যারা ইতালির মিলানে ফ্যামিলি নিয়ে হিমশিম খাচ্ছেন এবং বেকার রয়েছেন তাদের জন্য নতুন একটি প্রজেক্ট কমুনে থেকে!!

by Lesar on সেপ্টেম্বর ৬, ২০১৪পোস্ট টি ৬৭০ বার পড়া হয়েছে in ইতালিতে আমাদের নিত্য প্রয়োজনীয় তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই পরম করুণাময় মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছেন।আমরাও আপনাদের দোয়ায় অনেক অনেক অনেক ভালো আছি।

যাই হোক আপনারা যারা ইতালি প্রবাসী তাদের মধ্যে অনেকেই হয়তো এই বিষয়টি জানেন!! যে ইতালিতে যারা পরিবার নিয়ে বসবাস করে এবং যারা মধ্যম শ্রেণীর পরিবাব বা বাৎসরিক আয় অনেক কম তাদের জন্য প্রতি বছর ইতালিয়ান সরকার তথা কমুনের মাধ্যমে নানা ধরণের আর্থিক সাহায্য সহযোগীতা করে থাকে। এবং এর জন্য ইতালির বিভিন্ন নগরীর বিভিন্ন কমুনের পক্ষ থেকে অনেক ধরণের প্যাকেজ এর ঘোষণা দেওয়া হয় যেটাকে ইতালিয়ান ভাষায় বলে “BANDO”। আর এই বান্দো বিভিন্ন ধরনের হয়ে থাকে। এবং প্রতি বছরই কিছু না কিছু বান্দো কমুনির তরফ থেকে প্রকাশ করা হয়। এবং এটি প্রকাশ করার পর নির্দিষ্ট কিছু সময় বেঁধে দেওয়া হয়!! সাথে স্পষ্ট করে বর্ণনা করা হয় যে, কে বা কারা এই বান্দোতে আবেদন করতে পারবেন? এবং আবেদন কারীর কি কি বিষয় থাকতে হবে। আর আপনার যদি সেই সব বিষয় গুলো থাকে!! তাহলেই আপনি নির্দিষ্ট সেই সময়ের মধ্যে কমুনের সেই বান্দো গুলোতে আবেদন করতে পারবেন। এবং আপনার আবেদন মঞ্জুর হওয়ার পর থেকে নির্দিষ্ট পরিমান অর্থ পেতে থাকেব কমুনে থেকে ( কি পরিমান অর্থ পাবেন? তার বিস্তারিত প্যাকেজ বা বান্দো ঘোষণার সময় বলে দেওয়া হয়)। যেমন গত বছর অনেকেই Social Card নামক বান্দোতে আবেদন করে প্রতিমাসে কমুনে থেকে ৩০০ থেকে ৪০০ ইউরো করে পাচ্ছেন। এরকম অনেক ধরণের বান্দোই কমুনে থেকে বের হয়, কিন্তু আমরা বাঙ্গালীরা আসলে এই বিষয় গুলো জানতে পারিনা বলে আমরা এই সুযোগ গুলো থেকে বঞ্চিত হচ্ছি। আবার আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যে, সে কোন মাধ্যমে এই বিষয়টি জেনেছে এবং নিজের জন্য আবেদন করেছে ঠিকই!! কিন্তু অন্যান্যদের এই বিষয়টি বলে না, নিজের ভিতর লুকিয়ে রাখে। যেটা খুব খারাপ একটি বিষয়। আর এই সমস্থ দুষ্ট লোক গুলোই আমাদের সমাজের বড় শত্রু।

যাই হোক এবার কাজের কথায় আসি। গতকাল ৫ সেপ্টেম্বর ২০১৪ ইতালির নগরী মিলানে অফিশিয়াল ভাবে নতুন একটি বান্দোর ঘোষণা করা হয়। যেখানে বলা হয় মিলান কমুনের কাছে  2.450.000  দুই মিলিয়ন চার হাজার ইউরোর বেশি একটি ফান্ড রয়েছে এবং সেই ফান্ড তারা নতুন একটি বান্দোর মাধ্যমে বিভিন্ন সমস্যায় জর্জরিত ব্যক্তি বা পরিবারের মধ্যে বণ্টন করবে এবং তারা সর্বমোট ২০৪১ জন পরিবার বা ব্যক্তিকে এই আর্থ দিয়ে সাহায্য করবে। যেখানে আবেদন কারীদের পরিবার বা ব্যক্তি প্রতি ১২০০ ইউরো দিয়ে সাহায্য করা হবে(এক পরিবারের জন্য ১,২০০ ইউরো বা একজন ব্যক্তির জন্যও ১,২০০ ইউরো )। মানে আপনার যদি পরিবার থাকে এবং আপনি আপনার পরিবার সহ আবেদন করেছেন তাহলে আপনাকে ১,২০০ ইউরো দেওয়া হবে আবার যদি আপনার পরিবার না থাকে এবং আপনি শুধু নিজের জন্য আবেদন করে থাকেন তাহলেও আপনাকে ১,২০০ ইউরো দেওয়া হবে। এই টাকাটা দুই ভাবে দেওয়া হবে প্রথমে দেওয়া হবে ৬০০ ইউরো এবং আবার ৬ মাস পর দেওয়া হবে আরও ৬০০ ইউরো এভাবে দুই ধাপে দেওয়া হবে। তবে এর জন্য আপনাকে কমুনের সেই বান্দোর নিয়ম অনুযায়ী ওদের কাছে রেজিস্ট্রেশন করতে হবে এবং এভাবে আপনাকে প্রথম ধাপে ৬০০ ইউরো দেওয়া হবে এবং দ্বিতীয় ধাপ মানে ওরা কিছু সোশ্যাল ওয়ার্ক করবে যেমন মিলানের কিছু এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখা যেখানে আপনাদের সাথে সাথে কমুনের বিশিষ্ট ব্যক্তি বর্গরাও অংশগ্রহণ করবে এবং নির্দিষ্ট সময়ে সকলে মিলে সেই কাজে অংশগ্রহণ করা এবং সেই সাথে আপনাদের জন্য এই ছয় মাসে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কোর্স, সামাজিক নিতি, সামাজিক কিছু প্রকল্পে অংশগ্রহণ করা এবং যার যার যোগ্যতার উপর বিবেচনা করে তাদের পুনরায় কর্মসংস্থান এর ব্যবস্তা করা সহ কিছু কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে হবে তাহলেই আপনাকে দ্বিতীয় ধাপে আরও ৬০০ ইউরো দেওয়া হবে। এবং সেই সাথে সাথে আপনার একটি নির্দিষ্ট কর্ম সংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে কমুনে থেকে। আসলে আমাদের কাছে মিলানের এই বান্দোটি ও এর পরিকল্পনা অনেক প্রশংসনীয় ও ভালো লেগেছে। কারন তারা এই প্রকল্পের মাধ্যমে এক ঢিলে দুই পাখি মারছে। ১- আপনাদের আর্থিক সাহায্য করছে এবং ২- আপনাদের বিভিন্ন প্রশিক্ষণ মূলক কোর্স করিয়ে আপনাদের কর্ম সংস্থান এর ব্যবস্থা করে দিচ্ছে বা কাজ পেতে সাহায্য করছে।

তবে এই বান্দোটি উন্মুক্ত করা হবে মানে এতে আবেদন করা জাবে ১৩ অক্টোবর ২০১৪ থেকে এবং দুইমাস বাবদ এর আবেদন মূলক কার্যক্রম চলবে মানে ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত।

তাহলে আসুন এক নজরে যেনে নেই কারা কারা পারবেন এই বান্দোতে আবেদন করতে? [sociallocker]

  • আপনাকে অবশ্যই এক বছর ধরে ইতালির নগরী মিলানের কমুনের রেসিডেন্স ধারী হতে হবে।
  • আপনার বর্তমান ইসে (ISEE) ৬,০০০ ইউরোর নিচে হতে হবে। উল্লেখ্য অনেকের মনে প্রশ্ন হতে পারে এই ইসে আবার কি? ইসে সম্পর্কে আমিওপারিতে একটি লেখা রয়েছে চাইলে এখানে ক্লিক করে পরে নিতে পারেন।
  • আপনাকে বেকার হতে হবে এবং মিলানের  Centro per l’Impiego তে রেজিস্ট্রেশন করা থাকতে হবে যেটাকে আমাদের অনেক বাঙ্গালীরা উফফিচিও দি লাভোরো নামে চিনেন। এবং ওদের দ্বারা লিখিত থাকতে হবে যে আপনার একটি কাজের খুব প্রয়োজন।
  • আপনাকে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।
  • এবং আপনি যদি ইতিমধ্যে অন্যান্য কোন বান্দোতে আবেদন করে থাকেন বা ইনপ্স থেকে বেকার ভাতা পাওয়া বা কমুনে থেকে কোন সাহায্য পাচ্ছেন তাহলে আপনি আবেদন করতে পারবেন না। ইত্যাদি।

বন্ধরা আসলে সময় স্বল্পতার জন্য আর কিছু লিখতে পারলাম না। তবে আপনাদের মনে যদি কোন প্রশ্ন বা এই বিষয় নিয়ে আরও তথ্য পেতে চান তাহলে সরাসরি আমাদের টিম এর সাথে যোগাযোগ করে জেনে নিতে পারবেন। আমাদের সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

উল্লেখ্য কিছুদিন আগে আমরা একটি লেখা প্রকাশ করেছিলাম “ইতালির সরকার থেকে বাসা ভাড়া বাবদ ৮,০০০ ইউরো দেওয়া হবে” এই বান্দোটি আপনাদের অনেকেই ইতিমধ্যে আমাদের মাধ্যমে আবেদন করেছেন এবং যারা করেন নি? বা জানেন না? তাদের বলছি!! যে আপনি যদি সেই ক্যাটাগরির মধ্যে পরেন তাহলে এখনো সেই বান্দোটির জন্য আবেদন করতে পারবেন। আর আমাদের সেই লেখাটি পড়তে চাইলে এখানে ক্লিক করে পরে নিন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ। [/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালির রোম প্রবাসী পরিবারদের জন্য থাকা খাওয়া ফ্রি "নতুন একটি প্রোজেক্ট রোম কমুনির তরফ থেকে"...
ইতালিতে যেকেউ আপনার ইন্টারনেট ওয়াইফাই হ্যাক করে ফেসবুক বা ইমেইলের পাসওয়ার্ড জেনে নিতে পারে। সতর্ক থা...
ইতালিয়ান পোস্ট অফিস থেকে ১৫০০ ইউরোর লোন নেওয়া যাবে খুব সহজেই!! কিন্তু কিভাবে? জেনে নিন বিস্তারিত!
সোস্যাল কার্ড কি ?ইতালিতে ৩ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের জন্য কিভাবে এই কার্ডের আবেদন করবেন? Minori di ...
ইতালিতে পরিবার নিয়ে বসবাসকারীদের জন্য নতুন Bando বা প্রজেক্ট এর ঘোষণা, মাসে ৮০ থেকে ১৬০ ইউরো করে পাও...
ইতালিতে সন্তান জন্ম হলে কিভাবে এককালীন ১৭০০ থেকে ২০০০ ইউরো পর্যন্ত পেতে পারি? জেনে নিন বিস্তারিত।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1158 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment