আইফোনের সফটওয়্যার রিস্টোর বা আপডেট করতে হলে যা যা করতে হবে।

by lokman hossain on অক্টোবর ১৬, ২০১৪পোস্ট টি ৯০৬ বার পড়া হয়েছে in Android ও iphone সম্পর্কিত

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশাকরি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আপনাদেরকে আইফোন, আইপ্যাড তথা অ্যাপেল এর সকল ডিভাইস সম্পর্কে সকল ধরণের তথ্য তথা আইফোনর বিশাল জ্ঞানের রাজ্যে স্বাগতম। আমি লোকমান পুরো নাম “মোহাম্মাদ লোকমান হোসেন”। আজ থেকে আমি আপনাদের মাঝে আইফোন সংক্রান্ত সকল ধরণের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হবো, যার মাধ্যমে আপনারা যারা আইফোন ব্যবহার করেন তারা আইফোন সম্পর্কিত সব ধরণের তথ্য গুলো জেনে নিতে পারেন এবং আমার প্রতিটি লেখার মাঝে যদি আপনাদের কোন বিষয় বুঝতে অসুবিধা হয়? বা আপনাদের মনে কোন প্রকার প্রশ্ন থাকে তাহলে আপনারা আমার সেই লেখার নিচে কমেন্ট এর মাধ্যমে আমাকে প্রশ্ন করতে পারেন। আমি চেষ্টা করবো আপনাদের উত্তর দেওয়ার জন্য। আর আমি জেনো আপনাদের মাঝে আমার অর্জন করা বিভিন্ন বিষয় গুলো আপনাদের মাঝে শেয়ার করার মাধ্যমে ছড়িয়ে দিতে পারি!! সেই জন্য আপনারা আমার জন্য মহান আল্লাহ্‌র কাছে দোয়া করবেন। যাই হোক এবার কাজের কথায় আসি।

আপডেট বা রিস্টোর দেয়ার আগে যা যা জানা দরকারঃ
* যদি কেউ সফটওয়্যার আপডেট বা রিস্টোর করতে চান তাহলে আগে দেখে নিন Settings > iCloud > এখানে যে অ্যাপেল আইডি দিয়ে Finds My iPhone অন করা তার পাসওয়ার্ড জানেন কিনা। না জানলে কিন্তু সেই আইফোন রিস্টোর করতে যাবেন না। তাহলে সেই আইফোন আর ব্যাবহার করতে পারবেন না। মানে মেইন স্ক্রীনেই যেতে পারবেন না। আর যদি সব জানা থাকে তাহলে সমস্যা নাই।
* আইফোন যদি ফ্যাক্টরি আনলক  না হয় তাহলে সফটওয়্যার আপডেট দেবার কথা না ভাবাই ভাল। কারণ সফটওয়্যার আপডেট করলে আর কোন সিম নাও চলতে পারে।  আপনার আইফোনটি সিম লক বা আনলক  কিনা যাকে আমরা ফ্যাক্টরি আনলক  করা কিনা বুঝাই তা দেখতে হলে আইফোনের Settings > General > About > IMEI থেকে নাম্বার নিয়ে অথবা *#06# ডায়াল করে ১৫ ডিজিটের নাম্বার নিয়ে এই ওয়েবসাইট  থেকে অথবা এই ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন। এই ওয়েবসাইট থেকে দেখতে একটু সময় লাগে। তাই যতক্ষণ পর্যন্ত SIM Status না দেখায় একটু অপেক্ষা করুন। যদি Lock দেখায় তাহলে আপনার আইফোন ফ্যাক্টরি লক আর যদি Unlock দেখায় তাহলে আপনার আইফোন ফ্যাক্টরি আনলক। আর এসব ওয়েবসাইট যেকোনো সময় ঠিকমত কাজ নাও করতে পারে। তাই ঘাবড়ানোর কিছু নাই। আইফোন 3GS ছাড়া অন্য ফোনে যদি সরাসরি সিম চলে (সিমের নিচে অন্য কিছু না থাকে) তাহলেই ফ্যাক্টরি আনলক।
* জেভি সিম (সিমের নিচে আরেকটা চিপ) দিয়ে যদি আইফোন চালান তাহলে আপডেট দেয়া মোটেও ঠিক নয়। এতে সমস্যায় পড়বেন নিশ্চিত। আপডেট দেয়ার আগে জেনে নিন জেভি সিম নতুন সফটওয়্যার ভার্সন সাপোর্ট করে কিনা। তবে এখন নাকি এমন জেভি আছে যা দিয়ে সফটওয়্যার আপডেট করলেও কাজ করে।
* যারা জেইলব্রেক করে আনলক করেছেন তারা আপডেট দেয়ার আগে ১০০% নিশ্চিত হয়ে নিন নতুন ভার্সনের জেইলব্রেক আছে কিনা। যদি জেইলব্রেক না থাকে তাহলে আপনি আর কোন সিম ব্যাবহার করতে পারবেন না। আবার জেইলব্রেক থাকলেও সঠিক নিয়ম না জানলে বা যা যা লাগবে তা না থাকলে আর কোন সিম চলবে না।
* আপডেট দেবার আগে আপনার ফোন নাম্বার সেভ করে নিন। কারণ আইফোনের ফোন নাম্বার সরাসরি সিমে সেভ করা যায় না জেইলব্রেক ছাড়া। ফোন নাম্বার সেভ করে রাখার জন্য iTools, iCloud, Simanager, iTunes ব্যাবহার করতে পারেন।
* যদি iOS7 এর উপরে আপডেট করেন তাহলে অবশ্যই সর্বশেষ ভার্সনের iTunes লাগবে। পুরান ভার্সন থাকলে কাজ হবে না। যা চেক করতে iTunes এর উপরে বামে Show Manu Bar সিলেক্ট করে নেট সংযোগসহ তার মেনু বার এর Help- Check for Updates এ ক্লিক করতে হবে। অবশ্যই এখান থেকে iTunes সেট করে নিতে ভুলবেন না।
* আপডেট দেবার আগে iTunes দিয়ে ব্যাকআপ করে নিতে ভুলবেন না। iTunes এর ব্যাকআপ ফাইলে ফোন নাম্বার, এসএমএস, সকল অ্যাপস সেটিং, ছবি, ক্যামেরা দিয়ে তোলা ভিডিও থাকে। শুধু গান, ভিডিও, রিংটোন থাকে না। গান, ভিডিও, রিংটোন, অ্যাপস সেভ করার জন্য iTools, iTunes ব্যাবহার করতে পারেন।
* যখন আপডেট বা রিস্টোর করবেন তখন শুধু অ্যাপেল যে ভার্সন আপডেট বা রিস্টোর করার অনুমতি দিবে সেই ভার্সন ইন্সটল করতে পারবেন। ধরুন এখন iOS7.0.4 আপডেট করার অনুমতি দিচ্ছে কিন্তু আপনি চাচ্ছেন iOS7.0.2 বা অন্য কোন ভার্সন ইন্সটল দিতে, যা সম্ভব না। বর্তমানে iOS7.0.4 (iPhone 4,4S.5), 7.0.5 (iPhone 5C,5S), iOS4.1 & 6.1.3 (iPhone 3GS), iOS4.2.1 (iPhone 3G), iOS3.1.3 (iPhone 2G) এসব সফটওয়্যার ভার্সন ইন্সটল করার অনুমতি আছে।
* সবচেয়ে বড় কথা যাদের জেইলব্রেক মানে Cydia অ্যাপস আছে আপডেট করলে তা ডিলিট হয়ে যাবে। সাথে সাথে জেইলব্রেক সম্পর্কিত সকল ফাইল মুছে যাবে। তাই আপডেট করার আগে অবশ্যই ভেবেচিন্তে করুন।

যেকোনো ধরনের সমস্যা থাকলে আপডেট বা রিস্টোর করবেন যেভাবেঃ
আর যদি কোন iTunes Error আসে, আইফোন Disable হয়ে যায়, Passcode Lock থাকে, অ্যাপেল লোগোতে Stuck হয়ে যায় বা যেকোনো ধরনের সমস্যা থাকে তাহলে কম্পিউটারে আইফোন সংযোগ করে আইফোন বন্ধ করুন। যদি একেবারেই বন্ধ করতে না পারেন তাতে সমস্যা নেই। এখন আইফোনের লক/পাওয়ার বাটন চেপে যখন অ্যাপেল লোগো দেখা যাবে তখন লক এবং হোম এই দুই বাটন একসাথে চেপে ধরুন। এভাবে ধরে রাখলে একসময় স্ক্রীন থেকে অ্যাপেল লোগো বা যাই থাকুক সব অফ হয়ে যাবে। তখন কোন বাটন থেকে হাত না সরিয়ে আরও ৪ সেকেন্ড ধরে রাখুন। এবার শুধু পাওয়ার/লক বাটন ছেড়ে দিয়ে আরও ৭-১০ সেকেন্ড হোম বাটন ধরে রাখুন। তাহলে মোট ১৩ সেকেন্ড লক বাটন আর ১৭-২০ সেকেন্ড হোম বাটন টানা ধরে রাখতে হবে, ছেড়ে ছেড়ে ধরলে হবে না। একসময় দেখবেন কম্পিউটারে লেখা আসবে Installing Device Software…. এই জাতীয় কিছু তখন সব বাটন থেকে হাত সরিয়ে নিন। এবার ইন্টারনেট সংযোগসহ কম্পিউটারে iTunes ওপেন করুন। কম্পিউটারে ইন্টারনেট না থাকলে হবে না। এখন iTunes এ Ok চাপুন। এবার আপনার কম্পিউটারের কীবোর্ড থেকে Shift চাপ দিয়ে ধরে একই সাথে iTunes এর Restore iPhone এ ক্লিক করুন। এবার যে বক্স বা উইন্ডো আসবে তাতে আপনার আইফোনের জন্য ডাউনলোড করা বর্তমান ফার্মওয়ার দেখিয়ে দিন। সবকিছু ঠিক থাকলে নতুন ভার্সন ইন্সটল হয়ে যাবে। এভাবে আপডেট বা রিস্টোর করতে গিয়েও আবার Error আসতে পারে। এতে ঘাবড়ানোর কিছু নেই। Error আসলে আইফনে বন্ধ না করে সংযোগ থাকা অবস্থায় আবার iTunes ওপেন করে কম্পিউটারের কীবোর্ড থেকে Shift চাপ দিয়ে ধরে একই সাথে iTunes এ দেখানো আপনার আইফোন থেকে Restore এ ক্লিক করলে ফার্মওয়ার ফাইল সিলেক্ট করার জন্য একটা নতুন উইন্ডো বা বক্স আসবে। তাতে আপনার ডাউনলোড করা বর্তমান ভার্সন দেখিয়ে দিন। এবার সম্পূর্ণ প্রসেস শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।


ওয়াইফাই দিয়ে আপডেট করবেন যেভাবেঃ

যদি আপনার আশেপাশে ওয়াইফাই নেটওয়ার্ক থাকে তবে ওয়াইফাই সংযোগ করে Settings > General > Software Update এ গিয়ে আইফোনের সফটওয়্যার আপডেট করে নিতে পারবেন। ওয়াইফাই স্পীড অনুযায়ী বিভিন্ন সময় নিয়ে এটা আপডেট হয়ে যাবে। এভাবে আপডেট করলে আগের কোন কিছু আর মুছে বা হারিয়ে যাবার ভয় নেই যদি আপনার আইফোন জেইলব্রেক মানে Cydia না থাকে। তবে ৫০% ব্যাটারি চার্জ এবং 3.5GB Space খালি থাকতে হবে।
স্বাভাবিকভাবে আপডেট বা রিস্টোর করবেন যেভাবেঃ
উপরে দেয়া লিঙ্ক থেকে আপনার আইফোনের জন্য বর্তমান ফার্মওয়ার বা সফটওয়্যার ফাইল আগে কম্পিউটারে ডাউনলোড করে iTunes দিয়ে করে নিতে হবে। তবে মনে রাখবেন একেকটা ফাইল ১ জিবির উপরে। ফার্মওয়ার ডাউনলোড হয়ে গেলে কম্পিউটারের সাথে আইফোন সংযোগ করে iTunes ওপেন করে কম্পিউটারের কীবোর্ড থেকে Shift চাপ দিয়ে ধরে একই সাথে iTunes এ দেখানো আপনার আইফোন থেকে Update অথবা Restore এ ক্লিক করলে ফার্মওয়ার ফাইল সিলেক্ট করার জন্য একটা নতুন উইন্ডো বা বক্স আসবে। তাতে আপনার ডাউনলোড করা বর্তমান ভার্সন দেখিয়ে দিন। এবার সম্পূর্ণ প্রসেস শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এভাবে করলেও আগের কোন কিছু মুছে বা হারিয়ে যাবার কথা না যদি জেইলব্রেক না থাকে। তারপরও আপডেট করার পূর্বে iTunes দিয়ে অবশ্যই অবশ্যই ব্যাকআপ করে নিতে ভুলবেন না। একবারে না হলে আবার একইভাবে রিস্টোর করলে সমাধান পাওয়া যায়।
আপনার আইফোনের জন্য সফটওয়্যার ভার্সন কোনটা, কোথায় পাবেনঃ
* iPhone 5S GSM যেসব সফটওয়্যার ভার্সন iPhone6,1 দিয়ে শুরু।
* iPhone 5S GSM+CDMA যেসব সফটওয়্যার ভার্সন iPhone6,2 দিয়ে শুরু।
* iPhone 5C GSM যেসব সফটওয়্যার ভার্সন iPhone5,3 দিয়ে শুরু।
* iPhone 5C GSM+CDMA যেসব সফটওয়্যার ভার্সন iPhone5,4 দিয়ে শুরু।
* iPhone 5 GSM (পিছনে বডিতে Model A1428 লেখা) যেসব সফটওয়্যার ভার্সন iPhone5,1 দিয়ে শুরু।
* iPhone 5 GSM+CDMA (পিছনে বডিতে Model A1429, A1442 লেখা) যেসব সফটওয়্যার ভার্সন iPhone5,2 দিয়ে শুরু।
* iPhone 4S GSM+CDMA (পিছনে বডিতে Model A1387, A1431 লেখা) যেসব সফটওয়্যার ভার্সন iPhone4,1 দিয়ে শুরু।
* iPhone 4 GSM (পিছনে বডিতে Model A1332 লেখা) যেসব সফটওয়্যার ভার্সন iPhone3,1 দিয়ে শুরু।
* iPhone 4 CDMA (পিছনে বডিতে Model A1349 লেখা) যেসব সফটওয়্যার ভার্সন iPhone3,3 দিয়ে শুরু।
iPhone 4, 4S, 5, 5C, 5S এর সর্বশেষ সফটওয়্যার ভার্সন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
* iPhone 3GS (পিছনে বডিতে Model A1303, A1325 লেখা) এর সর্বশেষ ভার্সন iOS6.1.3 ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
* iPhone 3G (পিছনে বডিতে Model A1241, A1324 লেখা) এর সর্বশেষ ভার্সন iOS4.2.1 ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
* iPhone 2G (পিছনে বডিতে Model A1203 লেখা) এর সর্বশেষ ভার্সন iOS3.1.3 ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
iPhone 2G, 3G, 3GS এর জন্য আর কোন নতুন ভার্সন বের হবার সম্ভাবনা নাই।যাদের iPod Touch আছে তারা তাদের সফটওয়্যার ভার্সন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। তবে ডাউনলোড করার আগে নিশ্চিত হয়ে নিন কোনটা আপনার আইপডের জন্য।

যাদের iPad আছে তাদের সফটওয়্যার ভার্সন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। তবে ডাউনলোড করার আগে নিশ্চিত হয়ে নিন কোনটা আপনার আইপেডের জন্য।

কিভাবে ডাউনলোড করবেন আইফোন সফটওয়্যারঃ 
উপরে দেয়া ওয়েবসাইট থেকে গিয়ে আপনার জন্য দরকার সেই ফার্মওয়ার এর উপর মাউসবার রেখে রাইট ক্লিক করলে যে অপশন আসবে তা থেকে Google Chrome হলে Copy Link Address অথবা Mozilla Firefox হলে Copy Link Location এ ক্লিক করুন। এবার ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ওপেন করে Add URL এ ক্লিক করলে দেখবেন সেই লিঙ্ক টা সয়ংক্রিয় ভাবে এসে গেছে। এবার OK চেপে দেখিয়ে দিন কোথায় ডাউনলোড করবেন। অবশ্যই ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার দিয়ে ফার্মওয়ার ডাউনলোড করুন, যাতে Resume করে করে ডাউনলোড করতে পারবেন। কখনো সরাসরি ব্রাউজার দিয়ে ডাউনলোড করতে যাবেন না। তাতে কিছুটা ডাউনলোড হয়ে পরে আর নাও হতে পারে।
সফটওয়্যার আপডেট করার পূর্বে অবশ্যই iTunes দিয়ে আপনার আইফোনের ব্যাকআপ করে নিন। যাতে কোন সমস্যা হলে ব্যাকআপ থেকে রিস্টোর করে নিতে পারেন।
যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।
InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

অ্যান্ড্রয়েড এর কিছু গুরুত্বপূর্ণ সিকিউরিটি কোড
৯৯ ডলারে নতুন আইফোন না আইফোনের খোসা? জেনে নিন বিস্তারিত।
Android ডিভাইসের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকভার অথবা বাইপাস করবেন
নরমাল আইফোন ও জেইলব্রেক করা আইফোনের মধ্যে পার্থক্য কি? ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল!! পার্ট- ১
কেন আইফোন বা আইপ্যাড জেইলব্রেক করাবেন ও জেইলব্রেক আসলে কি?
নষ্ট হয়ে যাওয়া মেমোরি কার্ডটিকে নিজে নিজেই ঠিক করে নিন।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 6 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

nazmul অক্টোবর ১৭, ২০১৪ at ৯:১৫ অপরাহ্ণ

lokman bahi apple id credit card chara kora jai ki.R ki baba kora ji janala opkirito hbo.

Reply

Md sagor ফেব্রুয়ারী ১৪, ২০১৫ at ১২:১৭ অপরাহ্ণ

vi ami ipod touch 4g use kori so ami kive jeilbreak korbo bolben kih????

Reply

Leave a Comment