ফেসবুকের বিরক্তিকর অটোপ্লেয়িং ভিডিও (Autoplaying videos) বন্ধ করে দিন।

by Lesar on সেপ্টেম্বর ২৩, ২০১৪পোস্ট টি ১,৪৩৫ বার পড়া হয়েছে in ফেসবুক টিপস

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা মহানসৃষ্টি কর্তারঅশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা আমাদের মধ্যে এখন সিংহভাগ মানুষ ফেসবুক ব্যবহার করে। আর তাই ফেসবুক সম্পর্কে আমরা প্রতিনিয়ত নানা ধরণের তথ্য খুঁজে বেড়াই। তেমনি ফেসবুক থেকেও প্রতিনিয়ত বিভিন্ন ধরণের পরিবর্তন ও নিত্য নতুন সব ফিচার যোগ করে যাচ্ছে গ্রাহকদের জনপ্রিয়তা ধরে রাখতে। তবে এর মধ্যে কিছু কিছু বিষয় অনেকের ভালো লাগলেও অনেক কিছুই রয়েছে যা আপনার কাছে ভালো নাও লাগতে পারে।  তেমনি ফেসবুকের মাস খানের আগে আপডেট করা নতুন “অটোপ্লেয়িং ভিডিও” ফিচারটি ৯০% ব্যবহার কারীদের কাছে বিরক্তির কারন হয়ে দারিয়েছে। কারন এই ফিচার এর মাধ্যমে ফেসবুক আপনাকে জোর করেই ভিডিও দেখতে বাধ্য করছে, মানে আপনি ফেসবুকের নিউজ ফিডে স্ক্রল করতে গিয়ে দেখলেন নিজে থেকেই কোনও একটা ভিডিও চালু হয়ে গেল (এতদিন শুধু ভিডিও ক্লিক করলেই খুলত)। এতে শুধু আপনার বিরক্তি বাড়ল,তাই নয় সঙ্গে আপনার ইন্টারনেটের জিবিও খরচ হতে শুরু করল। আর তাই ফেসবুকের এই বিষয়টি কেউই ভালো ভাবে নেইনি। তবে ফেসবুক এর বিষয় থেকে মুক্তির উপায় ও দিয়ে রেখেছে!! কিন্তু আপনাকে জানতে হবে! এবং নিজে থেকে ফেসবুক সেটিংস এ গিয়ে এই অপশন ডিজাবল করে দিতে হবে। তাহলে বন্ধুরা আসুন দেখে নেই কিভাবে ফেসবুকের এই অত্যাচার থেকে মুক্তি পাওয়া যায়?

প্রথমে আপনার ফেসবুক এর ডানদিকের স্ক্রিনে অ্যারওতে ক্লিক করুন।

ওখানে ক্লিক করার পর সেখান থেকে Settings  নামক লেখায় ক্লিক করুন।

Settings  নামক লেখার উপর ক্লিক করলে নিচের ছবির মতো দেখতে পাবেন সেখানে হাতের বামে একদম নিচে Videos নামক লেখাতে ক্লিক করুন।

এবার ওখানে Auto-Play Videos লেখার লাইনের ডান পাশে একটি অপশন রয়েছে যেটা on অবস্থায় দেখতে পাবেন। আপনি সেখানে ক্লিক করে on থেকে off করে দিন। 

ব্যাস আপনার কাজ শেষ এখন থেকে আর আপনার ইচ্ছে ছাড়া কোন ভিডিও অটোপ্লে হবে না। তবে এই টিপসটি শুধুমাত্র যারা কম্পিউটার দিয়ে ফেসবুক ব্যবহার করেন তাদের জন্য কার্যকর। কিন্তু যারা স্মার্ট ফোন ব্যবহার করেন তাদের জন্য আলাদা সেটিংস রয়েছে সেই টিপসটি আমরা আর এক দিন আপনাদের কাছে শেয়ার করবো। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ফেসবুকে দিন আসকি আর্ট,ইমেজ টেক্সট টু আর্ট
ফেইসবুকের দারুণ সব অজানা ফিচার। না দেখলেই মিস!!!! তো দেরি কেন???
ডাউনলোড করে নিন এক সাথে মজার মজার ৬০০ টি ফেসবুক ফটো কমেন্ট।
ফেসবুকে স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখার দশটি লক্ষণ
ফেসবুকে নতুন ফিচার!!! জানতে পারবেন আপনার বন্ধু এই মুহূর্তে কোথায় আছেন। দেখুন কীভাবে জানবেন?
চমকিয়ে দিন আপনার বন্ধুকে? নিজের নামে তৈরি করুন ফেইসবুকের ইমো সাথে আরো অনেক মজার কিছু।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1155 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

Mazibur সেপ্টেম্বর ২৩, ২০১৪ at ১০:৩৭ অপরাহ্ণ

Thanks

Reply

Leave a Comment