দ্রুত এবং সহজ উপায়ে যেকোনো ভাষা শেখার টিপস!!

by aminulit on মে ৮, ২০১৪পোস্ট টি ১,১৪৫ বার পড়া হয়েছে in ইউরোপের ভাষা শিখুন

১. কয়েকটি গুরুত্বপূর্ণ বাক্যাংশ ও শব্দ শিখুন
ভাষা দ্রুত শেখার সবচেয়ে কার্যকর উপায় হলো, সেই ভাষার একটি বই কিনুন আর দ্রুত কিছু গুরুত্বপূর্ণ ও বেশি ব্যবহার হয় এমন কিছু বাক্যাংশ ও শব্দ মুখস্থ করে ফেলুন। এটুকু দিয়ে অফিসে বা কাজের ক্ষেত্রে দারুণ চলতে পারবেন।
২. শেখা ভাষা ব্যবহার করুনভাষা ব্যবহার করুন
যা শিখেছেন তা ব্যবহার করতে লজ্জাবোধ করবেন না। বিশেষ করে নতুন ভাষাটি যার মাতৃভাষা হবে, তিনি আপনার এই চেষ্টায় খুশি হবেন এবং আপনাকে সাহায্য করবেন। সুযোগ পেলে নতুন ভাষায় যার দক্ষ তাদের সঙ্গে কথা বলুন এবং তারা যে উপদেশ দেয় তা মনযোগ দিয়ে বুঝে নিন।
৩. প্রতিদিন চর্চা করুন
নতুন ভাষায় কথা বলতে প্রতিদিন চেষ্টা চালান। এই চর্চায় আপনি সহজ ও স্বাভাবিক হয়ে উঠবেন। প্রতিদিনের চর্চা আপনার মস্তিষ্কে কিছু তথ্য স্থায়ীভাবে ধারণ করে রাখবে। এর ফলে ওই ভাষাভাষির মানুষদের কথোপকথন আপনার কাছে সহজবোধ্য হয়ে উঠবে।
৪. ফ্ল্যাশকার্ড পদ্ধতি
এটি নিছক বিরক্তিকর মনে হলেও বেশ কার্যকর। এতে ভোকাবুলারি বাড়ে। নতুন নতুন শব্দ সহজে আয়ত্ত করতে পারবেন। এ ছাড়া এমন অনকে কম্পিউটার সফটওয়্যার রয়েছে যা নতুন শব্দ আপনার মাথায় ঢুকিয়ে দেবে।
৫. এসব ভাষা যেখানে ব্যবহার হয় সেখানে যান
নতুন ভাষা চর্চায় সে ভাষার মানুষদের সঙ্গে কথা বলার কোনো বিকল্প নেই। কাজেই সেই স্থানগুলো খুঁজে বের করুন যেখানে আপনার নতুন শেখা ভাষাভাষির মানুষগুলো থাকেন বা আনাগোনা রয়েছে।
৬. সুযোগ পেলেই নতুন ভাষার কথোপকথন শুনুন
টেলিভিশন বা রেডিও বা ইউটিউবে আপনার ভাষার কথোপকথন মনযোগ দিয়ে শুনুন। এতে ওই ভাষা বুঝতে সহজ হবে। তা ছাড়া এসব ভাষার সঙ্গে এক ধরনের যোগাযোগ তৈরি হবে আপনার।
৭. ব্যাকরণ নিয়ে উদ্বিগ্ন হবেন না
সব ভাষার ব্যাকরণ নিয়ে বেশি চিন্তা করবেন না। কথা বলে বোঝাতে পারলেই চলে। ব্যাকরণ প্রয়োজন লিখার জন্য। তাই খুব বেশি প্রয়োজন না হলে, ব্যাকরণ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করার প্রয়োজন নেই।

উল্লেখ্য যারা ঘরে বসে খুব সহজে বাংলায় ভিডিও টিউটোরিয়াল দেখে দেখে ইতালিয়ান ভাষা শিখতে চান তারা এখানে ক্লিক করুণ। 

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 2 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

i am very honest and hard worker very simple boy

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন