ইউ অঞ্চলে বাধ্যতামূলক করা হচ্ছে গাড়ীর স্পাই “ব্ল্যাক বক্স” !

by adilzaman on জুন ৩০, ২০১৪পোস্ট টি ১৩২ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

“ব্ল্যাক বক্স” বলতে আমাদের মনে বিমানের কথা মনে হলেও ইউরোপিয়ান ইউনিয়ন(ইউ) নিয়ম অনুযায়ী আগামী বছরের অক্টোবর থেকে গাড়ীর স্প্রিড এবং ড্রাইভিং হেভিট ট্র্যাক করার জন্য ইউ অঞ্চলের প্রতিটি গাড়ীর জন্য স্পাই “ব্ল্যাক বক্স” বাধ্যতামূলক করা হচ্ছে- জানিয়েছে ব্রিটিশ পত্রিকা মিরর! বলা হচ্ছে এর মাধ্যমে অনেক কিছুই হাতের নাগালে চলে আসবে।
জানা যায়, প্রত্যেককে বাধ্য করা হবে স্পাই কার টেকনোলজি ব্যাবহার করতে অন্যতায় গুনতে হবে আকাশ ছুঁয়া ইনস্যুরেন্স প্রিমিয়াম! উক্ত ডিভাইসটি অনেকটা বিমানের ব্ল্যাক বক্সের মত যা আগামী বছরের অক্টোবর থেকে এ অঞ্চলের সকল নতুন গাড়ীতে সংযোগ বাধ্যতামূলক করা হবে এবং ২০২০ সালের মধ্যে ইউ অঞ্চলের সকল গাড়ীর অন্তত পঞ্চাশ শতাংশের ক্ষেত্রে এ ডিভাইসটির সংযোগের মাত্রা নির্ধারণ করা হয়েছে। টেলিমেটিক্স প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে নিশ্চিত করা যাবে একজন চালক কত ধ্রুত বা স্প্রিডে ড্রাইভ করছে, কত জোরে ব্রেক করছে এবং বছরে কত কিলোমিটার গাড়ী চালিয়েছে। বলা হচ্ছে, কেউ যদি এটি ব্যাবহারে অস্বীকৃতি জানাই, তার জন্য রয়েছে শাস্তি সরূপ উচ্চ প্রিমিয়াম খরচ।

আপনার কাছে কেমন মনে হচ্ছে উক্ত স্পাই “ব্ল্যাক বক্স” প্রযুক্তি?  তবে এই প্রযুক্তির মাধ্যমে আপনি না চাইলেও আপনাকে বাধ্য করা হবে বুঝে শুনে গাড়ি চালাতে, যেমন ফাইন বা জরিমানার হাত থেকে বাঁচতে  তখন আর স্প্রীডে গাড়ি ড্রাইভ করতে ভয় পাবেন বা চাইলেও ১০০ বার ভেবে চিনতে করবেন, এরকম আরও অনেক বিষয় গুলো রয়েছে যার মাধ্যমে ইউরোপে গাড়ীর এক্সিডেন্ট প্রায় ৮০% কমিয়ে আনা যাবে বলে অভিজ্ঞরা মনে করছেন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

বৃটেনে মসজিদে হামলা করতে এসে মুগ্ধ হয়ে ফিরে গেলেন ইসলাম বিদ্বেষীরা
ফ্রান্সে সত্যিকার শিশুকন্যা মোগলির কাহিনী
স্বপ্নের গ্রিসে দুঃস্বপ্নে ৩৫ হাজার প্রবাসী
সুইজারল্যান্ডের জুরিখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন
চুক্তিভিত্তিক বিবাহ প্রতিরোধে নরওয়ে প্রশাসন, ১৯ বাংলাদেশি সন্দেহের তালিকায়
পোল্যান্ডে উচ্চশিক্ষা নিয়ে ফিরলে বাংলাদেশে চাকরি নিশ্চিত

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 154 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment