প্রশ্ন: সন্তানের ১৮ বছর পেরিয়ে গেলে কি তাদের ইতালির ফ্যামিলি ভিসায় আনা যাবে না?

by Lesar on আগস্ট ১৬, ২০১৪পোস্ট টি ৩,০৬৫ বার পড়া হয়েছে in ইতালির ডকুমেন্ট নিয়ে প্রস্ন ও তার উত্তরঃ

সবার আগে আমিওপারি টিমের সকল কে আমার পক্ষ থেকে সালাম ও প্রাণঢালা শুভেচ্ছা জানাই। আসলে আপনাদের যে, কিভাবে ধন্যবাদ জানাবো সেই ভাষা আমার জানা নেই। শুধু একটি কথাই বলবো আমি মনে প্রানে আপনাদের জন্য সৃষ্টি কর্তার কাছে দোয়া করি যাতে আপনাদের সব সময় ভালো রাখে এবং আপনাদের সকল মনের ইচ্ছা পূরণ করে। ভাই অনেক দুশ্চিন্তায় দিন কাটাচ্ছি, আমি আমার পরিবারকে ইতালি নিয়ে আসার জন্য দেশে কাগজ পাঠিয়েছি, যখন কাগজ পাঠাই তখন আমার বড় ছেলের ১৮ বয়স হতে চার মাস বাকি ছিল। কিন্তু ইতালির ভিসার জন্য ভিএফএস এ জমা দেওয়ার যেসব কাগজ পত্র প্রয়োজন সেগুলো প্রস্তুত করতে গিয়ে আমার ছেলে এখন ১৮ বছরে পা দিতে যাচ্ছে।এবং আমাদের ভিসার জন্য জমা দেওয়ার সময় এখনো ১ মাস পরে ডেট পেয়েছি, এবং সেই সময় আমার ছেলের ১৮ পার হয়ে যাবে। এখন আপনাদের কাছে আমার বিনীত অনুরোধ অনুগ্রহ করে আমাকে আমার এই প্রশ্নের সঠিক উত্তর টি জানিয়ে আমার সকল দুশ্চিন্তা থেকে মুক্তি দিন।

উত্তরঃ আমাদের মধ্যে প্রায় ৯০% ইতালি প্রবাসী মনে করেন যে, আপনার সন্তান ১৮ বছরের উপড়ে বয়স হলে সে ইতালিতে পরিবারের সাথে ফ্যামিলি ভিসায় আসতে পারবে না। আসলে আপনাদের এই ধারণাটি অনেকাংশে ভুল।

তবে এটাও সত্য যে, আপনার সন্তারের ১৮+ বয়স হলে সে ইতালিতে ফ্যামিলি ভিসায় আসতে পারবে না। তাহলে এখানে কিন্তু একটি প্রশ্ন থেকেই যায়। যে আসলে কিভাবে কি?

বন্ধুরা আসুন তাহলে এর সম্পর্কে বিস্তারিত একটু ভালো করে আলোচনা করি, যাতে করে আপনাদের মনের সকল প্রশ্নের উত্তর পেতে পারেন।

ইতালির ফ্যামিলি ভিসার নিয়ম অনুযায়ী ফ্যামিলি ভিসার মধ্যে স্ত্রী সহ নিজের সন্তান ও বাবা/মা এর আওতায় পড়ে। তবে সন্তানদের ক্ষেত্রে তাদের অবশ্যই ১৮ বছরের নিচে হতে হবে। এবার আমরা একটা উধাহরন দিয়ে বুঝবো।

ধরি আপনি আপনার পরিবারের জন্য মানে, আপনার স্ত্রী ও এক ছেলে ও এক মেয়ের জন্য ইতালি থেকে তাদের ফ্যামিলি ভিসার জন্য আবেদন করবেন। এবং এখানে আপনার ছেলের বয়স ১২ বছর এবং মেয়ের বয়স ১৬ সেই ক্ষেত্রে আপনার কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা করতে হবে না, আপনি তাদের জন্য খুব সহজেই এই আবেদন করতে পারবেন। কিন্তু এখানে যদি আপনার বড় মেয়ের ১৮ বছর ১ মাস হয়, তাহলে আপনি শুধু আপনার ছেলের জন্যই আবেদন করতে পারবেন, মেয়ের জন্য আবেদন করতে পারবেন না। কারন সে ১৮ বছর পেরিয়ে গিয়েছে। এটা ছিল সাধারণ একটি সংজ্ঞা, যা সবাই জানেন।

এবার আমরা কিছু সিক্রেট বিষয় নিয়ে আলোচনা করবো যা আপনাদের মধ্যে অনেক ইতালি প্রবাসীই জানেন না। ধরি আপনি আপনার পরিবারের জন্য ফ্যামিলি ভিসার জন্য আবেদন করবেন। এবং আপনার দুই সন্তারের একজনের বয়স ১৩ এবং অপর জনের বয়স ১৭ বছর ১১ মাস। মানে তার ১৮ বছরে পদার্পণ করতে আর মাত্র ১ মাস বাকি রয়েছে। তাহলে এখানে আপনি তার জন্যও আবেদন করতে পারবেন। এখন আপনি হয়তো মনে মনে চিন্তা করছেন যে, ওর বয়স ১৮ হতে আর মাত্র ১ মাস বাকি এবং আমি যদি এখন ওর জন্য আবেদন করি তাহলে ইতালিতে এই কাগজ মানে নুল্লা অস্তা পেতে পেতে ৬ মাসের মতো লেগে যাবে এবং এখান থেকে কাজ পেয়ে দেশে পাঠিয়ে ওখানে সকল প্রোসেসিং করতে করতে আরও ৬/৭ মাস লেগে যাবে, তার মানে তখন অয় বয়স ১৯ এর কাছাকাছি বা ১৯ পেরিয়ে যাবে। তো সে কিভাবে ইতালি আসবে? তারে তোঁ ইতালিয়ান দূতাবাস ভিসা দিবে না? ইত্যাদি ইত্যাদি নানা ধরণের প্রশ্ন।

এবার আসুন কাজের কথায়ঃ

ইতালির নিয়ম অনুযায়ী আপনার সন্তানদের জন্য ফ্যামিলি ভিসার জন্য আবেদন করার সময় তাদের বয়স অবশ্যই ১৮ এর নিচে হতে হবে।যেমন আপনি আপনার ছেলের জন্য আবেদন করার সময় তার বয়স যদি ১৮ বছর হতে আর মাত্র ১ দিন বাকি থাকে তাহলেও আপনি তার জন্য ফ্যামিলি ভিসার আবেদন করতে পারবেন। এবং ধরে নিলাম আপনি অবেদন করার পর ইতালিতে নুল্লা অস্তা পেতে ৮ মাস সময় লেগেছে এবং বাংলাদেশে ভিসা পেতে ১ বছরের বেশি সময় লেগেছে, এবং সবকিছু মিলিয়ে আপনার ছেলেয় বয়স বর্তমানে ২০ এ পাড়ি দিয়েছে। কিন্তু এই ক্ষেত্রে ইতালি এমব্যাসি আপনার ছেলের ভিসা দিতে বাধ্য থাকিবে।কি বুঝলেন না?

মানে আপনাকে শুধু একটি কথা মনে রাখতে হবে যে, আপনি যখন ইতালিতে অনলাইনে আপনার পরিবারের ফ্যামিলি ভিসার জন্য আবেদন করার ফর্ম পূরণ করে ওদের কাছে পাঠাবেন ঠিক সেই সময় আপনার সন্তানের বয়স ১৮ বছরের নিচে হলেই হবে। যদি সেই সময় আপনার সন্তারের আঠারো বছর হতে ১ ঘণ্টাও বাকি থাকে তাহলেও আপনি আপনার সন্তানকে ইতালি নিয়ে আসতে পারবেন ফ্যামিলি ভিসার মাধ্যমে।তবে অবশ্যই আপনার সন্তানের ১৮ বছর পূর্ণ হওয়ার অগেই তাদের কাছে আপনার আবেদনটি পাঠাতে বা সেন্ড করে দিতে হবে। এবং এর পর ভিসা পেতে যত সময়ই লাগুন বা আপনার ছেলের ২০ বছর হয়ে গেলেও আপনার কোন সমস্যা নেই। সে ইতালির আইন বা নিয়ম অনুযায়ী ভিসা পাবেই। আর যদি না পায় বা কোন সমস্যা হয় তাহলে আমরা তোঁ আছিই, “‘আপনাদের যেকোনো সাহায্যে বা আপনাদের অধিকার আদায়ে””। এর পরেও যদি কারো মনে কোন প্রশ্ন থাকে বা যদি বুঝতে অসুবিধা হয় তাহলে সরাসরি আমাদের সাথে ফোন বা আমাদের অফিসে এসে বিস্তারিত জেনে নিতে পারবেন।

উল্লেখ্যঃ যারা ভিএফএসে তাদের ফ্যামিলি বা যেকোনো ভিসার ফাইল জমা করাতে পারছেন না? তারা আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্রশ্নঃ আমার ইতালিয়ান PERMESSO DI SOGGIORNO দিয়ে আমি কি ইতালির বাইরে ইউরোপের অন্যান্য দেশে যেতে পা...
প্রশ্নঃ ইতালিতে আমি কার্তা দি সৌর্জন্য ধারী,এখন আমার পরিবার আসলে কি তারাও কার্তা দি সৌর্জন্য পাবে ?
প্রশ্নঃ বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স দিয়ে কি ইতালিতে গাড়ি ড্রাইভ করতে পারবো?
প্রস্নঃ ইতালিতে ভাড়াবাসা পরিবর্তন করার সময় কিভাবে পানি,গ্যাস ও কারেন্ট এর লাইনের সংযোগ বিচ্ছিন্ন করব...
প্রস্ন-উত্তর পর্বঃ ডিজিটাল পাসপোর্ট এ ভুল ধরা পরেছে!! এখন উপায়? ইতালিও প্রবাসীদের জন্য।
ইতালিতে ফ্যামিলি ভিসার নুল্লা অস্তায় ভুল থাকলে কি করনীয়?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

Faisal নভেম্ভর ১৭, ২০১৪ at ৪:০৭ অপরাহ্ণ

আমার ইতালি ফ্যামিলি ভিসা আসছে।কিন্তু আমি এম্বাসিতে জমা করতে পারছি না।কারণ আমার অনলাইনে এপারমেন্ট হারিয়ে েগছে।এখন আমি কিভাবে জমা িদব!!িপ্লস আমাকে জানাবেন।

Reply

kamrul আগস্ট ২৮, ২০১৫ at ১১:৩২ অপরাহ্ণ

আমি ২মাস আগে লিবিয়া থেকে অবৈধ ভাবে ইটালি আসছি।এখন আমি কি করলে তাড়াতাড়ি কাগজ পাব?

Reply

Leave a Comment