আমি ইতালিয়ান বা ইউরোপের পাসপোর্ট ধারী! আমি কি New Zealand  যেতে পারবো? না ভিসা লাগবে?

by Lesar on আগস্ট ৩০, ২০১৪পোস্ট টি ২,৫১০ বার পড়া হয়েছে in ইউরোপ ও অন্যান্য দেশের ইম্মিগ্রেশন তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন।  আজকে আমাদের আলোচ্য বিষয় New Zealand নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য। অনেকেই বর্তমানে ইতালির পাসপোর্ট ধারী এবং ইতালির বর্তমান অর্থনৈতিক মন্দার কারনে এদের মধ্যে অনেকেই লন্ডন সহ বিভিন্ন দেশে উন্নত জীবনের আশায় পারি জমাচ্ছেন। তবে অনেকেই এখন আর লন্ডন যেতে ইচ্ছুক নয় আর তাই তারা বেঁছে নিচ্ছে  New Zealand,Australia এর মতো উন্নত দেশ গুলো কিন্তু অনেকের মনেই New Zealand নিয়ে নানা ধরণের প্রশ্ন রয়েছে, যেমন ইতালির বা ইউরোপের পাসপোর্ট দিয়ে কি New Zealand যাওয়া যায়? নাকি এর জন্য আলাদা ভাবে ভিসা নিতে হয়? আর ভিসা নিতে হলেও কিভাবে কি করতে হবে? বা ভিসা কতো দিনের জন্য দিয়ে থাকে? কি কি ধরণের ভিসা পাওয়া যায়? ইত্যাদি ইত্যাদি। কাজেই আজকে আমরা আপনাদের কাছেNew Zealand নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবো।

আমরা সবাই জানি ল্যান্ডস্কেপ এবং রংধনু, নদী, তুষারাবৃত পর্বত, হ্রদ এবং সবুজ গাছপালা ও প্রাকৃতিক সুন্দর দৃশ্যাবলীর দেশ নিউজিল্যান্ড যেখানে জীবন যাপনের মান অনেক উন্নত। আর তাই এখানে জীবন যাপন করা বা যাওয়ার বিষয়টিও একটু ভিন্ন।নিউজিল্যান্ডের বিভিন্ন নগরীর মধ্যে Auckland এবং Wellingtonএই শহর গুলিতেই অনেকের যাওয়ার ইচ্ছা রয়েছে এবং আমাদের মধ্যে অনেকেই চাই এখানে চিরস্থায়ী ভাবে জীবন যাপন করতে।[sociallocker]

Tourist Visa:নিউজিল্যান্ডে যাওয়ার অনেক ধরণের ভিসা রয়েছে। তবে যারা ইতালিয়ান পাসপোর্ট ধারী বা  visa-free দেশ গুলোর মধ্যে পড়েছেন তারা শুধুমাত্র ৩ মাসের জন্য বিনা ভিসায় নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারবেন এবং আপনাদের এই Tourist Visa -র জন্য আবেদন করতে হবে না। তবে………………… তবে আপনাকে অবশ্যই এই তিন মাস সেখানে থাকা খাওয়া এবং যাওয়ার বিমান টিকিট ও আসার টিকিট কনফার্ম করে ব্যাংক স্টেটমেন্ট সহ কিছু ফর্মালিটি রয়েছে সেগুলো পূরণ করতে হবে (ফর্মালিটি পূরণ করার হেল্প বা বিস্তারিত জানতে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করুন)। আর ৩ মাসের বেশি সময়ের জন্য যদি যেতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রথমে ভিসার জন্য আবেদন করে ভিসা নিয়েই যেতে হবে।

Student Visa: ধরলাম আপনি ইতালিয়ান পাসপোর্ট ধারী এবং নিউজিল্যান্ডে উচ্চ শিক্ষার জন্য যেতে চাচ্ছেন। তাহলে আপনাকে অবশ্যই স্টুডেন্ট ভিসা নিয়েই নিউজিল্যান্ড যেতে হবে। কেননা নিউজিল্যান্ড এর ইম্মিগ্রান্ত নিয়ম অনুযায়ী ইউরোপিয়ান ইউনিয়নের দেশ গুলোর জন্য ৩ মাসের বেশি সময় থাকার জন্য ভিসা নিতে হবে। এবং এই ভিসা আপনার নির্দিষ্ট কোর্স এর উপর নির্ভর করেই দেওয়া হয়। এবং নিউজিল্যান্ডে স্টুডেন্ট ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই নিউজিল্যান্ডের যেকোনো একটি ইন্সিটিউট থেকে অফার লেটার দেখাতে হবে, সাথে আপনাকে সুস্থ ও সবল স্বাস্থ্যের অধিকারী হতে হবে,আপনার নামে কোন ক্রাইম রিপোর্ট নেই সেই প্রমাণাদি, এবং আপনার পড়ালেখার খরচ বাবদ প্রয়োজনীয় অর্থ যেমন মিনিমাম ১০,০০০ নিউজিল্যান্ড ডলার তাও আবার নিউজিল্যান্ডে আপনার পরিচিত কারো ব্যাংকে অগ্রিম জমা সহ সেই ব্যক্তি আপনার থাকা খাওয়ার দায় দায়িত্ব নিবে এবং আপনি পড়ালেখা শেষ করে নিউজিল্যান্ড ত্যাগ করবেন সেই শর্তেই আপনাকে নিউজিল্যান্ড এর স্টুডেন্ট ভিসা দেওয়া হবে। আবার আপনার পাসপোর্ট এর ভ্যালিডিটি নিন্মে তিন মাস সময় থাকতে হবে আপনার পড়ালেখা শেষে………… ইত্যাদি অনেক নিয়ম কানন রয়েছে।

Working Holiday Visa:  আপনার বয়স যদি ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হয় তাহলে আপনি এই ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং ভিসা মূলত ১২ মাসের জন্য হয়ে থাকে। এই ভিসার জন্য নির্দিষ্ট কিছু ফর্ম অনলাইন থেকে সংগ্রহ করে পূরণ করতে হয়।

যা যা প্রয়োজন?

আপনার ইতালিয়ান বা ইউরোপিয়ান ভ্যালিড পাসপোর্ট থাকতে হবে, পর্যাপ্ত পরিমান অর্থ, সাথে ফিরে আসার বিমান টিকিট সহ, এবং স্বাস্থ্য সংক্রান্ত বীমা যা আপনার এই ১২ মাসের কোন সমস্যা হলে রিকভার করবে ইত্যাদি বিষয় গুলো। এবং আপনি নিউজিল্যান্ডে এই ভিসায় অবস্থান কালে পরবর্তীতে চাইলে নিউজিল্যান্ড ইম্মিগ্রান্ত অফিসে যোগাযোগ করে এটাকে স্টুডেন্ট ভিসা অথবা রেসিদেন্স ভিসায় পরিবর্তন করে নিতে পারবেন।

বন্ধুরা নিউজিল্যান্ডে জীবন যাপন করার আরও অনেক ধরণের ভিসা রয়েছে যা আমরা সময় স্বল্পতার জন্য আজকে এখানে লিখতে পারলাম না। তবে আমাদের এই লেখাটি ধারাবিহিক ভাবে চলবে, আমরা আগামীতে এর দ্বিতীয় অংশ নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হব।

উল্লেখ্যঃ আমিওপারি টিম আপনাদের জন্য দিন রাত কঠোর পরিশ্রম করে ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশের প্রতিনিধীরা মিলিত ভাবে কাজ করে যাচ্ছে। এবং আমরা সব সময় বিভিন্ন গুরুত্ব পূর্ণ তথ্য সংগ্রহ করে আপনাদের মাঝে শেয়ার করে থাকি, যাতে করে আপনারা খুব সহজে প্রবাসে আপনাদের জীবন আরও সুন্দর ও সহজ করে তুলতে পারেন। আর তাই আমরা কিন্তু বিগত দীনগুলোতে এরকম অনেক প্রয়োজনীয় তথ্যের সোর্স এবং লিঙ্ক সহ আপনাদের মাঝে শেয়ার করতাম যাতে করে আপনারা খুব সহজেই প্রতিটি বিষয় সম্পর্কে বুঝতে পারেন।আবার অনেক বিষয় আপনাদের হাতে ধরেও বুঝিয়ে দিয়ে আসছি। কিন্তু দুঃখের হলেও সত্য যে, কিছু দিন ধরে আমাদের কাছে কিছু অনৈতিক বিষয় ফুটে উঠেছে এবং আমাদের কঠোর হতে বাধ্য করছে। যেমন আমরা এখানে আপনাদের জন্য প্রতিটি বিষয়ের লিঙ্ক সহ প্রকাশ করি, আর কিছু সংখ্যক অসাধু ব্যক্তি ও ব্যবসায়ী আমাদের এই সরল মন মানসিকতাকে তাদের নিজের স্বার্থে ব্যবহার করছে। তারা আমাদের কাছ থেকে এই বিষয় গুলো জেনে আপনাদের সাথে ব্যবসা করছে। যেমন কিছু দিন আগে আমরা এখানে ডেনমার্কে সিজনাল কাজের অফার নিয়ে একটি লেখা প্রকাশ করি এবং সেখানে আপনাদের বিস্তারিত বুঝিয়ে দেওয়া হয় কিভাবে কি করবেন? কিন্তু আমাদের কাছে রিপোর্ট এসেছে যে কিছু সংখ্যক ব্যবসায়ী টাকার বিনিময়ে অনেক কে অনলাইনের সেই ফর্ম পূরণ করে দেওয়া সহ আরও নানা ধরণের কর্ম কাণ্ড করে যাচ্ছে। শুধু তাই নয় দেশেও অনেক প্রতিষ্ঠান আমাদের কাছ থেকে বিভিন্ন তথ্য নিয়ে তাদের নিজ ব্যবসার স্বার্থে ব্যবহার করছে। আর তাই আমরা এখন থেকে এখানে কোন প্রকার লিঙ্ক প্রকাশ করবো না। যারা আমাদের সাইট ভিজিট করেন তারা তাদের প্রয়োজনে আমাদের টিম এর সাথে সরাসরি যোগাযোগ করে প্রতিটি বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন। আমরা কখনোই এরকম কিছু করার পক্ষপাতি ছিলাম না, কিন্তু যেহেতু আমরা বাঙ্গালী জাতী এবং আমাদের রক্তের সাথে কিছু একটা মিশে আছে তাই তাদের এরকম কর্মকাণ্ডের জন্য আমরা আজ এরকম কঠোর হতে বাধ্য হচ্ছি। আর এর জন্য আমাদের পাঠক দের কাছে আমরা একান্ত ভাবে ক্ষমা প্রার্থী। সেই সাথে আমরা আশা করবো যে আপনারা আমাদের বিষয়টিকে বুঝতে পারবেন।

নিউজিল্যান্ড ভিসা আবেদন ও জব অনুসন্ধান সহ ইত্যাদি বিষয়ের লিঙ্ক বা বিস্তারিত জানার জন্য আমাদের টিম এর সাথে সরাসরি যোগাযোগ করুন। আমাদের সাথে যোগাযোগ করার জন্য এখানে ক্লিক করুন। 

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। [/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ব্লু কার্ডে জার্মান সহ ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসনের সুযোগ!!
ইতালি থেকে ব্রিটেনে আসা বাংলাদেশীরা!
১০ ধরনের ভারতীয় ভিসার আবেদনে বিশেষ ছাড়
পর্তুগালে কিভাবে অবৈধ থেকে বৈধ হবেন?সম্পূর্ণ প্রসিডিউর সহ ইউরোপে অবৈধ ভাবে বসবাসরত সকল প্রবাসীদের জন...
কোন দেশের ভিসা আবেদনের পূর্বে পাসপোর্ট এর মেয়াদের বিষয়টি কেন মাথায় রাখতে হবে?
চায়না ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসঃ

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1156 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

Mohammad Ali Reza আগস্ট ৩১, ২০১৪ at ১১:২০ পুর্বাহ্ন

Jara bebshar uddeshe apnar/apnader information gulo k bikri kore nijeder puji vari kore tader proti grina prokash korchi… dhonsho howk tara.

Reply

sajib জুন ১০, ২০১৫ at ৭:২৭ অপরাহ্ণ

bhai, New Zealand somporke ekhane full information nai? pls give me the information.
ami jante chai je, ইউরোপের পাসপোর্ট দিয়ে কি New Zealand a settle howa jay ki na?

Reply

Leave a Comment