জেনে নিন আপনার অনলাইনের পাসওয়ার্ডটি কী নিরাপদ ?

by Noyan Abdul on মে ১৪, ২০১৪পোস্ট টি ১৮৪ বার পড়া হয়েছে in ইন্টারনেট

আমরা সবাই হয়ত অনলাইনে কাজ করে থাকি। অনলাইনে আপনার একাউন্টের চাবিকাঠি হল পাসওয়ার্ড। পাসওয়ার্ড হল সাইবার অপরাধীদের বিরুদ্ধে প্রতিরোধ করার প্রথম ধাপ। আপনার প্রতিটি গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলির জন্য ভিন্ন শক্তিশালী পাসওয়ার্ডগুলি বাছাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং নিয়মিত আপনার পাসওয়ার্ড আপডেট করা ভালো। শক্তিশালী পাসওয়ার্ড তৈরি এবং নিরাপদ করতে জেনে নিন কিছু জরুরি পরামর্শ।

১. ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার : আপনার প্রতিটি গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট যেমন ইমেল এবং অনলাইন ব্যাঙ্কিংয়ের জন্য ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন৷ আপনার বাড়ি, গাড়ি এবং অফিসের জন্য একই লক ব্যবহার করার মত প্রতিটি অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করা হলে অপরাধী যদি একটিতে অ্যাক্সেস করতে পারে, তাহলে সবগুলিতে করতে পারবে। তাই আপনার ইমেইল বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য আপনি যে পাসওয়ার্ড ব্যবহার করেন, তা আরেকটি অনলাইন নিউজলেটারের জন্য ব্যবহার করবেন না। কম সুবিধাজনক হলেও একাধিক পাসওয়ার্ডের ব্যবহার আপনাকে নিরাপদ রাখবে।

২. গোপন স্থানে রাখুন : পাসওয়ার্ডগুলি লিখে রাখা ভালো। তবে এটি একটু নিরাপদে রাখাই শ্রেয়। কখনই আপনার কম্পিউটার অথবা ডেস্ক ছেড়ে আসবেন না। যদি আসেন এর নিরাপত্তা বজায় রেখে তারপরে আসুন।

৩. লম্বা পাসওয়ার্ড তৈরি : নম্বর, অক্ষর এবং প্রতীক দিয়ে গঠিত একটি লম্বা পাসওয়ার্ড ব্যবহার করুন। এতে আপনার লম্বা পাসওয়ার্ড কারও পক্ষে অনুমান করা কঠিন হয়ে পড়বে। নম্বর, প্রতীক এবং বড় ছোট হাতের অক্ষরগুলি জুড়ে তৈরি করা পাসওয়ার্ড ভেদ করা অথবা অন্যদের দ্বারা অনুমান এবং ভাঙা কঠিন হবে। ‘১২৩৪৫৬’ এই ধরনের পাসওয়ার্ড ব্যবহার করবেন না এবং খুব সহজেই অনুমেয় যেমন আপনার ফোন নম্বর দিয়ে পাসওয়ার্ড কখনই করবেন না। এগুলো কোনোভাবেই নিরাপদ নয়।

৪. শুধু নিজেই জানুন : এমন শব্দ ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করুন যা শুধুমাত্র আপনিই জানেন। কেবলমাত্র আপনি জানেন এমন একটি শব্দগুচ্ছ মনে করুন এবং এটি মনে রাখার মাধ্যমে একটি বিশেষ ওয়েবসাইটের সঙ্গে সম্পর্কযুক্ত হন।

৫. প্রতিনিয়ত আপডেট করুন : আপনার পাসওয়ার্ডটি যতটা সম্ভব আপডেট করুন। কারণ কখন কিভাবে আপনার পাসওয়ার্ড চুরি হয়ে যাবে আপনি হয়ত বুঝতে পারবেন না। তাই সম্ভব হলে কিছুদিন পর পর তা আপডেট করুন এবং মনে রাখার চেষ্টা করুন।

৬. পাসওয়ার্ডের পুনরুদ্ধারে বিকল্প স্থাপন : যদি আপনি আপনার পাসওয়ার্ড ভুলে যান অথবা মনে করতে পারছেন না এমন হয় তাহলে আপনার অ্যাকাউন্টে ফিরে যেতে আপনার একটি উপায় প্রয়োজন। যদি আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার প্রয়োজন হয়, তাহলে আপনার ইমেইল ঠিকানায় একটি পুনরুদ্ধার মেইল পাঠাবে। এতে দেখা যাবে আপনার পুনরুদ্ধার ইমেইল ঠিকানা আপ-টু-ডেট রয়েছে এবং অ্যাকাউন্টটি এখনও অ্যাক্সেস করতে পারেন। এছাড়াও কখনো কখনো পাঠ্য বার্তা মারফত আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি কোড পেতে আপনার প্রোফাইলে একটি ফোন নম্বর জুড়তে পারেন। কেননা আপনার অ্যাকাউন্ট নিরাপদ রাখতে আপনার অ্যাকাউন্টে একটি মোবাইল নম্বর থাকা হল অন্যতম সহজ এবং সবচেয়ে নির্ভরযোগ্য উপায়।

[[ আপনি জানেন কি? আমিওপারি ওয়েব সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা প্রকাশ করার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকেবঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন এখানে ক্লিক করে। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন বিস্তারিতু জানতে এখানে ক্লিক করুণ। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

দূর থেকে ধ্বংস করা যাবে হারানো পেনড্রাইভ
সতর্ক থাকুন ইমেইলে প্রতারিত হওয়া থেকে
বাংলাদেশে যাত্রা শুরু করলো নতুন সামাজিক যোগাযোগের ওয়েবসাইট !
ইউটিউবে ভিডিও দেখতে জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস্
পুরাই হাচা কথা। প্রতি দিন আয় করুন $ ৭ থেকে $৮ .miss করবেন না।
ফরেক্স কি ? কিভাবে শিখবেন ? কোথায় শিখবেন ? ইনভেস্ট ছাড়া কীভাবে শুরু করবেন ? ফরেক্স শিখুন ও ঘরে বসে...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 21 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমি এ সাইট এ নতুন এক জন লেখক...............

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন