বাংলাদেশে লঞ্ঝডুবি ঘটনা প্রসংগে দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে লঞ্চে যারা মারা গেছেন সবাই দায়ী।

by Engineer M.S. Habib Beparly on আগস্ট ৮, ২০১৪পোস্ট টি ১৪২ বার পড়া হয়েছে in স্বদেশ এর সংবাদ

মানুষকে সৃষ্টি করা হয়েছে ভালোবাসার জন্যে আর বস্তুকে বানানো হয় ব্যাবহার করার জন্যে। আমরা এখন বস্তুকে ভালোবাসি আর মানুষকে ব্যাবহার করি। সেই জন্যেই দুনিয়াতে যত সমস্যা।

বস্তু বলতে যেকোনো পার্থিব জিনিসই হতে পারে – মোবাইল, গাড়ি, ফেসবুক। পার্থিব জিনিসকে আপনি যতই ভালোবাসা দেন না কেনো সে আপনার ভালোবাসাকে nurture করতে পারেনা। আপনি সারাদিন ফেসবুক ব্যাবহার করেন, সারাদিন পর্ণ মুভি দেখেন আপনার অস্থিরতা কাটবে না। আর আপনার কোনো পুরোনো বন্ধুর সাথে যদি অনেক দিন পর দেখা হয়ে যায় দেখবেন মনের সব ক্লান্তি কেটে গেছে। This is irreplaceable.

আজ যদি আমার অনেক বন্ধুকে জিজ্ঞেস করা হয় মাসুদ আর ফেসবুক এর যে কোনো একটা ছারতে হবে। অনেকেই আছেন যারা আমাকে নিংসন্দেহে ছেড়ে দিবেন। পিছনে যুক্তিও থাকবে ও আমার তেমন একটা ভালো বন্ধু না, ওর সাথে তেমন একটা যোগাযোগ নাই আরও অনেক কিছু। Consummation is so strong desire among people now a days, many times they forget real values of life.

উন্নত দেশগুলো সব ধরনের বস্তুর আবিস্কার করে কিন্তু তারা কিন্তু human resource develop করতে ভুলে যায় না। ব্রিটেনে এ undergournd ট্রেনে উঠার আগে audio announcement হয় – Please stand behind the yellow line. Please let the people get down first and then aboard the train so that train can leave the platform quick and your journey will be shorter. উঠার পর train ছাড়ার আগে – at least two times they will announce – Door is closing, please stand behind the doors. গরমের দিনে বার বার শুনা যাবে – The weather is very hot, please carry a bottle of water. এই সব গুলোই common sense কিন্তু তারপরেও বার বার announce করে enforce করা হয় যাতে মানুষ কোনো problem এ না পরে। Yellow line cross করে দাড়ালে Train might blow away a person. Door closing এর সময় সাবদান না থাকলে closing door might hurt a person. গরমের দিনে এক বোতল পানি কাছে না থাকলে a person might suffer from heat attack and faint.

মুন্সিগঞ্জে লঞ্চের দুর্ঘটনার জন্যে আমাদের দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে লঞ্চে যারা মারা গেছেন সবাই দায়ী। আমরা যদি মানুষকে ভালবাসতাম একে অপরের যত্ন নিতাম তাহলে এটা ঘটতো না। যারা মারা গেছেন তারা এইজন্যেই নিজেরাও দায়ী কারন এদের মাঝে অনেকেই শিক্ষিত ছিলেন তারা প্রতিবাদ করে নিজেরা ঝামেলায় পরতে চাননি। আর প্রতিবাদ করে কেও যদি নেমে যেত অন্যে কেও সেই জায়গায় উঠে পরতেন।

We all need to look after ourselves. What goes around that comes around. It is more important to develop our human resource than building a bridge over Padma river.

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ধর্ষন করতে গিয়ে লিঙ্গ হারালো এক আ’লীগ নেতা
বাংলাদেশ বিমানের অনুষ্টানে অর্ধনগ্ন উপস্থিতি,অশ্লীলতা!
অবৈধভাবে ইতালি যাওয়ার চেষ্টাকালে শাহজালাল বিমান বন্দরে ৮ জন আটক!
স্মার্ট কার্ড আকারে আসছে জাতীয় পরিচয়পত্র
প্রবাসীদের মাইনাস করে ভোটার তালিকা হালনাগাদ অসাংবিধানিক
মাননীয় প্রধানমন্ত্রী, প্রবাসীরা কি বাংলাদেশের ‘অতিরিক্ত’ নাগরিক?

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 2 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

I am a Computer Engineer, Now I am doing M.Sc in Computer Science & Engineering from Islamic University of Technology (IUT, OIC) . I am very simple. I live in Bangladesh at Savar, Dhaka.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment