ফেসবুক পেজ হ্যাকড হবার পর উদ্ধার এর অভিজ্ঞতা এবং ফেসবুক-এ নতুন স্কামিং…সতর্ক হন আপনিও

by Md. Nazrul Islam on জুলাই ৯, ২০১৪পোস্ট টি ৬৪৩ বার পড়া হয়েছে in ফেসবুক টিপস

আসসালামুআলাইকুম। আশা করছি রামযানে সবাই ভালোই আছেন। তো মূল কথায় চলে আসা যাক।

গত ৬ জুলাই’ ২০১৪ আনুমানিক রাত ১০ টার দিকে আমার ফেসবুক প্রোফাইল-এ একটি নোটিফিকেশন দেখতে পেয়ে আনন্দিত হয়ে যাই। কারণ বেশ কিছু দিন যাবত আমাদের ফেসবুক পেজ ভেরিফাই করার ব্যাপারে কথাবার্তা হচ্ছিলো।

ঠিক এই সময় এই ধরনের একটি নোটিফিকেশন দেখতে পেয়ে সত্যিই অনেক আনন্দিত হলাম এবং ঠিকমতো যাচাই না করেই সামনে আগাতে থাকলাম (সব তথ্য দিয়ে).

 

মনে করে ছিলাম বস হয়তো অ্যাপ্লাই করেছিল। আমি জাস্ট গ্রহণ করি। কিন্তু পরে বুঝে আর লাভ হোল না, কারণ এতক্ষণে আমি আমার সবকিছু হ্যাকার কে দিয়ে দিয়েছি!

সাথে সাথে আমার কলিগ কে ফোন দিয়ে ঘটনা বললাম। কিন্তু খুব দেড়ি হয়ে গেল। হ্যাকার ভাই এতক্ষণে আমাদের সব এডমিন এবং আরও যারা ছিল সবাই কে সহ আমাদের ফেসবুক পেজ-ই গায়েব (ডিলিট) করে দিল !

এটা খুব সূক্ষ্ম একটা চাল ছিল, তা হল ভেরিফাই পেজ এর সাইন; যা কিনা আমি তাৎক্ষণিক ভাবে ধরতে পারি নি, এটা আসলে নতুন এক ধরনের স্কামিং; যাকিনা এক সপ্তাহের বেশি-ও হয়নি। ফেসবুক হেল্প কমিউনিটি তে ঘাঁটাঘাঁটি করে যা বুঝলাম অনেক মানুষ-ই এই নতুন “স্কাম” এর ফাঁদে পা দিচ্ছে। এখন এই স্কাম এর ভুক্তভোগীদের করা প্রশ্ন ফেসবুক হেল্প কমিউনিটি-র বেশির ভাগ মানুষই ভোট দিচ্ছে। সাথে সাথে আর দেড়ি না করে ফেসবুক কমিউনিটি তে লিখিত অভিযোগ (ছবিতে) পাঠালাম নীচের মতো করে।

 

কিন্তু আদৌ কি এর দ্বারা কি পেজ ফেরত পাওয়া যাবে কিনা তা নিয়ে কনফিউসড ছিলাম। কারণ আমার কাছে ক্লেইম করার মতো কিছুই ছিল না। টেনসন নিয়ে বাসায় আসার পর কমিউনিটি-র এক বন্ধু-র দেয়া একটি লিংকই হয়তো অনেক কাজে দিয়েছে। ফেসবুক পেজ সম্পর্কিত কোন বিপদে পড়লে আপনি ও এই লিংক এ গিয়ে অভিযোগ করতে পারেন। আশা করছি ফেরত পেতে পারেন।

লিংকটি  সংগ্রহে রাখতে পারেন : https://www.facebook.com/help/contact/164405897002583

এখানে যাবার পর নীচের পেজ টি দেখতে পাবেন।

এই পেজ এর বক্স গুলোতে লিখে আমি রাত এগারোটায় আবার লিখিত একটি অভিযোগ পাঠালাম ফেসবুক বরাবর। তো আজ সকালে আমার কলিগ ভাই ফোন দিয়ে সেই অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত শুখবর টি জানালো যে আমাদের পেজ আমরা আবার ফেরত পেয়েছি। আমি অফিস এ আসার পর নিশ্চিন্ত হলাম; কিন্তু একটা জিনিস নিয়ে এখনো ধুম্রজাল কাটছে না আর তা হোল “পেজ ফেরত পাবার পর ফেসবুক থেকে আর কোন নোটিফিকেসন কিমবা কোন মেইল এখনো পেলাম না কেন?

তাহলে কি ভেবে নেব এটা ফেসবুক এর প্রবলেম? আপাতত আমি তাই মনে করছি।

যখন এই সমস্যার মুখোমুখি হলাম ঠিক তখনি চিন্তা করেছিলাম, নতুন উদ্ভাবিত এই সমস্যা থেকে মানুষ কে বাঁচানোর জন্য একটি আর্টিকেল লিখবো সবাই কে সাবধান করার জন্য, কারণ আমাদের দেশে ফেসবুক পেজ ভেরিফাই করানোর জোয়ার চলছে এখন। আর এই মুহূর্তে এই ধরনের মেসেজ যে কাউকে বিপদে ফেলে দিতে পারে !!!

তাই সাবধান, এই ধরনের নোটিফিকেশন থেকে। আর ফেসবুক-এ শেয়ার করে সবাই কে জানাতে পারেন নতুন এই সমস্যার কথা। আর আপনারা যারা বিদেশে থাকেন তারা বাহিরে থেকেও দেশের ভিতরের এবং বাহিরের সকল আপডেট খবর পেতে সবসময় দেখতে থাকুন বিডিলাইভ২৪ । কমেন্ট প্রত্যাশিত।

ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেয।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এবার প্রণ খুলে ফেসবুকে চ্যাট করুন শর্ট কার্ট কি দিয়ে
ফেইসবুক নতুন ভাইরাস / স্প্যাম,সাবধান হউন এক্ষুনি
ফেসবুকে অফলাইনে থেকেও দেখে নিন কে কে আছে অনলাইনে !!
ফেসবুক ব্যবহার কারীরা সাবধান! কিছু কিছু পোস্ট থেকে ১০০ হাত দূরে থাকুন
ফেসবুকে নতুন ফিচার!!! জানতে পারবেন আপনার বন্ধু এই মুহূর্তে কোথায় আছেন। দেখুন কীভাবে জানবেন?
চমকিয়ে দিন আপনার বন্ধুকে? নিজের নামে তৈরি করুন ফেইসবুকের ইমো সাথে আরো অনেক মজার কিছু।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

Here is Md Nazrul Islam, Nicked as মাসুম. ভালবাসি ব্লগিং করতে। ছোট বেলার ডায়েরি লিখার অভ্যাস-ই আমাকে ইন্টারনেট-এ লেখার অনুপ্রেরণা দেয়... Social Networking Sites নিয়ে টুকটাক লিখালিখি করছি SocialMusk ডট কম-এ...

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন