অষ্ট্রেলিয়ায় Work and Holy Day Visa সংক্রান্ত বিজ্ঞপ্তি: এ ক্যাটাগরিতে অষ্ট্রেলিয়ায় যাওয়ার আবেদন কারীগনদের জন্য সুখবর।

by মো: রাসেল on সেপ্টেম্বর ৮, ২০১৪পোস্ট টি ১,১৭৭ বার পড়া হয়েছে in ইতালিতে ও বিভিন্ন দেশের চাকুরী সংক্রান্ত সকল তথ্য

বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রনালয় গত ০৩ সেপ্টেম্বর,২০১৪ অষ্ট্রেলিয়ায় Work and Holy Day Visa সংক্রান্ত বিজ্ঞপ্তি দেয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়- বাংলাদেশ ও অষ্ট্রেলিয়া সরকারের মধ্যে বিদ্যমান সৌহার্দপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করার লক্ষে উভয় দেশের মধ্যে Work and Holy Day Visa চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটির আওতায় প্রতিবছর উভয় দেশের ১৮-৩০ বছর বয়সসীমার ১০০ (একশত) জন নাগরিক ১২ মাসের জন্য নতুন অভিজ্ঞতা অর্জন করা সম্ভব হবে। এ কার্যক্রমে অংশগ্রহণকারী ব্যক্তিবর্গ পরবর্তীতে দেশের অর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালনে সক্ষম হবেন। এ কর্মসূচিতে অংশগ্রহনকারীদের গ্রহণ ও বাছাই করার প্রক্রিয়াটি বিনা ফিতে Online এর মাধ্যমে সম্পন্ন করা হবে। এ কর্মসূচিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক আবেদনকারীদের নিম্নরূপ যোগ্যতার অধিকারী হতে হবে- [sociallocker]

০১- আবেদনকারীর IELTS GENERAL অথবা ACADEMIC এ গড় Band Score ৫.৫ থাকতে হবে এবং আবেদনের তারিখে IELTS এর মেয়াদ কমপক্ষে এক বছর থাকতে হবে, সর্বোচ্চ IELTS স্কোরপ্রাপ্ত আবেদনকারী অগ্রাধিকার পাবেন এবং সমান স্কোর প্রাপ্তগণের মধ্যে আবেদনের তারিখ ও সময়ের ভিত্তিতে অগ্রাধিকার নির্ধারণ করা হবে।
০২- সম্পূর্ন আনুষ্ঠানিকতা শেষে অস্ট্রেলিয়ার দূতাবাস কর্তৃক যথানিয়মে ভিসা আবেদন বিবেচনার সময়ে প্রার্থীর বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে।
০৩- আবেদন কারীকে একটি বৈধ বাংলাদেশী পাসপোর্টের (মেয়াদ কমপক্ষে ৬মাস থাকতে হবে) অধিকারী হতে হবে।
০৪- বাংলাদেশের অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান কতৃক প্রদত্ত নূন্যতম ব্যাচেলর/গ্রাজুয়েট সার্টিফিকেটের অধিকারী হতে হবে।
০৫- আবেদনকারীকে অবিবাহিত এবং পোষ্যবিহীন ব্যাক্তি হতে হবে।
০৬- আবেদনকারীকে সচ্চরিত্র, সুস্বাস্থের অধিকারী ও প্রয়োজনীয় আর্থিক সঙ্গতিসম্পন্ন ব্যক্তি হতে হবে।

শর্তাবলী-
ক- এই ভিসায় ০১(এক) বছরের জন্য অস্ট্রেলিয়া ভ্রমণ করা যাবে। কিন্তু সর্বোচ্চ একাধারে ৩ মাসের বেশি কোন অধ্যয়ন/প্রশিক্ষন/কর্মে নিয়োজিত হতে পারবেন না।
খ- Work and Holy Day ভিসায় শ্রেণী পরিবর্তন বা মেয়াদ বৃদ্ধির কোন সুযোগ নেই বিধায় ভিসা প্রাথীগণকে চুক্তিকালের (১২ মাস) মধ্যেই অাবশ্যিকভাবে দেশে প্রত্যাবর্তন করতে হবে।
গ- সাংস্কৃতিক কর্মকান্ড অথবা সমাজসেবামূলক সংগঠনে জড়িত তরুনদের আবেদন করার জন্য উৎসাহিত করা যাচ্ছে।
ঘ- আবেদনকারীগণকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বেই চুক্তি মোতাবেক স্বদেশে প্রত্যাবর্তনের বাধ্যবাধকতা নিশ্চিত করার লক্ষ্যে আইন মোতাবেক ৩০০ (তিনশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে স্বীকৃতি/মুচলেকা প্রদান করতে হবে, উল্লেখ্য শর্তভঙ্গ করা হলে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ক্ষতিপূরণ প্রদানে মুচলেকা প্রদানকারী বাধ্য থাকবেন।
ঙ- চুক্তি মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে অবশ্যই রিটার্ন টিকিট দাখিল করতে হবে।
চ- চুক্তি মোতাবেক আবেদনকারী চূড়ান্ত মনোনীত হওয়ার পর অস্ট্রেলিয়ায় তার শিক্ষা, প্রশিক্ষন অথবা কর্মসংস্থান বিষয়ে কাঙ্খিত সহযোগিতার লক্ষ্যে অস্ট্রেলিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে ই-মেইলের মাধ্যমে রিপোর্ট করতে হবে।
ছ- আবেদনকারীগনকে অবশ্যই বাংলাদেশের অভ্যন্তর থেকেই আবেদন করতে হবে, অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য হবে।
জ- আবেদনকারী কর্তৃক তার নিজের নাম অথবা অভিভাবকের যে ব্যাংক হিসাব প্রদর্শন করা হবে, সে ব্যাংক হিসাবে আবেদনের  অব্যবহ্রিত পূর্ববর্তী ০৬ (ছয়) মাসে কমপক্ষে পাঁচ লক্ষ টাকার লেনদেন প্রদর্শন পূর্বক হিসাবের বিবরনী জমা দিতে হবে।
ঝ- চুক্তি মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে স্বদেশে প্রত্যাবর্তনের পর এক মাসের মধ্যে অস্ট্রেলিয়ায় অর্জিত অভিজ্ঞতার একটি রিপোর্ট স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে দাখিল করতে হবে।
ঞ- ইতোপূর্বে এ কর্মসূচীর অধীনে ভিসাপ্রাপ্ত ব্যক্তি/ব্যক্তিবর্গ আবেদন করতে পারবেন না।

এ কর্মসূচিতে আবেদন করার প্রক্রীয়া নিম্নরূপ-

(ক) এ কর্মসূচিতে অংশগ্রহনের জন্য নির্দিষ্ট লিংকের মাধ্যমে আবেদন করতে হবে। (লিঙ্কটি পেতে আমাদের টিম এর সাথে সরাসরি যোগাযোগ করুন এখানে ক্লিক করে)
(খ) প্রয়োজনীয় সকল কাগজপত্রাদি স্ক্যান ও JPEG / PDF ফরম্যাটে সেভ করে অবশ্যই সংযুক্ত করতে হবে।
(গ) আবেদন ফরম একবার জমা প্রদানের পর ফরমের কোন তথ্য পরিবর্তন ও সংশোধন করা যাবে না।
(ঘ) — এ আবেদন পত্রের সাথে প্রাপ্ত সকল তথ্য এবং কাগজপত্রাদি পরীক্ষার পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে হবে।
(ঙ) এ কার্যক্রমে অংশগ্রহণে ইচ্ছুক আবেদনকারীগণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ওয়েবসাইট ২৩ সেপ্টেম্বর, ২০১৪ হতে ১৩ অক্টোবর ২০১৪ তারিখ পর্যন্ত উন্মোক্ত থাকবে।
(চ) এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে সম্মতিপত্র পাওয়ার পরই ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের ভিসা পাওয়ার জন্য যথানিয়মে আবেদন করতে হবে।

উল্লেখ্যঃ আমিওপারি টিম আপনাদের জন্য দিন রাত কঠোর পরিশ্রম করে ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশের প্রতিনিধীরা মিলিত ভাবে কাজ করে যাচ্ছে। এবং আমরা সব সময় বিভিন্ন গুরুত্ব পূর্ণ তথ্য সংগ্রহ করে আপনাদের মাঝে শেয়ার করে থাকি, যাতে করে আপনারা খুব সহজে প্রবাসে আপনাদের জীবন আরও সুন্দর ও সহজ করে তুলতে পারেন। আর তাই আমরা কিন্তু বিগত দীনগুলোতে এরকম অনেক প্রয়োজনীয় তথ্যের সোর্স এবং লিঙ্ক সহ আপনাদের মাঝে শেয়ার করতাম যাতে করে আপনারা খুব সহজেই প্রতিটি বিষয় সম্পর্কে বুঝতে পারেন।আবার অনেক বিষয় আপনাদের হাতে ধরেও বুঝিয়ে দিয়ে আসছি। কিন্তু দুঃখের হলেও সত্য যে, কিছু দিন ধরে আমাদের কাছে কিছু অনৈতিক বিষয় ফুটে উঠেছে এবং আমাদের কঠোর হতে বাধ্য করছে। যেমন আমরা এখানে আপনাদের জন্য প্রতিটি বিষয়ের লিঙ্ক সহ প্রকাশ করি, আর কিছু সংখ্যক অসাধু ব্যক্তি ও ব্যবসায়ী আমাদের এই সরল মন মানসিকতাকে তাদের নিজের স্বার্থে ব্যবহার করছে। তারা আমাদের কাছ থেকে এই বিষয় গুলো জেনে আপনাদের সাথে ব্যবসা করছে। যেমন কিছু দিন আগে আমরা এখানে ডেনমার্কে সিজনাল কাজের অফার নিয়ে একটি লেখা প্রকাশ করি এবং সেখানে আপনাদের বিস্তারিত বুঝিয়ে দেওয়া হয় কিভাবে কি করবেন? কিন্তু আমাদের কাছে রিপোর্ট এসেছে যে কিছু সংখ্যক ব্যবসায়ী টাকার বিনিময়ে অনেক কে অনলাইনের সেই ফর্ম পূরণ করে দেওয়া সহ আরও নানা ধরণের কর্ম কাণ্ড করে যাচ্ছে। শুধু তাই নয় দেশেও অনেক প্রতিষ্ঠান আমাদের কাছ থেকে বিভিন্ন তথ্য নিয়ে তাদের নিজ ব্যবসার স্বার্থে ব্যবহার করছে। আর তাই আমরা এখন থেকে এখানে কোন প্রকার লিঙ্ক প্রকাশ করবো না। যারা আমাদের সাইট ভিজিট করেন তারা তাদের প্রয়োজনে আমাদের টিম এর সাথে সরাসরি যোগাযোগ করে প্রতিটি বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন। আমরা কখনোই এরকম কিছু করার পক্ষপাতি ছিলাম না, কিন্তু যেহেতু আমরা বাঙ্গালী জাতী এবং আমাদের রক্তের সাথে কিছু একটা মিশে আছে তাই তাদের এরকম কর্মকাণ্ডের জন্য আমরা আজ এরকম কঠোর হতে বাধ্য হচ্ছি। আর এর জন্য আমাদের পাঠক দের কাছে আমরা একান্ত ভাবে ক্ষমা প্রার্থী। সেই সাথে আমরা আশা করবো যে আপনারা আমাদের বিষয়টিকে বুঝতে পারবেন।

যারা উপরের ভিসার জন্য আবেদন করতে চান তারা সরাসরি আমাদের টিম এর সাথে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিন ধন্যবাদ। আমাদের সাথে সরাসরি যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ। [/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালিয়ান CV বা Curriculum Vitae কিভাবে বানাবেন? ইউরোপিয়ান ফরম্যাটে CV বানানোর বিস্তারিত তথ্য নিয়ে ভি...
কাজের অফার, ইতালির নামকরা রেস্টুরেন্ট Cafè Teatro তে সম্পূর্ণ ইতালি জুড়ে ১৮০ জন কর্মী নিয়োগ দেওয়া হব...
আপনি কি জানেন সুইজারল্যান্ডে কতো ধরণের কাজের পারমিশন রয়েছে? বা আপনি কি পারবেন কাজ করতে? ইত্যাদি নিয়ে...
গার্মেন্টস ব্যবসায় অভিজ্ঞ ইতালিতে অবস্থিত বাংলাদেশি কানন্ত্রি পার্টনার আবশ্যক।
ইতালি,ইউরোপ,অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড, কানাডা সহ বিভিন্ন দেশে নিজে নিজেই কিভাবে চাকরী খুঁজে পাবেন?আমি...
কাজের অফার ইতালির রোমে মানি এক্সচেঞ্জ ও ইন্টারনেট পয়েন্টে একজন কর্মী আবশ্যক।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 86 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

kaiyum অক্টোবর ১৯, ২০১৪ at ১০:৫০ পুর্বাহ্ন

পরবর্তী তে (২০১৫) এই circular আবার কবে হবে বা হতে পারে, জানালে উপকৃত হতাম……।।
ধন্যবাদ…।।

Reply

Leave a Comment