ইতালির বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের সেবা পেতে স্মার্ট ফোন বা ইন্টারনেট ব্যবহার করতে না জানলেও বাধ্য করা হবে?

by Lesar on অক্টোবর ১০, ২০১৪পোস্ট টি ৪৬৯ বার পড়া হয়েছে in ইতালি সম্পর্কে

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা মহান আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছেন। যারা ইতালি ও ইউরোপের ইমিগ্রান্ত থেকে শুরু করে যেকোনো বিষয়ের তথ্য তথা কিভাবে কি করবেন? ইউরোপের আপনার সমস্যা ও তার সমাধানের জন্য ভিজিট করুন আমিওপারির ওয়েব সাইট। (www.amiopari.com) যেখানে ইউরোপ সংক্রান্ত সকল তথ্য রয়েছে, যা ইউরোপে আপনার জীবনকে আরও সহজ ও গতিময় করে তুলতে সাহায্য করবে।

যাইহোক বর্তমানে আমাদের মধ্যে প্রায় ৯০% এর মতো স্মার্ট ফোন ব্যবহারকারী রয়েছেন। তবে এদের মধ্যে অনেকে তাদের স্মার্ট ফোনটির বিভিন্ন অপশন গুলো তথা স্মার্ট ফোনটিকে পরিপূর্ণ ভাবে ব্যবহার করছেন! আবার অনেকে এটা শুধু ফোন করার জন্য কাজে লাগাচ্ছেন, কারন তারা এর বেশি বিষয় সম্পর্কে অবগত না বা বুঝেন না। তবে একটি কথা না বললেই নয় যে, বর্তমানে স্মার্ট ফোন ও ইন্টারনেট যে ভাবে মানুষের জীবনের প্রতিটি কাজে সাহায্য কড়ছে। এতে করে এক সময় সবাইকে অনেকটা বাধ্য হয়েই এর ব্যবহার সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। কেননা বর্তমানে স্কুল-কলেজ,চিকিৎসা,অফিস/আদালত থেকে শুরু করে সর্বক্ষেত্রে স্মার্ট ফোন ব্যবহার করার উপর একটি ঝোঁক দেখা যাচ্ছে এসকল প্রতিষ্ঠানের পরিচালকদের। কেননা এক সময় আমাদের অনেক কাজ করতে হলে এর পিছনে প্রচুর পরিমান সময় নষ্ট করতে হতো। কিন্তু বর্তমানে এই স্মার্টফোন বা ইন্টারনেট এর মাধ্যমে এরকম কিছু করা সম্ভব!! যা এর আগে মানুষ কল্পনাতেও ভাবতে পারেনি।

তেমনি বর্তমানে ইতালির নগরী রোমের বিভিন্ন কমুনের জন্য নতুন একটি স্মার্ট ফোন অ্যাপ তৈরি করা হয়েছে। যার নাম “Qurami” এই অ্যাপটির মাধ্যমে এখন থেকে যারা কমুনে (Comune di roma) তথা ম্যুনিসিপ্যালিটির অফিসে তাদের বিভিন্ন ডকুমেন্টস, সার্টিফিকেট, রেসিডেন্স থেকে শুরু করে কমুনেতে যত রকমের কাজ করা হয় তার সকল সেবা গ্রহন করতে পারবে এই “Qurami” নামক অ্যাপটির মাধ্যমে।

কি বুঝতে পারছেন না? আমরা জানি ইতালিতে এমন অনেক প্রবাসী রয়েছেন যারা উপরের লেখা গুলো পড়ে এর সম্পর্কে কিছুই বুঝতে পারেননি। (এবার আসুন আপনাদের আরও সহজ করে বিষয়টি সম্পর্কে বিস্তারিত ধারনা দিয়ে দেই বা বুঝিয়ে দেই।)

সবার আগে আপনাদের জানতে হবে আপনার স্মার্ট ফোনের এই অ্যাপ জিনিসটা কি?

অ্যাপ হচ্ছে আপনার স্মার্ট ফোন এর একটি অপারেটিং সিস্টেম। মানে যার মাধ্যমে আপনারা আপনার স্মার্ট ফোন দিয়ে বিভিন্ন কাজ করে থাকেন। যেমন মনে করি আপনি আপনার স্মার্ট ফোন দিয়ে শুধু কল করা ছাড়া আর কিছুই করতে পারেন না। কিন্তু আপনার মনে অনেক ইচ্ছা? আর তাই আপনার পরিচিত যারা স্মার্টফোন ভালো ব্যবহার করতে পারে তাদের কাছে গিয়ে আবদার করেছেন, যে ভাই আমি নতুন একটা স্মার্ট ফোন কিনলাম কিন্তু বর্তমানে আমি এটা দিয়ে কল করা ছাড়া আর কিছুই করতে পাড়ি না। তবে আমার অন্য কিছু করার কোন দরকার নাই” আপনি শুধু দয়া করে আমারে একটু শিখাই দেন, “যে আই আর এই নয়া ফোন দি কিভাবে গান ভরি শুনতে পাইরতাম” এবং আপনি আর কিছু না শিখলেও কিন্তু গান কিভাবে শুনতে পারবেন সেই বিষয়টি অনেক মনোযোগ দিয়ে শিখে নিয়েছেন এবং শুনছেন। এবার ভালো করে লক্ষ্য করুন। আপনি যখন আপনার স্মার্ট ফোনটি দিয়ে গান শোণার জন্য যার উপর টিম বা গুঁতো মারেণ এবং গুঁতো মারার পর কিন্তু একটা প্রোগ্রাম চালু হয়। সেটাকেই বলে স্মার্ট ফোন এর একটি অ্যাপ বা অপারেটিং সিস্টেম। এরকম গান শুনার জন্য যেমন অ্যাপ রয়েছে তেমনি ভিডিও দেখার জন্যও বিভিন্ন অ্যাপ রয়েছে ঠিক এভাবে আপনার স্মার্ট ফোনের জন্য এরকম লক্ষ্য লক্ষ্য অ্যাপ রয়েছে যা বিভিন্ন ধরণের কাজে ব্যবহার করা হয়। আসা করি স্মার্ট ফোনের অ্যাপ সম্পর্কে ধারণা দিতে পারলাম।

ইতালি সহ ইউরোপে বর্তমানে এরকম হাজার হাজার অ্যাপ তৈরি করা হচ্ছে যা বর্তমানে বিভিন্ন সরকারী অফিস আদালতের কাজে ব্যবহার করা হচ্ছে। ঠিক তেমনি নতুন একটি অ্যাপ বানানো হয়েছে যার নাম “Qurami”।

এই অ্যাপটির কাজ কি?

আপনারা হয়তো জেনে থাকবেন, ইতালির কমুনেতে আপনারা যখন আপনার ডকুমেন্টস বা বিভিন্ন কাজের জন্য যান? সেখানে গিয়ে সবার প্রথম আপনাকে টোকেন বা সিরিয়াল দেওয়ার টিকিট নিতে হয়, এবং সেই টিকিট নেওয়া পর সেখানে ঘণ্টার পর ঘণ্টা লাইন ধরে পার করে দিতে হয়। যা অনেক যন্ত্রণা দায়ক একটি বিষয়। আর তাই সেই যন্ত্রণা থেকে রক্ষা দিতে বর্তমানে এই অ্যাপ “Qurami” এর আবির্ভাব।

কিভাবে এই অ্যাপটি কাজ করে?

১- আপনাকে সবার প্রথম আপনার মোবাইলে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে(এটা সম্পূর্ণ ফ্রি)। এবং এটার মাধ্যমে আপনি আপনার মোবাইল দিয়েই কমুনে যাওয়ার আগে এই অ্যাপ এর মাধ্যমে আপনার সেই টোকেন বা সিরিয়াল নাম্বার নিয়ে নিতে পারবেন।

২- মানে আপনি যখনি এই অ্যাপটি ওপেন করবেন সেখানে সবার প্রথম আপনার এলাকার কমুনের লিস্ট আসবে।

৩- সেখানে আপনার এলাকার কমুনের উপর প্রেস করার পর সেই কমুনের বিভিন্ন সেবার লিস্ট আসবে।

৪- এবার আপনার যে সেবা প্রয়োজন সেই বিভাগের উপর প্রেস করুন

৫- এখন আপনি দেখতে পারবেন সেখানে কতো নাম্বার টোকেন আপনার জন্য রয়েছে এবং বর্তমানে কতোতম নাম্বার এর কাজ চলছে।

৬- এবার আপনি আপনার সুবিধা ও দূরত্ব অনুযায়ী আপনার টোকেন বা নাম্বার বুকিং দিয়ে দিন।

৭- একবার আপনার টোকেন না সিরিয়াল নাম্বার নেওয়ার পর থেকে সেই অ্যাপটি অটোমেটিক আপনার মোবাইলে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দিবে যে বর্তমানে কতোতম নাম্বার এর কাজ হচ্ছে বা আর কয় জনের পর আপনার সিরিয়াল নাম্বার আসবে।

এভাবে আগে যেমন কমুনে গিয়ে আপনার টোকেন নিয়ে তার পর সেখানে দেওয়া ডিসপ্লেতে বার বার গিয়ে দেখতেন আপনার আগে আর কয়জন রয়েছে বা আপনার নাম্বার কখন আসবে? কিন্তু বর্তমানে এই অ্যাপ দিয়ে আপনাকে আর সেই কষ্ট করতে হবে না। আপনি আপনার মোবাইলের ডিসপ্লেতে সেই জিনিস দেখতে পারবেন। এবং সবচাইতে মজার বিষয় হচ্ছে আপনি যেকোনো জায়গা থেকেই কমুনের কাছে আপনার জন্য সিরিয়াল নাম্বার নিয়ে নিতে পারছেন এবং আপনার সুবিধা মতো সেখানে যেতে পারছেন, এভাবে আপনার অনেক সময় বেঁচে যাওয়া থেকে সেই বিরক্তিকর যন্ত্রণা থেকে মুক্তি পাচ্ছেন। এরকম বর্তমানে প্রতিনিয়ত নানা ধরণের অ্যাপ তৈরি করা হচ্ছে যাতে করে আমাদের জীবন আরও সজহ ও দ্রুত করা যায়। তবে বর্তমানে অ্যাপটি রোমের বেশ কিছু কমুনেতে এই সেবা চালু করা হলেও বাকি সব গুলো কমুনেতে কিছুদিনের মধ্যে এই সেবা দেওয়া শুরু করা হবে।তাই সবশেষে বলাই যায় যে, ইতালির বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের সেবা পেতে স্মার্ট ফোন বা ইন্টারনেট ব্যবহার করতে না জানলেও বাধ্য করা হবে বা হচ্ছে। কারন আপনি এর ব্যবহার করতে না জানলে এক সময় সেই এনালগ সিস্টেমেই পরে থাকেবেন। আর যারা জানবেন তারা বর্তমান যুগের সাথে তালে তাল মিলিয়ে ডিজিটাল সিস্টেমের সকল সুবিধা গ্রহন করতে পারবেন। আর মজার বিষয় হচ্ছে, আই অ্যাপ গুলো আপারেট করাও কিন্তু তেমন কোন কঠিন বিষয় নয়।

যেমন ইতিমধ্যে আমরা প্রকাশ করেছিলিয়াম কিভাবে আপনারা স্মার্ট ফোন দিয়েই দেখে নিবেন আপনার এলাকার সরকারী বাস এখন কোথায় রয়েছে বা কতক্ষণ পর আপনার দারিয়ে থাকা স্তপিজ বা ফেরমাতায় আসবে ইত্যাদি নিয়ে অনেক গুরুত্বপূর্ণ একটি তথ্য। সেই লেখাটি পড়তে চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

অবশেষে সংকট অবসানের পথে ইতালি
ইতালির শহর রোমের প্রধান রেলস্টেশন টেরমিনির আগের ও বর্তমান আবস্থা।
কেমন আছে বর্তমানে ইতালি প্রবাসী?দেখুন ভিডিও প্রতিবেদন!জীবনের তাগিদে ইতালিয়ান পুলিশের সাথে চোর পুলিশ ...
সাবধান!! ইতালিতে নতুন ফাঁদে ফেলে হয়রানী করা হচ্ছে নাগরিকদের।
ব্রেকিং নিউজ রোমে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে চাপা উত্তেজনা দেখুন ভিডিওটি
বিশ্ব অর্থনৈতিক মন্দার কবলে পরে ইতালিয়ানরাই বেশি ইতালি ছেড়ে অন্য দেশে পাড়ি জমাচ্ছে!বিস্তারিত!!

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment