প্রশ্নঃ আমি ইতালিতে রেগুলার কন্ট্রাকে কাজ করি।কিন্তু বছরে যে, দুইটি বোনাস রয়েছে সেটা কি আমি পাবো? বা পেলেও কতো পেতে পারি?

by Lesar on আগস্ট ১০, ২০১৪পোস্ট টি ১,৩০৩ বার পড়া হয়েছে in ইতালির ডকুমেন্ট নিয়ে প্রস্ন ও তার উত্তরঃ

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি। আশা করা সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা ভালোই আছেন।আমাদের কাছে ইতালি প্রবাসী অনেক ভাই নানা ধরণের প্রশ্ন নিয়ে মেইল করে থাকেন এবং শুধু আপনাদের কথা চিন্তা করে আমাদের টিম সব সময় এসব প্রশ্নের উত্তরের সন্ধানে অবিরাম ছুটে চলে ইতালিয়ান বিভিন্ন অফিস আদালতে। যাতে করে আপনাদের সকল প্রশ্নের সঠিক উত্তর দেওয়া যায়। যাই হোক আমাদের কাছে অনেকেই ইতালির কাজের কন্ট্রাক্ট সংক্রান্ত এই প্রশ্নটি করেছেন? যে আপনারা অনেকেই রেগুলার কন্ট্রাকে কাজ করছেন কিন্তু আপনারা আসলে জানেন না, আপনাদের অধিকার সম্পর্কে? যেমন আপনি যেখানে কন্ট্রাকে কাজ করেন সেখানে মালিক পক্ষ প্রতি বছর আপনাকে ১২ মাসে ১২ টি বেতন দিয়ে থাকে এবং ইতালিয়ান নিয়ম অনুযায়ী তারা আপনাকে এই ১২ মাসে দুইটি বোনাস ও দিবে যাকে ইতালিয়ান ভাষায় বলে tredicesima   এবং quattordicesima আর এই বিষয়টি নিয়ে অনেকের মনেই নানা ধরণের প্রশ্ন ও কৌতূহল রয়েছে। কাজেই আজকে আমরা এই বিষয়টি নিয়ে আপনাদের কিছু ধারণা দেওয়ার চেষ্টা করবো।

উত্তরঃ জাতীয়যৌথ শ্রমচুক্তি বা CCNL(Contratto collettivo nazionale di lavoro) এ সর্বপ্রথম এই বোনাসের আইন প্রতিষ্ঠিত হয় ৫ই আগস্ট ১৯৩৭ সন থেকে। এবং সেই দিন থেকে প্রতিটি মালিক পক্ষ কাজের কন্ট্রাক্ট এর চুক্তি অনুযায়ী তার অধীনে কর্মরত প্রতিটি কর্মচারীকে এই বোনাস দিতে বাধ্য থাকিবে।তবে আপনি এই বোনাস tredicesima   এবং quattordicesima পাবেন কিনা? সেটা আপনার কাজের কন্ট্রাক্ট এর উপর নির্ভর কড়ছে।এখন আপনাদের মনে আবার প্রশ্ন আসতে পারে? যে আমি যেখানে কাজ করি সেখানে মালিক অনেক খারাপ বা আমাকে সেখানে এই বিষয়টি বুঝিয়ে দিবে, সেরকম কোন ব্যক্তি নেই? এখন আমি কিভাবে বুঝবো? আমাকে করা কন্ট্রাকে আমি এই বোনাস পাবো কি না? এর উত্তর সহ এই লেখার বাকি অংশ জানার আগে আপনাকে এই লেখাটির বাকি অংশ আনলক করতে হবে। কিভাবে আনলক করবেন এই লেখার নিচে বিস্তারিত দেওয়া রয়েছে। [sociallocker]

আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আপনি যখনি কোথাও কোন কাজ শুরু করবেন এবং সেখানে মালিক পক্ষ যখন আপনাকে কন্ট্রাক্ট করার জন্য কন্ট্রাক্ট পেপারে সই দিতে বলবে, তখন আপনি চাইলে সই না করে তাদের কাছ থেকে সেই কাগজটি চেয়ে নিয়ে আসতে পারেন এবং আপনার এলাকার স্থানীও Inps অথবা centro per l’impiego অফিসে গিয়ে সেখানে কর্মরত কাউকে দেখিয়ে বিষয়টি নিশ্চিত হয়ে নিতে পারেন।আর যাদের ইতিমধ্যে কাজের কন্ট্রাকে সই করা হয়ে গিয়েছে এবং আপনি জানতে চাচ্ছেন আপনার এই কন্ট্রাকে আপনি বোনাস পাবেন কিনা? সেই ক্ষেত্রেও আপনিও সেই দুইটি অফিসে গিয়ে বিস্তারিত জেনে নিতে পারেন।

কবে কখন এবং কতো করে দেওয়া হয় এই বোনাস?

Quattordicesima mensilità  জুন মাসের বুস্তা পাগায় যুক্ত করা হয় তবে মালিক পক্ষ আপনাকে আগস্ট মাসের মধ্যে, মানে গরমের ছুটিতে বুঝিয়ে দেওয়ার নিয়ম।এবং এটা আপনাকে দেওয়া হবে এরকম করে? মনে করি আপনি এবছর জুলাই মাসে বেতন পেয়েছেন ২০০ ইউরো তাহলে আগস্টে আপনাকে দেওয়া হবে ২০০ + ২০০ মানে ২০০ ইউরো আপনার নরমাল কাজের বেতন এবং বাকি ২০০ ইউরো বোনাস  Quattordicesima  স্বরূপ এবং যাদের কন্ট্রাকে কোন ঘাবলা নেই তারাই এরকম পায় ।তবে এটির একটি স্ট্যান্ডার্ড হিসাব হচ্ছে বেতনের ৭৫% থেকে ৮০ % বোনাস স্বরূপ দেওয়া হয়। তবে অবশ্যই আপনাকে করা কাজের কন্ট্রাক্ট এর উপর নির্ভর করেই এটা হিসাব করা হয়।আসলে এখানে আমরা শুধু একটি সাধারণ ধারণা দিলাম এর পরিপূর্ণ হিসাব বা বিস্তারিত জানতে আমাদের কাছে ফোন করে জেনে নিতে পারবেন।

আর  Tredicesima mensilità  ইতালিয়ান নাতালের ছুটিতে মানে খ্রিস্টান দের ক্রিসমাস এর ছুটিতে বুঝিয়ে দেওয়ার নিয়ম।এবং এটা আপনাকে দেওয়া হবে এরকম করে? মনে করি আপনি এবছর নভেম্বর মাসে বেতন পেয়েছেন ২০০ ইউরো তাহলে ডিসেম্বর মাসে আপনাকে দেওয়া হবে ২০০ + ১৫০ মানে ২০০ ইউরো আপনার নরমাল কাজের বেতন এবং বাকি ১৫০ ইউরো বোনাস Ttredicesima স্বরূপ।এই বোনাস কিছুটা কম দেওয়া হয়।

তো বন্ধুরা আশা করি আপনাদের এই বিষয়টির সম্পর্কে মোটামুটি কিছু ধারণা দিতে পারলাম। তবে আপনাদের মনে যদি এই বিষয় নিয়ে আরও কোন প্রশ্ন বা কৌতূহল থাকে? তাহলে এই লেখার নিচে কমেন্ট করে আমাদের কাছ থেকে জেনে নিতে পারবেন অথবা সরাসরি আমাদের অফিসে এসে বা ফোন করেও জেনে নিতে পারবেন। আমাদের ফোন নাম্বার বা অফিস এর ঠিকানা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আপনাদের কাছে আমাদের একটি বিনীত আবেদন!! আপনারা জানেন আমিওপারি সম্পূর্ণ ভিন্ন ও নিঃস্বার্থ ভাবে আপনাদের সেবা দিয়ে যাচ্ছে। এবং আমাদের মূল উদ্দেশ্য আমাদের বর্তমান প্রবাসী ও দেশের ভাই-বোনদের সাথে সাথে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্যে এমন কিছু করে যাওয়া জাতে করে তারা আমাদের মাধ্যমে খুব সহজে চাহিবা মাত্র তারা সমগ্র ইউরোপের তাদের প্রয়োজনীয় সকল  তথ্য সংগ্রহ করতে পারে। এবং আমাদের দেশের পরিবর্তনে অনেক বড় ভূমিকা রাখতে পারে। তাই আমাদের টিম সর্বদা আপনাদের জন্য নতুন নতুন সব প্রয়োজনীয় তথ্য সংগ্রহে অবিরাম ছুটে চলেছে। এবং প্রবাসের মাটিতে থেকেও এরকম কিছু করার সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আমাদের বর্তমানে এর পিছনে অনেক ব্যয় বেড়ে যাওয়ার কারনে আমাদের পক্ষে বর্তমানে এর খরচ বহন করা অনেকটা কষ্টের হয়ে দারিয়েছে। কাজেই আমরা আপনাদের কাছে অনুরোধ করবো আপনাদের মধ্যে যারা প্রতিষ্ঠিত ব্যবসায়ী রয়েছেন এবং যারা ভালো কাজের জন্য সাহায্য করতে চান, তারা আমাদের এই মহৎ কাজের সাহায্যে এগিয়ে এসে!! আমাদের টিমকে আরও ভালো কিছু করার জন্য অন্নুপ্রানিত ও অর্থিক সাবলন্মি করে তুলতে পারেন। উল্লেখ্য আমাদের সাহায্যকারী চাহিদা মাত্র তার নাম ও ঠিকানা প্রকাশ করা হবে আমাদের সাইটের বিশেষ একটি বিভাগে,এবং সব সময় এটি উল্লেখ থাকবে।

কাজেই যারা আমাদের এই মহৎ কাজে এগিয়ে আসতে চান তারা নিচের অপশন থেকে আমাদের সাহায্য করতে পারেন।




উল্লেখ্য উপরের এই পেমেন্ট অপশনে আপনি পেপাল এর অ্যাকাউন্ট অথবা আপনার যেকোনো ক্রেডিট বা ডেবিট কার্ড দিয়েও আমাদের সাহায্য করতে পারেন। আর যদি কোন প্রকার সমস্যা হয় তাহলে আমাদের কাছে মেইলে যোগাযোগ করতে পারবেন এই এড্রেসে  info@amiopari.com [/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্রশ্নঃ ইতালিতে আমি কার্তা দি সৌর্জন্য ধারী,এখন আমার পরিবার আসলে কি তারাও কার্তা দি সৌর্জন্য পাবে ?
প্রস্ন-উত্তর পর্বঃ ডিজিটাল পাসপোর্ট এ ভুল ধরা পরেছে!! এখন উপায়? ইতালিও প্রবাসীদের জন্য।
প্রশ্নঃ আমি ইতালি থাকি, আমি কি আমার বাবা,মা কে ইতালিতে নিয়ে আসতে পারবো? আর এর জন্য কি কি প্রয়োজন?
প্রশ্ন: সন্তানের ১৮ বছর পেরিয়ে গেলে কি তাদের ইতালির ফ্যামিলি ভিসায় আনা যাবে না?
ইতালিয়ান পাসপোর্ট। আমার কি করনীয়? যদি ২ বছরের বেশি সময় ধরেও একি অবস্থায় থাকে?
সতর্ক বার্তা ইতালি প্রবাসী সকল ভাই-বোনদের দৃষ্টি আকর্ষণ।নিজের ডকুমেন্টস রক্ষার্থে অবশ্যই পড়ুন।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1155 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

BAHARUL ISLAM BABU আগস্ট ১১, ২০১৪ at ৫:০৭ অপরাহ্ণ

Please help out to me about my questions…
Hi, this is Babu from UAE. I am a Bangladeshi people but working on UAE from last 3 years.
I was planing to shift on Italy, for that step I asked my relative about that, then he told me Yes, Is possible I will apply for you and then he was applied for me and give me this documents paper (I attached on this post).

But I know that, not yet announce sponsorship of Italian government after 2010 for entry in Italy (If I didn’t any wrong).

This documents paper is genuine or not and other question “it’s possible to go on Italy with this processing if accepted from government”. How many possibility have with is processing for entry on Italy?

Thanks for legal advice.
+971551941692 for WhatsApp / viber

Reply

Leave a Comment