Carta di soggiorno বা সর্বকালের ইতালির ওয়ার্ক পারমিটের জন্য italian test নিয়ে ভাবছেন? জেনে নিন এর সম্পর্কে সকল গুরুত্বপূর্ব তথ্য।

by Lesar on মে ১৯, ২০১৪পোস্ট টি ৭,৩৮৬ বার পড়া হয়েছে in permesso di Soggiorno ও ডকুমেন্ট সম্পর্কিত

আমরা যারা ইতালি থাকি তাদের মধ্যে অনেকেই নরমাল permesso disoggiorno ধারী এবং আপনাদের মধ্যে অনেকেই এখন এটিকে সর্বকালের permesso disoggiorno  তে রূপান্তর করার কথা ভাবছেন। কিন্তু এটি করাতে হলে আমাদের ইতালিয়ান ভাষা শিখার উপর পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নিতে হয়। আর এই সার্টিফিকেট নিয়েই আমাদের মনে রয়েছে নানা ধরনে প্রশ্ন। যেমনঃ কীভাবে এই পরীক্ষা দিতে হবে, কোথায় এই পরীক্ষা দেওয়া যায়,পরীক্ষার জন্য আমাকে কি কি জিনিস জানতে হবে, এর জন্য কোনো টাকা পয়সা লাগবে কি না, পরীক্ষা দেওয়ার জন্য কতদিন সময় অপেক্ষা করতে হয়, কি কি ডকুমেন্টস প্রয়োজন, পরীক্ষার দিন কীভাবে পরীক্ষা নিয়ে থাকে ইত্যাদি আরও অনেক বিষয়। তাই বন্ধুরা আমরা আপনাদের জন্য এই টেস্ট পরীক্ষা সংক্রান্ত যত রকমের প্রশ্ন আছে তার সব উত্তর সহ কীভাবে কি করবেন তার বিস্তারিত লিখিত ও সাথে ভিডিও গাইড দিয়ে হাতে ধরে বুঝিয়ে দিয়েছি।

ইতালিতে এই ভাষা শিখার টেস্ট পরীক্ষার আইন চালু করা হয় ২০১০ এর জুন মাসের ৪ তারিখ থেকে। এবং তখন থেকেই যারা ইতালিয়ান পার্মানেন্ট ওয়ার্ক পারমিট তথা Carta di soggiornoএর জন্য আবেদন করতে চায় তাদের মিনিমাম permesso disoggiorno এর বয়স ৫ বছর এবং সাথে ইতালিয়ান ভাষা শিখার এই টেস্ট পরীক্ষার সার্টিফিকেট থাকতে হবে। আর তাই আপনাকে অবশ্যই এই পরীক্ষা দিয়ে পাস করে এই সার্টিফিকেট নিয়ে নিতে হবে। যাই হোক এখন আমরা নিচে এই পরীক্ষা সংক্রান্ত সকল প্রশ্ন ও তার উত্তর দিয়ে আপনাদের বুঝিয়ে দিচ্ছি।

আপনি এই পরীক্ষা দুই ভাবে দিতে পারেন।

১- যদি আপনি ইতালিয়ান ভাষা একেবারেই না পারেন তাহলে আপনার নিকটস্থ ইতালিয়ান স্কুল গুলো যারা এই সার্টিফিকেট দেওয়ার মতো ক্ষমতা রাখে সেই সব স্কুলে ভর্তি হয়ে, ভাষা শিখে এই সার্টিফিকেট অর্জন করতে পারেন।

২- যদি আপনি ইতালিয়ান ভাষা মোটামুটি পড়তে ও লিখতে পারেন তাহলে আপনি অনলাইনে এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এবং আবেদন করার পর তারা আপনাকে জানিয়ে দিবে আপনার পরীক্ষা দিন ক্ষণ ইত্যাদি। এবং আপনি সেই দিনে সেই পরীক্ষা দিয়ে নিজে নিজেই খুব সহজে এই সার্টিফিকেট অর্জন করতে পারেন। তবে এই দুই নাম্বার পদক্ষেপ টি হচ্ছে সাব চাইতে কার্যকরী একটি পদক্ষেপ।

কেননা ইতালিতে অনেক স্কুল রয়েছে যারা আপনাকে ভাষা শিখার জন্য বিভিন্ন সার্টিফিকেট দিয়ে থাকে, কিন্তু এখানে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যে, সব স্কুল এর সার্টিফিকেট কিন্তু গ্রহন যোগ্য নয় Carta di soggiorno জমা দেওয়ার ক্ষেত্রে। আপনি যেকোনো স্কুলেই ভাষা শিখার জন্য যান না কেন আপনাকে দুইটি বিষয় লক্ষ্য রাখতে হবে। যেমন আপনাকে তারা যে সার্টিফিকেট দিবে সেটি হতে হবে livello A2 মানে ভাষা শিখার জন্য অনেক স্কুল রয়েছে যারা আপনাকে টাকার বিনিময়ে ভাষা শিখিয়ে অবশেষে livello A1 এরএকটি সার্টিফিকেট ধরিয়ে দিতে পারে তাই সব সময় এই বিষয় টি লক্ষ্য রাখুন। বা আপনি যদি কোন স্কুলে ভর্তি হন তাহলে ওদের কে বলতে হবে যে আমার livello A2 এর সার্টিফিকেট প্রয়োজন।

এবং আর একটি বিষয়ে আপনাদের লক্ষ্য রাখতে হবে!! যদি আপনি অনলাইনে আবেদন করা ছাড়া লোকাল কোন স্কুলের মাধ্যমে পরীক্ষা দিয়ে এই সার্টিফিকেট নেন!! সেই ক্ষেত্রে স্কুল করতিপক্ষ যখন আপনাকে সার্টিফিকেটটি বুঝিয়ে দিবে তখন সেই সার্টিফিকেট এর গায়ে ভালো করে দেখে নিবেন livello A2 লিখা রয়েছে কি না? আর আমরা এখানে যে চারটি প্রতিষ্ঠানের নাম তুলে ধরলাম সেই প্রতিষ্ঠান গুলোর লগো বা নাম লেখা রয়েছি কি না? বা স্কুল গুলো এদের সাথে জড়িত কিনা? যেমন আপনার সার্টিফিকেট এর গায়ে PLIDA, Base.it, Celi, CILS ইত্যাদির প্রতিষ্ঠানের নাম থাকলে এটা আরও ভালো। আর না থাকলেও কোন সমস্যা নেই। তবে আপনার সার্টিফিকেট অবশ্যই livello A2 হতে হবে। যাই হোক যদি আপনি কোন স্কুলে গিয়ে ভর্তি হয়ে এই পরীক্ষা দেয়ার চিন্তা করেন, তাহলে আপনাকে আর নিচে পর্যন্ত যেতে হবে না। কিন্তু আপনি যদি অনলাইন এর মাধ্যমে কোন স্কুলে ভর্তি হওয়া ছাড়া একা একাই এই পরীক্ষা দিতে চান তাহলে ভালো করে নিচের লেখা গুলো পড়ুন এবং অবশ্যই সেখানে দেওয়া ভিডিওটি ভালো করে কয়েকবার দেখুন।

 

এখন আমরা অনলাইনে কীভাবে এই পরীক্ষা দেওয়া যায় তার সম্পর্কে আপনাদের মনে যত রকমের প্রশ্ন রয়েছে তার সকল উত্তর নিয়ে আলোচনা করবো।

কীভাবে অনলাইনে একা একাই এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবো?

এই পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করার জন্য আপনাকে এই http://testitaliano.interno.it  ঠিকানায় যেতে হয়ে সেখানে গিয়ে আপনাকে রেজিস্ত্রেসন করে আবেদন করতে হবে। আমরা জানি অনেকে হয়তো এই জিনিসটি করতে পারবেন না তাই তাদের জন্য আমরা খুব সুন্দর করে চিত্র সহ বুঝিয়ে দিয়েছি কীভাবে কি করবেন। তবে সেই বিষয়টি এই লেখার মধ্যে নেই, আমাদের আর একটি লেখার মধ্যে রয়েছে তাই আপনি যদি দেখতে চান কীভাবে অনলাইনে কি করতে হবে তাহলে এখানে ক্লিক করুণ তাহলে আমাদের ঐ লেখাতিতে যেতে পারবেন।

কখন পরীক্ষা দিতে যেতে পারবো?

আপনি অনলাইনে পরিক্ষার জন্য আবেদন করার ৬০ দিনের মধ্যে প্রেফেত্তুরা থেকে আপনাকে আপনার বাসায় চিঠি দিয়ে জানিয়ে দিবে যেখানে কবে পরীক্ষা দিবেন তার তারিখ,সময় এবং এড্রেস সহ বিস্তারিত সব কিছু দেওয়া থাকবে। এবং আপনি যদি বাসায় চিঠি না পান বা অন্য কোন সমস্যা থাকে তাহলে আপনি সেই চিঠির একটি কপি অনলাইন থেকেও বের করে নিতে পারবেন।

কতো টাকা লাগবে এই পরীক্ষা দিতে?

অনলাইনে ইতালিয়ান ভাষার জন্য এই পরীক্ষা দিতে কোন টাকা লাগবে না। এটা সম্পূর্ণ ফ্রি।

কোথায় পাবো এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য?

এই পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য পাবেন অনলাইনের এই ঠিকানায়  http://testitaliano.interno.it

 

কিছু প্রয়োজনীয় প্রশ্ন ও তার উত্তর।

কি কি জিনিস সাথে নিতে হবে পরীক্ষার দিন?

পরীক্ষার দিন আপনাকে সাথে নিতে হবে আপনার ডকুমেন্টস Permesso di soggiorno ও Carta d’identita এবং একটি কালো বা নীল রঙ্গের কলম।

এই পরীক্ষা কীভাবে নিবে বা কি কি বিষয়ে আথবা কয়টি বিভাগে বিভক্ত?

এই পরীক্ষা বা টেস্ট তিনটি ভাবে বিভক্ত।

মৌখিক বা শুনেঃ আপনাকে মুখে বিভিন্ন প্রশ্ন করা হবে এবং আপনাকে শুনে তার উত্তর লিখতে হবে ।

রিডিং পড়েঃ  আপনাকে বিভিন্ন ইতালিয়ান শব্দ পড়ে বুঝতে হবে এবং তার উত্তর লিখিত দিতে হবে।

লিখিতঃ আপনাকে ইতালিয়ান ভাষায় মোটামুটি কিছু বিষয়ে লিখে দিতে হবে।

 

এই পরীক্ষা কতক্ষণ দীর্ঘায়িত হতে পারে বা কতক্ষণ সময়ের জন্য?

এই পরীক্ষার সর্বমোট সময় ১ ঘণ্টার। এর মধ্যে মৌখিক বা শুনে লিখিত উত্তর দেওয়ার জন্য সময় থাকবে ২৫ মিনিট। রিডিং পড়ে সেই সম্পর্কে লিখিত উত্তর দেওয়ার জন্য সময় থাকবে ২৫ মিনিট। এবং সব শেষে যেকোনো একটি বিষয়ে নিজে থেকে কিছু লিখার জন্য সময় থাকবে ১০ মিনিট।

পরীক্ষার দিন আপনাকে যে বিষয় গুলোর প্রতি বিশেষ লক্ষ রাখতে হবে?

১- ঠিক সময় মতো পরীক্ষা হলে উপস্থিত হতে হবে।

২- পরীক্ষার হলে শুধুমাত্র পরীক্ষার্থীকে প্রবেশ করতে হবে, সাথে কোন সঙ্গী সাথী নেয়া যাবে না।

৩- পরীক্ষার সময় এদিক ওদিক তাকানো বা পাশের অন্য জনকে বিরক্ত করা যাবে না।

৪- এবং পরীক্ষা চলা অবস্থায় খুব মনোযোগ দিয়ে পরীক্ষকের কথা শুনতে হবে।

৫- উল্লেখিত সময়ের মধ্যে পরীক্ষা শেষ করা।

৬- তবে কোন কিছু না বুঝলে হলে উপস্থিত পরিক্ষকের কাছে প্রশ্ন করা যাবে।

৭- যদি এক্সট্রা সাদা কাগজ প্রয়োজন হয় তাহলে পরিক্ষকের কাছ থেকে চেয়ে নেওয়া যাবে।

৮- পরীক্ষার সময় কোন প্রকার বই ডিকসোনারি ইত্যাদি ব্যাবহার করা যাবে না।

৯- পরীক্ষার সময় মোবাইল ব্যাবহার করা যাবে না।

১০- পেন্সিন দিয়ে লেখা যাবে না।

১১- পরীক্ষা চলার সময় হল থেকে বের হওয়া যাবে না।

১২- পরীক্ষা চলার সময় কোন খাবার খাওয়া যাবে না তবে সাথে থাকলে পানি বা তরল জাতীয় জুস খাওয়া যাবে কোন এলকল থাকা যাবে না।

পরীক্ষায় পাস করার জন্য কতো পয়েন্ট প্রয়োজন?

এই পরীক্ষা পাস করার জন্য আপনাকে ১০০ পয়েন্ট এর মধ্যে ৮০ পয়েন্ট পেতে হবে।

এবং সব শেষে এই পরীক্ষা পাস করে আপনার পাস করার রেজাল্ট অনলাইনের মাধ্যমে প্রেফেত্তুরাতে পাঠিয়ে দেওয়া হবে। তখন তারা আপনার নাম বা ডকুমেন্টস দিয়ে সার্চ করলেই পেয়ে যাবে আপনি কবে, কখন এবং কোথায় এই পরীক্ষায় পাস করেছেন। আর যদি আপনি পরীক্ষার পাস না করেন তাহলে আপনাকে পুনরায় আবার সেই আগের পদ্ধতিতে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করতে হবে। তারপরেরও যদি আপনারা এই কাজটি নিজে নিজে করতে না পারেন তাহলে রোমে আমিওপারির অফিস রয়েছে চাইলে আমাদের অফিসে সরাসরি চলে আসতে পারেন। আমাদের অফিস ঠিকানা বা আমাদের অন্যান্য সেবা সমূহ জানতে এখানে ক্লিক করুণ। এখন খুব ভালো করে নিচের ভিডিওটি দেখুন।


InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

বেকারত্তের সৌজর্ন্যের মেয়াদ বারলো.......
ইতালিতে এবার বাড়লো marche da bollo বা স্ট্যাম্প এর দাম,মানে অসহায় প্রবাসিদের আবার বাঁশ
ইতালিতে আসছে আরো শক্তিশালী ইলেক্ট্রনিক চিপ যুক্ত নতুন Permesso di soggiorno
ব্রেকিং নিউজ ইতালি প্রবাসী কাগজ ধারীদের জন্য। এখন থেকে আর ospitalità দিয়ে সৌজর্ন্য নবায়ন করা যাবে না...
নতুন করে আবার ইতালির Permesso di Soggiorno তথা রেসিডেন্স পার্মিটের দাম বাড়ানো হলো।
ইতালির Permesso di Soggiorno তথা রেসিডেন্স পারমিট নিয়ে দারুন একটি সুখবর।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

Raihan suyeb আগস্ট ২১, ২০১৫ at ১:৪৪ অপরাহ্ণ

vai all time Europe niya lekhen ?Malaysia student visa niye jodi kichu likten valo hoto ?

Reply

Leave a Comment