শনীয় একটি লেকের পাশে প্রধান পার্কের সম্মুখে বঙ্গবন্ধু স্কয়ারের স্থান নির্ধারন করা হয়।
পারে লূ মুনিয়ালের মেয়র জন মার্ক নেম বলেন বাংলাদেশের স্থপতির ভাষ্কর্য্য তার শহরে স্থাপন করতে পেরে সে নিজে কে ধন্য মনে করছেন।
ভাস্কর্য স্থাপনের প্রধান উদ্যোক্তা কাজী এনায়েত উল্লাহ মেয়রের পক্ষ থেকে প্রধান মন্ত্রীর আমন্ত্রণ পত্র নিয়ে দেশে যাবেন আগামী মাসে।
বাংলাদেশের পর বিদেশের মাটিতে এই প্রথম স্থাপন হবে জাতির জনকের ভাস্কর্য্য। আর এর মধ্য সৃষ্টি হবে নতুন এক মাইল ফলকের।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্যারিসে ট্রেন দুর্ঘটনায় নিহত ৭ (ভিডিও)
ফ্রান্স প্রবাসী বাঙ্গালীরা সিয়াম হত্যার বিচার চায়
ফ্রান্স বিদায় খ্রিষ্টধর্ম, স্বাগত ইসলাম !!
শোক সংবাদ, ফ্রান্সে এক প্রবাসী বাঙ্গালী দীর্ঘদিন বেকারত্বের কারনে হতাশায় ভুগে আত্নাহুতি।
প্যারিস প্রবাসীদের একটু অন্যরকম আড্ডা ও বনভোজন! 
গতকাল তথা শুক্রবার রাতে ফ্রান্সে স্মরণকালের ভয়াবহ হামলা,জরুরী অবস্হা জারি(ভিডিও সহ)

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1165 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment