ইতালিয়ানদের কাছে বাংলাদেশকে তুলে ধরার অসাধারন প্রচেষ্টা !!

by Lesar on সেপ্টেম্বর ২১, ২০১৪পোস্ট টি ৫০৪ বার পড়া হয়েছে in ভেনিসের নিউজ

ইতালির নগরী ভেনিসের জলকন্যার শহরে গত ১৯ সেপ্টেম্বর ২০১৪ এক অনুষ্ঠানে বাংলাদেশকে তুলে ধরেন ভেনিস প্রবাসী বাংলাদেশী “তাহমিনা ইয়াসমিন শশী”। তার পরিচালনা ও অসাধারন উপস্থাপনার মাধ্যমে তিনি ইতালিয়ান বিভিন্ন এ্যাসোসিয়েশনের বিশিষ্ট ব্যক্তি বর্গ সহ স্থানীয় ইতালিয়ান দের মাঝে তুলে ধরেন আমাদের দেশের সমাজ,সংস্কৃতি,শিক্ষা ব্যবস্থা সহ সম্পূর্ণ বাংলাদেশ। ইতালিয়ান “নগরী ভেনিস” যেখানে প্রচুর পরিমান বাংলাদেশীর বসবাস। তবে দুঃখের বিষয় আমাদের দেশ,সমাজ,সংস্কৃতি ও বিভিন্ন কর্মকাণ্ড ইত্যাদি সম্পর্কে ইতালিয়ানদের কোন ধারণাই নেই। অনেক ইতালিয়ান আমাদের দেখে ইন্ডিয়ান দের সাথে তুলনা করে। সবচাইতে কষ্টদায়ক বিষয় হচ্ছে বাংলাদেশের ছেলে মেয়েরা যে, আজ বিশ্ব জয় করে দেশের জন্য বিভিন্ন সুনাম অর্জন করছে!! আমাদের দেশর বিশিষ্ট ব্যক্তিরা নোবেল পুরুস্কার পাচ্ছে এবং আমাদের দেশের শিক্ষিত সমাজ ও প্রযুক্তির দিক দিয়ে অনেক এগিয়ে রয়েছে!! এই বিষয়টি ওরা মানতেই রাজি নয়। ওদের মতে আমারা অনেক গরিব দেশের মানুষ তাই আমাদের মধ্যে এরকম কর্মকাণ্ড ওদের ধারণার বাইরে।

তবে যাই হোক যারা প্রকৃত দেশ প্রেমিক তারা কিন্তু দেশের জন্য অনেক ধরণের ভূমিকা পালন করে যাচ্ছে।তেমনি এক দেশ প্রেমিক ইতালির ভেনিস শহরের প্রবাসী বাংলাদেশী নারী ইতালিয়ানদের কাছে আমাদের দেশের সমাজ, সংস্কৃতি,শিক্ষা তথা সম্পূর্ণ বাংলাদেশকে খুব সুন্দর করে তুলে ধরে এবং তাকে এই কাজে সাহায্য করে ভেনিসের Arci Sahara Organization নামে একটি অর্গানাইজেসন। যারা ইতালিতে বিভিন্ন দেশের অভিবাসীদের নিজ নিজ দেশের সংস্কৃতিকে ইতালিয়ানদের মাঝে তুলে ধরতে নানা ধরণের সাহায্য সহযোগিতা করে থাকে। আর শশী এই অর্গানাইজেসন এর সহযোগিতায় গত ১৯ সেপ্টেম্বর সন্ধার দিকে ইতালিয়দের কাছে অসাধারন ও চমৎকার উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরেন।

উক্ত অনুষ্ঠানে Arci Sahara Organization এর সাথে সাথে উপস্থিত ছিলেন ইতালিয়ান আরও কয়েকটি সংস্থার মধ্যে Cooperativa Coges এর  Dottoressa Cristina Rolli  ( কজেস এমন একটি এ্যাসোসিয়েশন যারা প্রবাসীদের বিভিন্ন কাজ পেতে সাহায্য করে), Centro Donna Comune di Venezia  (চেন্ত্র ডন্না নারীদের নিয়ে নানা ধরের সাহায্য ও সহযোগীটা করে থাকে) ইত্যাদি নাম করা ইতালিয়ান অর্গানাইজেসন এর বিভিন্ন বিশিষ্ট ব্যক্তি বর্গ সহ বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন “কামরুল সারোয়ার” সভাপতি ভেনিস বাংলা স্কুল, “পলাশ রহমান” ভেনিস বাংলা কমিউনিটির একজন সাংবাদিক ও স্থানীয় ভেনিস প্রবাসী বাংলাদেশীরা। উল্লেখ্য উক্ত অনুষ্ঠানে অনেক ইতালিয়ান নারীদের বাংলাদেশী পোশাক পরিধান করতে দেখা গিয়েছে যা  শশী একজন নারী বলেই ইতালিয়ান নারীদের কাছে আমাদের দেশের পোশাক পরিধানের বিষয়টি ফুটিয়ে তুলতে পেরেছেন। এবং অনুষ্ঠান শেষে ইতালিয়ানদের মাঝে দেশীয় বিভিন্ন ধরণের খাবার পরিবেষণ করা হয়।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালীর ভেনিস নগরীতে স্থায়ীভাবে বাংলা স্কুল প্রতিষ্ঠিত
ইতালির ভেনিসে ১৬ বছর বয়সীদের কাছে বিয়ার বিক্রি করায় বাংলাদেশি দোকান মালিকের জরিমানা।
ভেনিসে জুলিও চেজারে স্কুল কমিটির তৃবার্ষিক নির্বাচনে নির্বাচিত হয়েছেন সৈয়দ কামরুল সরোয়ার
ইতালির ভেনিস থেকে একটি ত্রিমাতৃক বিজয় উৎসব নিয়ে লিখা!! স্পন্দিত স্বাধীণতা,নিন্দিত সংস্কৃতি...
সাবেক ব্রিটিশ রাষ্ট্রদুত আনোয়ার চৌধুরীকে ভেনিস বাংলা স্কুলের সংবর্ধনা!
ইটালীর ভেনিস বাংলা স্কুলের নতুন কমিটি পরিচিতি ও মহান বিজয় দিবস উদযাপন

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

Md:JODU FAKIR অক্টোবর ৩০, ২০১৪ at ৬:৪৬ অপরাহ্ণ

আমি আমার দেশকে ভালোবাসি ♥ আমার দেশকে যে সম্মান করে আমি তাকে সম্মান করি আমার দেশকে যে ঘিনা করে তাকে আমাদের দেশের মানুষকে দেখিয়ে বলবো যে এই দেখ আমাদের সোনার বাংলাদেশ

Reply

Leave a Comment