ইউরোপের ভাষা না জানলে যা হয় !!

by Lesar on সেপ্টেম্বর ৪, ২০১৪পোস্ট টি ৮৬২ বার পড়া হয়েছে in ইউরোপের ভাষা শিখুন

যুবরাজ শাহাদাতঃ ইউরোপের প্রথম জীবনে এসে ভাষাগত সমস্যা পড়তে হয় সবাইকে কম বেশি। ইউরোপের বিভিন্ন দেশ গুলোর মধ্যে ইউকে ও আয়ারল্যান্ড ছাড়া বাকি দেশগুলোতে তারা নিজেদের ভাষার প্রতি একটু বেশি গুরত্ব দিয়ে থাকে। বিশেষ করে স্থানীয় ওই দেশী লোকের সাথে কাজ করতে গেলে অনেক ধরণের ঝামেলা পুহাতে হয়। আমার জীবনে তেমন অনেক অভিজ্ঞতা হয়েছে। ইউরোপে এসেই গ্রিক ট্রেডিশনাল রেস্টুরেন্ট এ কাজ করার সুযোগ পেয়েছিলাম। মেন ওয়েটার ছুটিতে থাকার আমাকে কাজে নেয়া হয়েছিল। মালিক ছিল রোমানিয়ান, গ্রিক। তারা অনেক সব জিনিসের অর্ডার করত গ্রিক ভাষায় , আমি বুঝতাম না। রাগে দুখে মালিক আমাকে ওদের ভাষায় গালি গালাজ করত। মহিলা মালিক বলে আমাকে ছেলের মত আদর ও করত। যখন বুজতাম না কিছু তখন কাছে এসে জিগ্গেস করত – তুই কি আমার কথা বুঝেছিস ( মানে তাদের ভাষায় যা বলছে , গালি তালি দিসে ) আমি হাসি দিয়ে বলতাম না কিছু ই বুঝি নাই। মালিক আমাকে আদর করে বলত – ভাগ্য ভালো তুই আমার ভাষা বা কথা বুঝস নাই বুঝলে আমাকে ও উল্টা গালি দিতি। চল চা, কফি খেয়ে আসি। আবার তার সঙ্গে এক সাথে বসিয়ে বলত সব জিনিস যা শিখবি জীবনে কাজে আসবে এক দিন না এক দিন। তর জন্য ভাষা তা জরুরি। শিখে নে এক সময় তুই আজ যা সেলারি পাচ্ছিস তার দিগুন পাবি আমার এই জায়গায়। ভাষা ছাড়া বাহিরে ওয়েটার এর কাজ করা মুস্কিল। আসলে অনেক দেশ ভ্রমণের সুবাদে দেখলাম সত্যি ভাষাটা জরুরি। একদা বিপত্তি ঘটেছিল মিশর ভ্রমনে। কায়রো এয়ারপোর্ট থেকে আহমেদ জামালেক সড়ক পর্যট যাব কিন্তু আমি ভাষা জানি না বলে ড্রাইভার আমাকে ১০০ ডলার এর জায়গায় ২৫০০ ডলার বিল তুলে দিল। কারণ আমি রাস্তা ঘাট চিনি না ভাষা জানি না। যাইহোক এমন অনেক কাহিনী আছে। সুনাব নে একদিন। তাই সর্বোপরি সব কথার এক কথা আপনি ভালো ইংরেজি বলতে পারলেও ইউরোপের বিভিন্ন দেশে তাদের ভাষায় কথা না বলতে পারলে আপনাকে কোন মূল্যায়ন করা হবে না। আবার অনেকে রয়েছে ইংরেজি বলতেও পারলেও আপনার সাথে ওদের নিজের দেশের ভাষায় কথা বলবে।  

উল্লেখ্য আমিওপারি টিম ইতিমধ্যে আপনাদের জন্য ইউরোপের বিভিন্ন দেশের ভাষার উপর ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করে যাচ্ছে আপনারা চাইলে আমদের এই পর্ব গুলো দেখে ঘরে বসে নিজে নিজেই ইতালি,ফ্রান্স ইত্যাদি দেশের ভাষা শিখে নিতে পারবেন সম্পূর্ণ ফ্রী। তাহলে যারা ভাষা শিখতে আগ্রহী তারা নিচের লিঙ্ক গুলো থেকে আপনার পছন্দের ভাষা শেখা শুরু করে দিতে পারেন।

ইতালিয়ান ভাষা শিখার জন্য এখানে ক্লিক করুন।

ফরাসি ভাষা শেখার জন্য এখানে ক্লিক করুন।

স্প্যানিশ ভাষা শেখার জন্য এখানে ক্লিক করুন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ঘরে বসে ইতালীয়ান ভাষা শেখার সহজ্ উপায় (পর্ব- ২)
ঘরে বসে খুব সহজে ইতালিয়ান ভাষা শিখুন!! বাংলায় ভিডিও টিউটোরিয়াল দেখে দেখে। পর্ব-৩
দ্রুত এবং সহজ উপায়ে যেকোনো ভাষা শেখার টিপস!!
সহজ বাংলায় ফরাসি ভাষা শিখুন ভিডিও টিউটোরিয়াল সহ (১ম পর্ব)
সহজ বাংলায় ফরাসি ভাষা শিখুন ভিডিও টিউটোরিয়াল সহ (২য় পর্ব)
জার্মান ভাষা শিখতে চান? তাহলে দেখুন এই ভিডিওটি?

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment