জার্মানিতে আসতে কত টাকা খরচ হবে? কি কি ডকুমেন্টস লাগবে জেনে নিন বিস্তারিত?

by Lesar on জুলাই ২৩, ২০১৪পোস্ট টি ৮,৯৯২ বার পড়া হয়েছে in ইউরোপ ও অন্যান্য দেশের ইম্মিগ্রেশন তথ্য

যুবরাজ শাহাদাতঃ প্রথমে বলে নেই জার্মানিতে পড়াশুনা করতে কোন টাকা পয়সা লাগে না। ইউনিভার্সিটি তে কোন প্রকার টিউশন ফী প্রদান করতে হবে না। এখন প্রশ্ন হল তাইলে কি জামানিতে ফ্রী যাওয়া যাবে ? উত্তর না। তাহলে কোথায় কত টাকা খরচ হবে জার্মানিতে গেলে? এক নজরে দেখে নিন তাহলে।

জার্মানির ক্ষেত্রে যে সকল বিষয় জানা দরকারি #

প্রথমত# জার্মানি তে পড়াশুনা করতে কোন প্রকার টিউশন প্রদান করতে হয় না। সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়নের সুযোগ একমাত্র জার্মানি তেই আছে সব লেভেলে যেমন ব্যাচেলর, মাস্টার্স, পি এইচ ডি। আপনার পছন্দ মত সব সাবজেক্ট এ পড়াশুনা করতে পারবেন।

দ্বিতীয়ত# একাডেমীক রেজাল্ট মোটামুটি ভাল থাকলে আপনি ভর্তি হতে পারবেন। আর ব্যাচেলর এর ক্ষেত্রে মোটামুটি ইংলিশ এ পরাশুনার ক্ষেত্রে আপনাকে একটু খেয়াল রাখতে হবে। ব্যাচেলর এ ইংলিশ এ খুব কম সাবজেক্ট পাওয়া যায়। ব্যাচেলর এ ভর্তির ক্ষেত্রে অন্যান্য রেকয়ারমেন্টস এর সাথে যে কুয়ালিফিকেসন আপনাকে এক্সট্রা যোগ করতে হবে সেটা হল উচ্চ্য মাদ্ধমিক পাশের পর আপনি বাংলাদেশের কোন ইউনিভার্সিটি তে কমপক্ষে ১ বছর পড়াশুনা করেছেন তার প্রমাণাদি সংযুক্ত করতে হবে। কারন জার্মান ইউনিভার্সিটি তে পড়তে হলে বাংলাদেশের ১২ বছর + ১ বছরের বাংলাদেশে ইউনিভার্সিটি স্টাডি লাগে।

তৃতীয়ত # আপনাকে ইংলিশ ল্যাঙ্গুয়েজ এর উপর দক্ষতার সার্টিফিকেট দেখাতে হবে। মানে IELTS 5.5 ব্যাচেলর এর ক্ষেত্রে, TOFEL 550 . মাস্টার্স, পি এইচ ডি এর ক্ষেত্রে 6.0 -7.0 থাকতে হবে ।
মাস্টার্স, পি এইচ ডির ক্ষেত্রে একটু সহজে ভর্তি হওয়ার পসিবিলিটি থাকে।

চতুর্থ # কোন প্রকার এন্ট্রান্স এক্সাম দিতে হয় না। ভিসার আবেদনের ক্ষেত্রে ইন্ডিয়া দৌড়া দৌড়ী করতে হয় না । বাংলাদেশে এ সম্বব।

পঞ্চম #জার্মানির ক্ষেত্রে ব্লক অ্যাকাউন্ট দেখাতে হবে। টাকার পরিমান ৮০৪০ ইউরো। বাংলা টাকায় ৮ লক্ষ ৪ হাজার টাকা ।অ্যাপ্লিকেশান ফী দিতে হয় না । তবে যে সকল ইউনিভার্সিটি তে Uni-assist এর মাধ্যমে আবেদন করতে হয় সেই ক্ষেত্রে ৬৮ ইউরো প্রথম ইউনিভার্সিটি এর ক্ষেত্রে একের অধিক ইউনিভার্সিটি তে অ্যাপ্লাই করলে বাকি গুলোর ক্ষেত্রে ১৫ ইউরো করে প্রদান করতে হবে ।

ছয়# জার্মানি তে পড়াশুনার পাশাপাশি কাজের ভাল ক্ষেত্র আছে । পড়াশুনা শেষে আপনি চাইলে   Skilled Migrant হিসেবে জব করতে পারবেন। পড়াশুনার পর ও আপনাকে ১ বছরের মত সময় দেয়া হবে জব খুজার জন্য । জব পেলে থেকে জেতে পারবেন আজীবন । পার্মানেন্ট রেসিডেন্ত পেতে ৮ বছর এর মত লেগে যাবে । আর সব শেষে পড়াশুনার মান বিশ্বব্যাপী গ্রহন যোগ্য। খুব উন্নত পরিবেশে  পড়াশুনা করা যায়। যারা আগামী সেমিসটারে আবেদন করবেন তারা প্রস্তুত হয়ে যান।

এবার ভালো করে জেনে নিন জার্মানি আসতে কতো টাকা ও কি কি ডকুমেন্টস লাকবে? 

৮০৪০ ইউরো ব্লক অ্যাকাউন্ট তে দেখানোর অ্যাবিলিটি থাকতে হবে। এই টাকাটা ভিসা আবেদনের পূর্বে বাংলাদেশের যে কোন ব্যাঙ্কে ব্লক অ্যাকাউন্ট এ রাখতে হবে। ইউনিভার্সিটি থেকে Acceptance letter পাওয়ার পর আপনাকে ব্লক অ্যাকাউন্ট এ টাকা রাখতে হবে। ভিসা নিশ্চিত হলে বাংলাদেশের অ্যাকাউন্ট থেকে জার্মানির ব্যাঙ্কে ট্রান্সফার করতে হবে। এই ব্যাপারে এমব্যাসি আপনাকে সাহায্য করবে। প্লাস ভিসা প্রসেস  ( ইউনিভার্সিটি তে আবেদন+ পার্সেল পাঠানো+ভিসা অ্যাপলিকেশন ফী ইত্যাদি ইত্যাদি) এর জন্য 500 ইউরো এবং ভিসা পেলে বিমান ভাড়া ৭০০ ইউরো প্লাস ১০০০ ইউরো ক্যাশ নিয়ে আসতে হবে। মোট ১০ লক্ষ টাকা ধরে নিন। আক্ষরিক অর্থে খরচটা হচ্ছে ৫০০+৭০০+১০০০=২২০০ ইউরো। ব্যাংকের টাকাটা আপনি জার্মানিতে আসার পর মাসে মাসে ৬৭০ ইউরো করে তুলে নিতে পারবেন। সম্পূর্ণ টাকাটা আপনি একসাথে তুলতে পারবেন না আর আরেক টা জিনিস মনে রাখবেন প্রাথমিক অবস্থায় ৫/৬ মাস কোন কাজ করতে পারবেন না ধরে নিন। ভাষা, রাস্তাঘাট, পরিবেশ সব কিছুর পরিচিতির একটা বেপার আছে। উপরের হিসাব যদি কেও মিলাতে না পারেন  তাহলে জার্মানির চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দেন। এই ব্যাপারে কারো কোন প্রশ্ন থাকলে জানাবেন। আশা করি সবার জার্মানির খরচের ব্যাপারে আর কোন মন্তব্য থাকবে না।

দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আপনাদের কাছে আমাদের একটি বিনীত আবেদন!! আপনারা জানেন আমিওপারি সম্পূর্ণ ভিন্ন ও নিঃস্বার্থ ভাবে আপনাদের সেবা দিয়ে যাচ্ছে। এবং আমাদের মূল উদ্দেশ্য আমাদের বর্তমান প্রবাসী ও দেশের ভাই-বোনদের সাথে সাথে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্যে এমন কিছু করে যাওয়া জাতে করে তারা আমাদের মাধ্যমে খুব সহজে চাহিবা মাত্র তারা সমগ্র ইউরোপের তাদের প্রয়োজনীয় সকল  তথ্য সংগ্রহ করতে পারে। এবং আমাদের দেশের পরিবর্তনে অনেক বড় ভূমিকা রাখতে পারে। তাই আমাদের টিম সর্বদা আপনাদের জন্য নতুন নতুন সব প্রয়োজনীয় তথ্য সংগ্রহে অবিরাম ছুটে চলেছে। এবং প্রবাসের মাটিতে থেকেও এরকম কিছু করার সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আমাদের বর্তমানে এর পিছনে অনেক ব্যয় বেড়ে যাওয়ার কারনে আমাদের পক্ষে বর্তমানে এর খরচ বহন করা অনেকটা কষ্টের হয়ে দারিয়েছে। কাজেই আমরা আপনাদের কাছে অনুরোধ করবো আপনাদের মধ্যে যারা প্রতিষ্ঠিত ব্যবসায়ী রয়েছেন এবং যারা ভালো কাজের জন্য সাহায্য করতে চান, তারা আমাদের এই মহৎ কাজের সাহায্যে এগিয়ে এসে!! আমাদের টিমকে আরও ভালো কিছু করার জন্য অন্নুপ্রানিত ও অর্থিক সাবলন্মি করে তুলতে পারেন। উল্লেখ্য আমাদের সাহায্যকারী চাহিদা মাত্র তার নাম ও ঠিকানা প্রকাশ করা হবে আমাদের সাইটের বিশেষ একটি বিভাগে,এবং সব সময় এটি উল্লেখ থাকবে।

কাজেই যারা আমাদের এই মহৎ কাজে এগিয়ে আসতে চান তারা নিচের অপশন থেকে আমাদের সাহায্য করতে পারেন।




উল্লেখ্য উপরের এই পেমেন্ট অপশনে আপনি পেপাল এর অ্যাকাউন্ট অথবা আপনার যেকোনো ক্রেডিট বা ডেবিট কার্ড দিয়েও আমাদের সাহায্য করতে পারেন। আর যদি কোন প্রকার সমস্যা হয় তাহলে আমাদের কাছে মেইলে যোগাযোগ করতে পারবেন এই এড্রেসে  info@amiopari.com 

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

চাকুরী নিয়ে বিদেশ গমন করতে ইচ্ছুকদের জন্য জনশক্তি নিয়োগ ও প্রশিক্ষণ ব্যুরো থেকে প্রাপ্ত তথ্য গুলো...
জার্মানিতে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য!
ইদানিং বাংলাদেশীদের কিছু কর্মকাণ্ডে জন্য নরওয়েজিয়ান ইমিগ্রেশন ও পুলিশ অসন্তুষ্ট বাংলাদেশীদের উপর।
ফ্রান্সের ভিসা প্রোসেসিং সম্পর্কে জেনে নিন বিস্তারিত তথ্য!!
আমি ইতালিয়ান বা ইউরোপের পাসপোর্ট ধারী! আমি কি আমার এই পাসপোর্ট দিয়ে Australia যেতে পারবো?
পর্তুগালের বৈধকরন আইনে বৈধতার সুয়োগ ও বিভিন্ন সমস্যা,সম্ভাবনা নিয়ে তিন পর্বের রিপোর্টের ১ম ও ২য় পর্ব

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 3 comments… read them below or add one }

shakib khan জুলাই ২৩, ২০১৪ at ৭:৫৭ অপরাহ্ণ

i just want to know that those people are studying in europ if they try to go Germany for study it needed to show block account ? please tell me?

Reply

Lesar জুলাই ২৪, ২০১৪ at ১২:২১ পুর্বাহ্ন

yes

Reply

BISHWAJEET ADHIKARY ফেব্রুয়ারী ৮, ২০১৬ at ৩:৪৭ পুর্বাহ্ন

Please work

Reply

Leave a Comment