ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ১

by Lesar on সেপ্টেম্বর ২৭, ২০১৪পোস্ট টি ২,৭৮৫ বার পড়া হয়েছে in ইতালির ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত

প্রিয় সম্মানিত পাঠক,প্রত্যাশা হৃদয়ের গহীন থেকে সুস্থ এবং সুন্দর আছেন আপনারা।আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে,আমিওপারি পরিবার আপনাদের জন্য
ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এর উপর পূর্ণাঙ্গ ধারাবাহিক একটি প্রশিক্ষণ কর্মশালা করাতে যাচ্ছে। যার মাধ্যমে আপনারা যারা ইতালি কিংবা ইউরোপের বিভিন্ন দেশে বসবাস করছেন তারা খুব সহজে ইউরোপের ট্রাফিক সিগন্যাল ও আইন গুলো সম্পর্কে পরিপূর্ণ একটি ধারণা অর্জন করতে পারবেন।আমাদের মূল লক্ষ্য যাতে করে আপনারা সবাই ইউরোপের বিভিন্ন ট্রাফিক আইন সম্পর্কে জেনে নিজের ও অন্যের সাহায্যে এগিয়ে আসতে পারেন। এবং আমরা আশাবাদী আমাদের এই পর্ব গুলো যথাযথ অনুসরণ করে আপনার ইতালিয়ান বা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স পেতে অগ্রণী ভূমিকা রাখবে। এবং আমাদের টিম চেষ্টা করবে খুব সহজ ও প্রথম থেকে শেষ পর্যন্ত প্রয়োজনে বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে আপনাদের কাছে অনেক কঠিন ও গুরুত্বপূর্ণ বিষয় গুলো সহজ করে তুলে ধরার। যাতে করে সকল শ্রেণীর ভাই ও বোনেরা এর সম্পর্কে প্রাথমিক ধারণা নিতে পারেন।

যেহেতু এটি আমাদের ধারাবিহিক মেগা টিউটোরিয়াল তাই আমরা  আমাদের ১ম পরিচ্ছেদ এর কয়েকটি পর্ব আলাদা আলাদা করে প্রকাশ করবো। আর আমাদের প্রথম পরিচ্ছেদে থাকবেঃ

  • সাধারণ নিয়ম অনুসারে রাস্তা ও মোটরযানের শ্রেণীবিভাগ
  • ইতালির বিভিন্ন রাস্তা এবং ট্রাফিক বিবরন
  • মোটর গাড়ির শ্রেণীবিভাগ

CLASSIFICAZIONE DELLE STRADE E DEI VEICOLI DIPOSIZIONI GENERALI

সাধারণ নিয়ম অনুসারে রাস্তা ও মোটরযানের শ্রেণী-বিভাগ

(Classification of Roads, vehicles and general rules)

মোটরযানের আবিস্কার এবং তার উন্নতির সঙ্গে সঙ্গে সড়কেরও শ্রেণীবিভাগ ও উন্নতি সাধিত হয়েছে। গোটা বিশ্বের মতো ইতালীতেও মানুষের জীবন ও সমাজ হয়েছে গতিময়। সূচিত হয়েছে ট্রাফিক সভ্যতার।

ইতালি তথা সমগ্র ইউরোপে যে সমস্ত ট্রাফিক চিহ্ন ব্যবহৃত হয়, তা সাধারণত পায়ে হেঁটে মানুষ চলাচল, সাইকেল চলাচল এবং পশু চলাচল সংক্রান্ত তথ্য দিয়ে সমৃদ্ধ।

ব্যবহার ভেদে ইতালির সড়কগুলি ছয় ভাগে বিভক্তঃ

(i) AUTOSTRADA- হাইওয়ে (Motorway)

⊗ STRADA EXTRAURBANA এই রাস্তাকে আবার দুই ভাগে ভাগ করা হয়েছে যেমনঃ

  • (ii) STRADA EXTRAURBANA PRINCIPALE  সেমি হাইওয়ে  (Dual Carriage way open Road)
  • (iii) STRADA EXTRAURBANA SECONDARIA সেকেন্ডারি ওপেন রোড / শহরের বাইরের সাধারন সড়ক (Secondary Open Road)

⊗ STRADA URBANA এই রাস্তাকেও আবার দুই ভাগে ভাগ করা হয়েছে যেমনঃ

  • (iv) STRADA URBANA DI SCORRIMENTO শহরস্থ প্রধান সড়ক (Main city Road)
  • (v) STRADA URBANA DI QUARTIERE জেলা সড়ক / এভিসিয়াল সড়ক (Urbar district Road)

(vi) STRADA LOCALE স্থানীয় সড়ক (Local Road)

এবার আমরা এই রাস্তা গুলো সম্পর্কে বিস্তারিত কিছু ধারণা নিবো।

AUTOSTRADA- হাইওয়ে (Motorway) : নিচে হাইওয়ের একটি চিত্র দেওয়া হল।

উপরের ছবিতে আমরা একটি AUTOSTRADA- হাইওয়ে  দেখতে পাচ্ছি। ছবিতে ভালো করে লক্ষ্য করে দেখুন এখানে বাম পাশ দিয়ে সারিবদ্ধ ভাবে গাড়ি আসছে এবং ডান পাশ দিয়ে সারিবদ্ধ ভাবে গাড়ি যাচ্ছে এবং দুই পাশেই তিনটি করে সাধারণ গাড়ি চলাচল করার লাইন রয়েছে যার প্রতিটি লাইনের নির্ধারিত মিনিমাম ও ম্যাক্সিমাম গতি রয়েছে যা আপনাকে মেনে চলতে হবে। এবং ডান পাশে দেখুন ৪ নাম্বার একটি লাইন রয়েছে যেটা জুরুরি কাজে ব্যবহৃত হয় যা আপনি বিশেষ প্রয়োজন ছাড়া ব্যবহার করতে পারবেন না তেমনি বাম পাশেও এই চার নাম্বার জরুরী লাইনটি রয়েছে এবং প্রতিটি হাইওয়ে কে সেন্ট্রাল রিজার্ভেশন দ্বারা ভাগ করে দেওয়া হয় মানে এখানে দেখুন এই রাস্তাটির ডান পাশে ও বাম পাশের মাঝখানে এই সেন্ট্রাল রিজার্ভেশন দ্বারা ভাগ করা হয়েছে।আর এই রাস্তার ডানপাশের বা বাম পাশের চার নাম্বার জরুরী লাইনটিতে নির্দিষ্ট মাইল অন্তর অন্তর গাড়ি পার্কিং করার এলাকা রয়েছে যেটাকে ইতালিয়ান ভাষায় বলা হয়  “piazzola di sosta”  এরকম আরও কিছু নির্দেশাবলী রয়েছে যা আমরা ধীরে ধীরে জানবো।তবে একটি বিষয় জেনে রাখা ভালো নিচে আমরা আর একটি ছবি দিয়ে দিচ্ছি যেটি সবুজ রঙ এর একটি ট্রাফিক চিহ্ন যা সবসময় আমাদের AUTOSTRADA- হাইওয়ে নির্দেশ করে।এই কালারের কোন চিহ্ন দেখলেই আপনাকে বুঝতে হবে আপনি হাইওয়েতে উঠতে যাচ্ছেন বা রয়েছেন।  

STRADA EXTRAURBANA PRINCIPALE  সেমি হাইওয়ে  (Dual Carriage way open Road): নিচে সেমি হাইওয়ের একটি চিত্র দেওয়া হল।উপরের ছবিতে আমরা একটি সেমি হাইওয়ে দেখতে পাচ্ছি। এখানে ভালো করে লক্ষ্য করে দেখুন বাম পাশ দিয়ে সারিবদ্ধ ভাবে গাড়ি আসছে এবং ডান পাশ দিয়ে সারিবদ্ধ ভাবে গাড়ি যাচ্ছে এবং এর কিন্তু দুই পাশেই দুইটি করে গাড়ি চলাচল করার লাইন রয়েছে এবং ডান পাশের মানে তিন নাম্বার লাইনটি ইমারজেন্সি বা জুরুরি কাজে ব্যবহৃত হয় যা আপনি বিশেষ প্রয়োজন ছাড়া ব্যবহার করতে পারবেন না। অনেকটা উপরের হাইওয়ের মতো এখানেও রাস্তাটাকে সেন্ট্রাল রিজার্ভেশন দ্বারা ভাগ করে দেওয়া হয়। এবং এই রাস্তাকে সনাক্ত করার হয় ব্লু রঙ্গের একটি ট্রাফিক চিহ্ন দিয়ে নিচের ছবিটি দেখুন।

STRADA EXTRAURBANA SECONDARIA সেকেন্ডারি ওপেন রোড / শহরের বাইরের সাধারন সড়ক (Secondary Open Road):  নিচে শহরের বাইরের সাধারন সড়কের একটি চিত্র দেওয়া হল।

এই রাস্তাকে আমাদের দেশের হাইওয়ের সাথে তুলনা করা যেতে পারে। যেমন ঢাকা টু চিটাগাং যে হাইওয়ে রয়েছে অনেকটা সেরকম। এই রাস্তার মাঝখানে কোন সেন্ট্রাল রিজার্ভেশন দ্বারা ভাগ করা নেই। এবং দুইলাইনের হয় এক লাইনে গাড়ি যায় ও অন্য লাইনে আসে।

STRADA URBANA DI SCORRIMENTO শহরস্থ প্রধান সড়ক (Main city Road): নিচে শহরস্থ প্রধান সড়কের একটি চিত্র দেওয়া হল।

এই রাস্তার মাঝখানে সেন্ট্রাল রিজার্ভেশন দ্বারা ভাগ করা থাকে এবং এটি সাধারনরত শহরের ভিতরে সামান্য কিছু এলাকা জুড়ে দেখা যায়। যার ডান ও বাম পাশে ফুটফাট তথা পথচারীদের চলাচলের ব্যবস্থা সহ প্রাইভেট গাড়ি পারকিং করার জায়গা থাকে।

STRADA URBANA DI QUARTIERE জেলা সড়ক / এভিসিয়াল সড়ক (Urbar district Road): নিচে জেলা সড়কের একটি চিত্র দেওয়া হল।

আসলে এই রাস্তার সম্পর্কে তেমন কিছুই বলার নেই।আমাদের ঘর থেকে বের হলেই আমরা এই রাস্তা দেখতে পাই।

STRADA LOCALE স্থানীয় সড়ক (Local Road): নিচে স্থানীয় সড়কের একটি চিত্র দেওয়া হল।

স্থানীয় সড়ক সম্পর্কেও তেমন বিশেষ কিছু বলার নেই এবং যারা শহরে থাকেন তারা এই ধরণের রাস্তা খুব কম দেখতে পাবেন। এই ধরণের রাস্তা গ্রাম অঞ্চল গুলোয় চোখে পরবে।

প্রিয় পাঠক আজকের মতো এই পর্যন্তই। এই সিরিজের পরের পর্বে যেতে এখানে ক্লিক করুণ। 

প্রকাশ থাকে যেঃ পথ চলে সবাই কিন্তু পথ দেখায় কেউ কেউ,আর এ সরল ও মসৃণ পথটির যে প্রতিকৃত বা পথদ্রস্টা তিনি“শেখ মহিতুর রাহমান বাবলু” প্রবাসী যে ক’জন সফল বাংলাদেশী সোনার বাংলা কে উচ্ছালোকে তুলে ধরেছেন স্বমহিমায় তাদের মধ্যে তিনি অন্নতম। আমিওপারি আপনাদের জন্য আজ ইতালিয়ান  ড্রাইভিং লাইসেন্স এ,বি এর উপর যে টিউটোরিয়াল নিয়ে হাজির হয়েছে তার সম্পূর্ণ কৃতিত্ব তার।“শেখ মহিতুর রাহমান বাবলু” তিনিই প্রথম ইতালিতে প্রবাসী বাংলাদেশীদের জন্য ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি নিয়ে একটি পুরনাঙ্গ বই প্রকাশ করেন। যে কারনে আমরা সমগ্র প্রবাসীবাঙ্গালী তার কাছে বিনয়াবনত। কেননা আজ আমিওপারি পরিবার তার আলোকিত সৃষ্টি ও সংগ্রামী অনুপ্রেরনার উপর ভিত্তি করেই আপনাদের মাঝে এই লেখা নিয়ে হাজির হতে পেরেছে।যাতে করে আপনারা যারা ইতালি ও ইউরোপ প্রবাসী তারা আমাদের এই উদ্যোগের মাধ্যমে ট্রাফিক আইন গুলো সম্পর্কে সাধারণ ধারণা অর্জন করতে পারেন।  লেখক সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারবেন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

কিভাবে আপনার ইতালিয়ান Patente ড্রাইভিং লাইসেন্স এর পুন্তি বা পয়েন্ট কন্ট্রোল করবেন? অনলাইনে।
ইতালিতে ড্রাইভিং লাইসেন্স এর উপর কঠিন কিছু আইন ধার্য করা হচ্ছে!! সাঁরা জীবনের জন্য লাইসেন্স নিয়ে নেও...
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ২
সড়ক দুর্ঘটনার প্রতিরোধে ইতালিতে ড্রাইভিং লাইসেন্সের উপর গতপরশু নতুন আইন উপস্থাপন করা হয়েছে।
অস্ট্রেলিয়াতে কি ইতালি অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করা যায়? জেনে নিন বিস্তারিত।
ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 4 comments… read them below or add one }

aal jahed সেপ্টেম্বর ২৭, ২০১৪ at ২:৪৩ অপরাহ্ণ

Where can i get this book? Can you give me proper information. I live in Milan.

Thanks

Reply

SHAHRIAR AHMED নভেম্ভর ১৫, ২০১৪ at ১১:৩২ অপরাহ্ণ

I have need a book . please tell me where I get it? Thanks

Reply

Shahriar Ahmed জুন ২২, ২০১৬ at ২:০৩ পুর্বাহ্ন

I have need this book by Mohitul Islam. I live in Milan. Thanks

Reply

siddique ফেব্রুয়ারী ৬, ২০১৫ at ৮:৪৬ অপরাহ্ণ

আমার একটি বই দরকার

Reply

Leave a Comment