কম্পিউটারকে স্মার্ট ও ফাস্ট করতে ৭টি পরামর্শ বা টিপস

by experience on মে ১৮, ২০১৪পোস্ট টি ১,২৯৯ বার পড়া হয়েছে in কম্পিউটার টিপস

কম্পিউটারটি কী কাজে ব্যবহার করেন তা ব্যাপার নয়। যন্ত্রটিকে মনের মতো করে ব্যবহার করার পদ্ধতি জানা জরুরি। যদি কম্পিউটার নিয়ে বেজায় ভেজালে থাকেন তবে এখুনি সময় তার ভেতরের জিনিসপত্র পরিবর্তন করে ফেলা। এখানে একে মনের মতো করতে সাতটি পরামর্শ দেওয়া হলো।

১. ব্লটওয়্যার মুছে ফেলুন
বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করার সময় আপনি অন্যান্য যে জিনিসগুলো ডাউনলোড হয় তাই ব্লটওয়্যার। এগুলো সাধারণত কাস্টম টুলবারে সংযুক্ত হয়। কম্পিউটারটি দ্রুত করতে হলে এগুলো সব মুছে ফেলুন।

২. সার্চ স্পাম ফিল্টার করুন
গুগলে প্রতিটি সার্চের সময় বহু স্পাম আইটেম চলে আসে। গুগলে এ সমস্যাটি রয়েছে। এ ক্ষেত্রে অন্য কোনো সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন।

৩. ‘ইরোর’ এর মানেটা কী?
যেকোনো ধরনের ইরোর মেসেজ আমাদের চিন্তায় ফেলে দেয়। সাধারণত কম্পিউটার নিজেই ছোটখাটো ইরোর ঠিক করে নিতে পারে। কিন্তু জটিল কোনো ইরোর যন্ত্রটিকে ধীর করে দেয়। এসব ইরোর মেসেজের সমাধান করে নিন কোনো এক্সপার্টকে দিয়ে। তা ছাড়া সার্চ ইঞ্জিনে গিয়েও এসব সমস্যা সমাধানের পথ পাবেন।

৪. ছবিগুলোর ব্যবস্থা
কম্পিউটারে তো হাজার হাজার ছবি রাখা হয়। আর এগুলো প্রচুর জায়গা নেয়। ফলে কম্পিউটার হয় ধীরগতির। ছবিগুলোকে ছোট করে এক জায়গায় রাখতে পারেন makeathumbnail.com এর মাধ্যমে।

৫. কিবোর্ড শর্টকাট ব্যবহার
কিবোর্ডের শর্টকাট বানানোই হয়েছে কম্পিউটারের উৎপাদনশীলতা বাড়ানোর জন্য। অধিকাংশ মানুষই তা ব্যবহার করেন না। এগুলো শিখে ব্যবহার করুন।

৬. যত্নআত্তি করুন
ব্রাউজারে কুকিজ এবং হিস্ট্রি বেশি জমে গেলে তা মুছে ফেলুন। এগুলো ধুলো-ময়লার মতো কাজ করে। বিভিন্ন ব্রাউজারের এই কাজটি বিভিন্নরকম হয়।

৭. পিডিএফ করে নিন
অনলাইন শপিং বা বিভিন্ন কাজে আমরা যেকোনো কিছু ফাইল আকারে সেভ করে রাখি। এগুলো বেশি বেশি করা বাদ দিয়ে পিডিএফ করে রেখে দিন। প্রতিটি ব্রাউজারে প্রচুর অ্যাড-অনসহ অন্যান্য বিষয় রয়েছে। এগুলো সব পিডিএফ করুন।

[[ আপনি জানেন কি? আমিওপারি ওয়েব সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা প্রকাশ করার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকেবঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন এখানে ক্লিক করে। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন বিস্তারিতু জানতে এখানে ক্লিক করুণ। ]]

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

শরীর সুস্থ রেখে কম্পিউটার এর কাজ করুন
জেনে রাখুন কম্পিউটারের কিছু গুরুত্বপূর্ণ শর্টকাট, আপনার কাজে লাগবে
কি জানতে চান নাকি আপনার কম্পিউটারের নাড়ি নক্ষত্র? কম্পিউটারের সকল তথ্য আপনার হাতের মুঠোয়!!
উইন্ডোজ ৭ ও ৮ এর মধ্যে মূল পার্থক্য গুলো যেনে নিন
খুব সহজেই আপনার কম্পিউটার Drive রিফ্রেশ করুন
জেনে নিন কম্পিউটার ফরমেট না করে ভাইরাস দূর করার উপায়

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 95 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment