অনেক গুরুত্বপূর্ণ একটি লেখা!! ইতালিতে এবরোশন-গর্ভপাত করানো কিন্তু সহজ নয়? যদি করাতেই হয় তাহলে কিভাবে কি করবেন?

by Lesar on সেপ্টেম্বর ২২, ২০১৪পোস্ট টি ৮৪৩ বার পড়া হয়েছে in ইতালিতে চিকিৎসা সম্পর্কিত

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা মহান আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আমিওপারি টিম আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির হয়েছে। আমাদের টিম এই বিষয়টি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে ইতালির বিভিন্ন স্যানিটারি অফিস, পারিবারক ডাক্তার ও চিকিৎসালয় ঘুরে ঘুরে আপনাদের জন্য এই তথ্যগুলো সংগ্রহ করেছে।আশা করি আপনাদের অনেক উপকারে আসবে। আর আপনাদের উপকারে আসলেই আমাদের কষ্ট সার্থক হবে।

এবরোশন বা গর্ভপাত বিষয়টি নিয়ে আমিওপারিতে ইতিমধ্যে একটি লেখা প্রকাশ করা হয়েছিলো, আপনারা চাইলে এখানে ক্লিক করে সেই লেখাটি পরে নিতে পারেন। আমরা যারা আজ হাজার মাইল দূরে মাতৃভূমি ছেড়ে সুদূর প্রবাসে বসবাস করছি শুধু তারাই উপলন্ধি করতে পারেন প্রবাসে থাকার কষ্ট বা এটি যে কতোটা বেদনাদায়ক। তবে ভাগ্যের নির্মম পরিহাস ও অতিতকে ভুলে গিয়ে আমাদের বর্তমান ও বাস্তবতাকে মেনে নিতে হয়। আর তেমনি একটি বাস্তবতা ও চিরন্তন সত্য বিষয় হল প্রবাসে আমাদের দেশের সাথে কোন মিল নেই। আমাদের এখানে থাকতে হলে এখান কার আইন ও নিয়ম মেনেই থাকবে হবে। আর সেই ভিন্ন নিয়মের একটি হচ্ছে এবরোশন বা গর্ভপাত মানে ভ্রুণহত্যা। আর এই ভ্রুণহত্যা কিন্তু ইতালিতে এতো সহজ নয় যে আপনি আমাদের দেশের মতো চাইলেন আর হয়ে গেলো। এখানে এই বিষয়টি কার্যকর করাতে হলে আপনাকে কয়েকটি ধাপ পেরিয়েই করাতে হবে।

এবং আপনি কি জানেন ইতালিয়ান আইন অনুযায়ী ৯০ দিন এর বেশি সময় ধারী একজন গর্ভবতী মা এবরোশন বা গর্ভপাতকরাতে পারবে না? হ্যাঁ বন্ধুরা এতাই সত্যি ইতালির আইন মোতাবেক আপনাদের যদি এবরোশন বা গর্ভপাতকরাতেই হয় তাহলে ৯০ দিন এর আগেই সকল আইন সংক্রান্ত বিষয়গুলো সম্পূর্ণ করাতে হবে। এবং এর জন্য আপনাকে আপনার নিজস্ব প্রাইভেট ডাক্তার সহ আরও অনেক যায়গায় ঘুরপাক খেতে হবে। আর তাই আমরা আপনাদের সকলকে এই বিষয়টি সম্পর্কে বিশেষ ভাবে সচেতন হওয়ার জন্য অনুরোধ করছি। কেননা আমরা জানি ইতালি বা ইউরোপের মতো প্রবাসে যারা পরিবার নিয়ে থাকেন তাদের ৯৯% স্বামীরা কাজ নিয়ে ব্যস্ত থাকেন আর স্ত্রী ভালো ভাষা না জানার কারনে নিজে নিজে এসব প্রতিষ্ঠান ও আর্গানাইজেসন গুলোতে গিয়ে বুঝিয়ে বলতে পারেনা এবং আরও নানা ধরণের সমস্যা পরেথাকে।

আসুন জেনে নেই ইতালিতে এবরোশন বা গর্ভপাত করাতে হলে আপনাকে কি কি ধাপ গুলো পারি দিতে হবে।

১- প্রথমেই আপনি যে গর্ভবতী বা সন্তানসম্ভবা সেই বিষয়টি চূড়ান্ত করতে হবে আর এর জন্য আপনি চাইলে নিজে নিজে প্রেগন্যান্সি টেস্ট করে দেখতে পারেন।

কিভাবে প্রেগন্যান্সি টেস্ট করাবেন?

মাসিক বন্ধ হওয়ার দিন থেকেই প্রেগন্যান্সি টেস্ট করা যায়। টেস্ট পজিটিভ হলে আপনার গর্ভধারণের দুই সপ্তাহ অতিবাহিত হয়েছে বুঝতে হবে। দিনের যেকোনো সময়ে এই টেস্ট করতে পারেন। প্রথমে একটি পরিস্কার কন্টেইনারে (সাবান দিয়ে ধুয়ে থাকলে দেখুন সাবান লেগে আছে কিনা) প্রস্রাব সংগ্রহ করুন। কাছের ফার্মেসি থেকে কিনে আনা স্ট্রিপ বা ইতালিয়ান ভাষায় বলে “test di gravidanza” দিয়ে এবার দেখে নিন আপনি গর্ভবতী কিনা।এসব স্ট্রিপের সুবিধা হল, এগুলো বাসায় বসে গোপনীয়তা বজায় রেখেই করা যায়। ব্যবহারের পূর্বে অবশ্যই মোড়কের নির্দেশিকা পড়ে নেবেন। উল্লেখ্য নির্দেশনা অনুসরণে ভুল হলে টেস্ট এ ভুল দেখাতে পারে। টেস্ট নেগেটিভ, কিন্তু আপনি নিজেকে সন্তানসম্ভবা বলে মনে করছেন, অনেক সময় এরকম হতে পারে তাই আমরা আপনাকে বলবো নিজে নিজে টেস্ট স্ট্রিপ দিয়ে পরীক্ষা না করে আপনার প্রাইভেট ডাক্তার এর কাছে যত দ্রুত পারেন চলে যান। এবং আপনার ডাক্তারের কাছে গেলে তারা আপনাকে “test di gravidanza” পরীক্ষা করার জন্য একটি রিসিট লিখে দিবে যেটা দিয়ে আপনার নিকটস্থ স্যানিটারি অফিস যেখানে রক্ত সহ বিভিন্ন ধরের পরীক্ষা করা হয় কোন প্রকার এপয়েন্টমেন্ট ছাড়া সেখানে অথবা প্রাইভেট কোন ডায়াগনস্টিক সেন্টারে গিয়েও করাতে পারেন এটা আপনার প্রস্রাব সংগ্রহের মাধ্যমে পরীক্ষাটি করা হয়।

২- টেস্ট পজিটিভ হলে আপনাকে এবার আপনার এলাকার পারিবারিক স্বাস্থ্য পরামর্শ কেন্দে যেতে হবে যেটাকে ইতালিয়ান ভাষায় বলা হয় Consultori Familiari তে যেতে হবে। সেখানে গিয়ে তাদের কাছে বিষয়টি বুঝিয়ে বলতে হবে। এবং তারাই আপনার জন্য সকল ব্যবস্থা করে দিবে। তবে ওরা সবার প্রথম আপনার ও আপনার পার্টনার এর সাথে এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে এর পরিপূর্ণ কারন জানতে চাইবে এবং আপনাদের বুঝানোর চেষ্টা করবে যাতে করে আপনারা এই কাজটি না করেন। কিন্তু আপনারা যদি আপনাদের ইচ্ছায় অটুট থাকেন তাহলেই তারা আপনাকে এই কাজ টি করার জন্য সকল ধরণের সাহায্য করবে। যখন ওদের সাথে কথা চূড়ান্ত!! তখন ওরা আপনার যা যা করবে?

১- আপনাকে Consultori Familiari থেকে আবার পুনরায় আপনার প্রেগন্যান্সি টেস্ট করাবে।

২- আপনাকে ওদের নিজস্ব একজন গাইনি ডাক্তার এর সাথে দেখা করার জন্য এপয়েন্টমেন্ট দিয়ে দিবে। এবং নির্দিষ্ট দিন গাইনি ডাক্তারের ভিজিট শেষে ওরা আপনাকে এবরোশন বা গর্ভপাত করার একটি সার্টিফিকেট দিবে এবং সেই সার্টিফিকেট নিয়ে আপনাকে আপনার নিকটস্থ যেসকল হাঁসপাতালে এবরোশন করায় সেই হাঁসপাতালে এপয়েন্টমেন্ট নিতে হবে বা আপনি ওদের কাছে অনুরোধ করলে তারা আপনার হয়ে হাঁসপাতালের এই বিভাগের কর্মকর্তাদের সাথে আলোচনা করে আপনার গর্ভপাত এর দিন ধার্য করিয়ে দিবে। এবং মনে রাখবেন ইতালিতে এই Consultori Familiari থেকে প্রাপ্ত সার্টিফিকেট ছাড়া আপনি কোন ভাবেই গর্ভপাত করাতে পারবেন না। এরকম আরও কিছু বিষয় রয়েছে যা আপনারা সেখান থেকে জেনে নিতে পারবেন।

বন্ধুরা আশা করি এবার আপনারা বুঝতে পারছেন ইতালিতে ও ইউরোপের বিভিন্ন দেশে এই কাজটি কতো কঠিন একটি বিষয়। কাজেই সময় থাকতে এখনি এই বিষয়ের উপর সচেতন হন। অন্যথায় আপনার সামান্য একটু ভুলের কারনে আপনাকে ও আপনার স্ত্রীকে অনেক বড় ধরণের মাশুল দিতে হতে পারে। আর এই লেখাটি বেশি বেশি করে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে পৌঁছে দিন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালিতে বিনামুল্যে চিকিৎসা পাওয়ার কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
ইতালিতে আসছে নতুন মাইক্রো চিপ যুক্ত তেসসেরা সানিতারিয়া
গুরুত্বপূর্ণ পোস্ট। ইতালির হসপিটাল গুলোর জরুরী বিভাগ কিভাবে কাজ করে? জেনে নিন বিস্তারিত।
সুখবর!! ইতালিতে অবৈধরাও পাবে সম্পূর্ণ ফ্রী দাঁতের চিকিৎসা
নারীর জরায়ু ক্যান্সার বাঁ পাপ টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য এবং কিভাবে ইতালি ও ইউরোপে এটা ফ্রী করাবে...
স্তন ক্যান্সার কি? ইতালি ও ইউরোপে কিভাবে ফ্রী স্তন ক্যান্সার সনাক্ত করন পরীক্ষা করাবেন?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment