আইফোনের Activation Lock কি তা জানতে দেখুন।

by lokman hossain on অক্টোবর ১৫, ২০১৪পোস্ট টি ৮৮১ বার পড়া হয়েছে in Android ও iphone সম্পর্কিত

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশাকরি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আপনাদেরকে আইফোন, আইপ্যাড তথা অ্যাপেল এর সকল ডিভাইস সম্পর্কে সকল ধরণের তথ্য তথা আইফোনর বিশাল জ্ঞানের রাজ্যে স্বাগতম। আমি লোকমান পুরো নাম “মোহাম্মাদ লোকমান হোসেন”। আজ থেকে আমি আপনাদের মাঝে আইফোন সংক্রান্ত সকল ধরণের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হবো, যার মাধ্যমে আপনারা যারা আইফোন ব্যবহার করেন তারা আইফোন সম্পর্কিত সব ধরণের তথ্য গুলো জেনে নিতে পারেন এবং আমার প্রতিটি লেখার মাঝে যদি আপনাদের কোন বিষয় বুঝতে অসুবিধা হয়? বা আপনাদের মনে কোন প্রকার প্রশ্ন থাকে তাহলে আপনারা আমার সেই লেখার নিচে কমেন্ট এর মাধ্যমে আমাকে প্রশ্ন করতে পারেন। আমি চেষ্টা করবো আপনাদের উত্তর দেওয়ার জন্য। আর আমি জেনো আপনাদের মাঝে আমার অর্জন করা বিভিন্ন বিষয় গুলো আপনাদের মাঝে শেয়ার করার মাধ্যমে ছড়িয়ে দিতে পারি!! সেই জন্য আপনারা আমার জন্য মহান আল্লাহ্‌র কাছে দোয়া করবেন। যাই হোক এবার কাজের কথায় আসি।

অ্যাপেল এর আইফোন চুরি বা হারিয়ে গেলে অন্য কেউ যাতে ব্যাবহার না করতে পারে তার জন্য আইফোনের সফটওয়্যার ভার্সন iOS7+ এ নতুন একটি অপশন রেখেছে যাকে Activation Lock বলে। এটা অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এর Finds My iPhone এর মাধ্যমে কাজ করে। আপনার আইফোনে যখনি অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এ সাইন ইন করবেন তখনি এটা অ্যাপেল তাদের নিজস্ব সার্ভারে সেভ করে রাখে। এটা অফ করতে চাইলে Settings > iCloud > Finds My iPhone > Off করতে হবে। কিন্তু অফ করার সময় সেই অ্যাপেল আইডি আর পাসওয়ার্ড লাগবে যেটা দিয়ে এটা অন করা থাকবে।

যদি সেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড জানা না থাকে তাহলে সেই আইফোন আর কেউ সফটওয়্যার আপডেট বা রিস্টোর করতে পারবে না আসল অ্যাপেল আইডি আর পাসওয়ার্ড ছাড়া। তাই নতুন আইফোন কিনার আগে Settings > iCloud > এখানে কোন অ্যাপেল আইডি দিয়ে সাইন ইন করা থাকলে তা ডিলিট করে নিন। যদি ডিলিট না হয় তাহলে সেই আইফোন কিনবেন না।

যদি কেউ সফটওয়্যার আপডেট বা রিস্টোর করতে চান তাহলে আগে দেখে নিন Settings > iCloud > এখানে যে অ্যাপেল আইডি দিয়ে Finds My iPhone অন করা তার পাসওয়ার্ড জানেন কিনা। না জানলে কিন্তু সেই আইফোন রিস্টোর করতে যাবেন না।

এই সমস্যার কারনে অনেক অনেক আইফোন এখন ব্যাবহার অনুপযোগী হয়ে গেছে। এখন পর্যন্ত এর কোন ByPass সমাধান বের হয় নাই। ভবিষ্যতে বের হবে কিনা তাও কারো জানা নাই। এরকম থাকলে বর্তমানে সেই আইফোনের মাদারবোর্ড ছাড়া বাকি অংশ অন্য আইফোনে পার্টস হিসেবে ব্যাবহার করতে পারবেন।

যদি আপনার আইফোনের ভার্সন iOS6 বা তার নিচে হয় তাহলে এরকম কোন সমস্যা নাই। আইফোন অন করার সময় যদি অ্যাপেল এর লোগোটা মাঝখানে কাটা থাকে তাহলে সেটা iOS6 বা তার নিচের সফটওয়্যার ভার্সন। এরকম হলে আপনি সফটওয়্যার রিস্টোর বা আপডেট দিয়ে আবার সেই আইফোন ঠিক করতে পারবেন যদি আইফোন ডিসেবল বা পাসওয়ার্ড লক থাকে।

বন্ধুরা আজ এ পর্যন্তই আবার কথা হবে নতুন কোন টিপস নিয়ে। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

কোনটা বেস্ট Apple iOS 7 নাকি Android 4.2 ?
আপনার Android ফোনটি দিয়ে খুব সহজেই দেখে নিন ইতালিতে ট্রেনের সময়সূচি কিংবা বর্তমান অবস্থান
আপনার এন্ড্রয়েড ফোনটিতে খুব সহজেই কল ব্লক করুন Current Caller ID দিয়ে
Android ডিভাইসের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকভার অথবা বাইপাস করবেন
কেন আইফোন বা আইপ্যাড জেইলব্রেক করাবেন ও জেইলব্রেক আসলে কি?
আইফোনে কিভাবে বাংলা লিখবেন এবং সরাসরি কীবোর্ড দিয়ে বাংলা লেখার উপায়।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 6 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment