ইতালিতে মানি ট্রান্সফার সহ অনলাইনে কেনাকাটার জন্য দারুণ একটি কার্ড না পড়লে মিস করবেন?

by Lesar on অক্টোবর ২৮, ২০১৪পোস্ট টি ৩,৫২৫ বার পড়া হয়েছে in ইতালিতে আমাদের নিত্য প্রয়োজনীয় তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বরাবরের মতো আমিওপারি টিম আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির। আমাদের এজকের বিষয় এমন একটি বিষয় নিয়ে যা ইতালি প্রবাসী আমাদের প্রত্যেকের থাকা প্রয়োজন বলে আমরা মনে করি। তবে আমাদের এই লেখাটি ভালো করে বুঝার জন্য আপনাকে অবশ্যই। এই বিষয়ের উপর লেখা আমিওপারির পূর্বের লেখাটি পড়ে আসতে হবে। অন্যথায় আপনি বিষয়টি সম্পর্কে ভালো ভাবে বুঝতে নাও পারেন। কাজের সবার আগে আপনি আমাদের পূর্বে প্রকাশিত “কম খরচে কিভাবে ইতালিতে মানি ট্র্যান্সফার করবেন?” এই লেখাটি পড়ার জন্য এখানে ক্লিক করুন। অথবা কম্পিউটার এর ইন্টারনেট ব্রাউজার এর এড্রেস বারে এই লিঙ্ক টি www.amiopari.com/8445/ লিখেও পড়ে আসতে পারেন। যাই হোক আসা করি আপনারা আমাদের সেই লেখতি পড়ে নিয়েছেন। এবার আসুন কাজের কথায়। আমরা আমাদের সেই লেখায় আপনাদের বলেছিলাম কিভাবে কম খরচে ইতালির বিভিন্ন অঞ্চলে মানি ট্রান্সফার করবেন এবং অনলাইনে কেনা কাটা করবেন।

সম্প্রতি ইতালির পোস্ট অফিস করতিপক্ষ সেই Postepay কার্ড এর নতুন একটি সংস্করণ নিয়ে এসেছে। যার নাম Postepay Euolution এতে অনেকটা সেই আগের কার্ড এর মতো সব রকম সুযোগ সুবিধা ছাড়াও যুক্ত করা হয়েছে আরও অনেক কিছু। যা সত্যি অনেক লোভনীয় এবং আমাদের জন্য অনেক উপকারী ও প্রয়োজনীয় একটি কার্ড হিসেবে কাজ করবে।

তাহলে আসুন এক নজরে দেখে নেই নতুন এই কার্ডটিতে কি কি সুবিধা যুক্ত করা হয়েছে।

১- এতেএকটি ইবান (IBAN)  নাম্বার যুক্ত করা হয়েছে। মানে এখন থেকে এই কার্ড এর ইবান নাম্বার এর সাহায্যে আপনাকে আপনার মালিক মাসের বেতন পরিশোধ করতে পারবে। যেমন আপনি এই কার্ডটি করিয়ে সেই কার্ডের উপর পাওয়া সেই ইবান নাম্বার আপনার মালিক কে দিলে, আপনার মালিক প্রতিমাসে আপনার বেতন আপনার এই কার্ডে পাঠিয়ে দিতে পারবে। এবং আপনি এই কার্ড দিয়ে যেকোনো জায়গা থেকে আপনার বেতন উত্তোলন করে নিতে পারবেন। এতে করে আপনাকে আর মাস শেষে মালিকের কাছে গিয়ে বেতন চাইতে হবে না। মাস শেষ হওয়ার সাথে সাথে আপনার মালিক কম্পিউটার দিয়ে ইন্টারনেট এর মাদ্ধমেই আপনাকে আপনার বেতন পাঠিয়ে দিতে পারবে। যেমন অনেক সময় দেখা যায় ইতালিয়ান মালিকরা নগদ টাকা নিয়ে ঘুরা ফিরা করে না, তাই অনেক সময় তারা আপনাকে ওজুহাত দেখিয়ে বলতে পারে, যে আমি ব্যাংক থেকে নগদ টাকা এনে তোমাকে দিবো, আবার অনেক সময় দেখা যায় ছিনতাই এর হাত থেকে রক্ষা পেতেও অনেক মালিক অনলাইনে এই ইবান নাম্বার এর মাধ্যমে কর্মীদের বেতন প্রদান করা বেঁছে নেন। আবার এর মাধ্যমে আপনাকে বেতন প্রদান করার আর একটি বিষয় রয়েছে, যে মালিক যখন আপনাকে অনলাইনে ইবান নাম্বার এর মাধ্যমে পেমেন্ট করবে। তখন কিন্তু আপনার কার্ডে  সে যে পরিমান টাকা পাঠিয়েছে তার বিস্তারিত তথ্য অনলাইনে জমা থাকে, কাজেই এর মাধ্যমে আপনি কখনো অস্বীকার করতে চাইলেও মালিকের কাছে সম্পূর্ণ প্রমান রয়ে যায়। আবার আপনার জন্যও কিন্তু বিষয়টি অনেক উপকারী। যেমন অনেকে রয়েছেন রাতের শিফট এ কাজ করেন, এবং তারা কাজ শেষ করে বেতন বাবদ পুরো মাসের নগদ টাকা নিয়ে বাসায় ফেরার পথে ছিনতাই কারীর হাতে পড়ে সব কিছু হারাতে পারেন। কাজেই যদি আপনি আই কার্ড এর মাধ্যমে টাকা গ্রহণ করেন তাহলে, আপনার টাকা একমাত্র আপনি ছাড়া অন্য কেউ মেশিন থেকে তুলতে পারবে না, কাজেই আপনার কষ্ট করে অর্জন করা টাকা ছিনতাই কারীর কবলে পড়ার কোন সুযোগ নেই।

২- আবার এই ইবান (IBAN)  নাম্বার এর মাধ্যমে আপনাকে যে কেউ ইতালি থেকে শুরু করে ইউরোপ অথবা অ্যামেরিকা সহ বিশ্বের সব দেশ থেকে তাদের ব্যাংক এর মাধ্যমে টাকা পাঠাতে পারবে। যা সরাসরি আপনার এই কার্ড এ এসে জমা হবে। এবং আপনি যে কোন সময় অনলাইনে আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে দেখে নিতে পারবেন, যে আপনার কাছে প্রেরিত টাকা আপনার কার্ডে এসে জমা হয়েছে কিনা? বা বর্তমানে আপনার কার্ডে কত টাকা রয়েছে ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে।

৩- মজার বিষয় হচ্ছে এই কার্ডটি বিশ্বের সবচাইতে জনপ্রিয় মাস্টার কার্ড গ্রুপ এর একটি হওয়ায় আপনি ইতালি ও বাংলাদেশ সহ বিশ্বের যে কোন দেশের দোকান, সুপার মার্কেট, শপিং মল, রেস্টুরেন্ট ইত্যাদি সহ সর্বক্ষেত্রে কোন কিছু কেনা কাটা করে মূল্য পরিশোধ করতে পারবেন। আর অনলাইনে কেনা কাটা যেমন বিমান বাংলাদেশ এর টিকিট থেকে শুরু করে সব ধরণের বিষয় অনলাইনে কেনা কাটা করতে পারবেন এই কার্ড দিয়ে।

৪- আপনি এই কার্ড দিয়ে ইতালিতে অবস্থিত প্রতিটি পোস্ট অফিসের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন এবং ইতালি ও বাংলাদেশ সহ বিশ্বের প্রতিটি দেশে ( যেসকল এটিএম বুথ এর গায়ে মাস্টার কার্ড এর লোগো দেখতে পাবেন) সেই সব এটিএম বুথ থেকে নগদ টাকা উত্তোলন করতে পারবেন।

৫- আপনি এই কার্ডে অনেক সহজে টাকা রিচার্জ করতে পারবেন, অনেকটা আপনার মোবাইলের মতো। যেমন আপনি সরাসরি ইতালির যেকোনো পোস্ট অফিসে গিয়ে আপনার কার্ডে টাকা রিচার্জ করাতে পারবেন। আবার আপনি চাইলে আপনাকে পোস্ট অফিস গিয়ে দীর্ঘ লাইন ধরতে হবে না। আপনি আপনার কাছের যেকোনো তাবাক্কি মানে যেসকল দোকানে সিগারেট বিক্রি করে তাদের কাছে গিয়েও আপনার এই কার্ডে টাকা রিচার্জ করিয়ে নিতে পারবেন( তবে এই ক্ষেত্রে আপনাকে জানতে হবে যেসকল সিগারেটের দোকানে অনলাইনে মোবাইল রিচার্জ করা হয়, সেই সব দোকানে)। আবার আপনি চাইলে আপনার বন্ধুর কার্ড এর নাম্বারেও টাকা রিচার্জ করে দিতে পারবেন। যেমন আপনি রোমে রয়েছেন আপনি আপনার বন্ধুর কার্ডে রোম থেকে টাকা রিচার্জ করবেন সে দুনিয়ার যেকোনো জায়গা থেকে টাকা উত্তোলন করতে পারবে।

৬- এই কার্ড দিয়ে আপনি ইতালির যেকোনো পোস্ট অফিস এর এটিএম বুথ সহ ইতালির যেকোনো মাস্তের কার্ড সংক্রান্ত এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন সম্পূর্ণ ফ্রি তে, যেখানে এর আগের কার্ডটিতে প্রতিবার টাকা উত্তলনের জন্য ১ ইউরো কেটে নেওয়া হতো। কিন্তু এই কার্ড এ টাকা উত্তোলন এর ক্ষেত্রে কোন চার্জ নেই। আর আগের কার্ড দিয়ে প্রতিবার সর্বচ্চ ২৫০ ইউরোর বেশি উত্তোলন করা যেতো না। কিন্তু এই কার্ড দিয়ে ৬০০ ইউরো পর্যন্ত উত্তোলন করতে পারবেন, যার জন্য আপনাকে কোন চার্জ পে করতে হবে না। এবং এরকম আরও অনেক সুবিধা রয়েছে নতুন এই কার্ডটিতে।

৭- এই কার্ডটির জন্য আপনাকে প্রতিবছর শুধু ১০ ইউরোর একটি বাৎসরিক ফি পরিশোধ করতে হবে। তবে যারা এ বছরের মধ্যে নিবেন। তাদের জন্য রয়েছে বিশেষ ছাড়, যেমন আপনাকে এই কার্ডটি এ বছরের মধ্যে নিতে পে করতে হবে মোট ১৫ ইউরো, যার মধ্যে ১০ ইউরো আপনার কার্ড এর মধ্যে ক্রেডিট হিসেবে থাকবে এবং ৫ ইউরো কেটে নেওয়া হবে কার্ডটির এবছরের বাৎসরিক চার্জ বাবদ। এবং যারা এ বছরের মধ্যে গ্রহণ করবেন তাদের এই কার্ড এর জন্য আলাদা কোন মূল্য পরিষোধ করতে হবে না। তবে যারা আগামী বছর থেকে নিবেন তাদের কে অবশ্যই কার্ড এর জন্য ৫ ইউরো এক্সট্রা পে করতে হবে।

উল্লেখ্য যারা আমিওপারির লেখা তাদের পত্রিকায় কপি করে প্রকাশ করেন তাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। আমরা চাই যারা আমিওপারির লেখা তাদের পত্রিকায় প্রকাশ করছেন তাদের কে অবশ্যই এখানে বলে দেওয়া এই দুইটি বিষয় উল্লেখ করে দিতে হবে।

১। লেখার উপরে আমিওপারির লোগো দিতে হবে।

২। লেখার শেষে এখানে বলে দেওয়া ব্রাকেটে মধ্যে লেখাটি লিখে দিতে হবে ( সূত্রঃ আমিওপারি ডট কম এরকম আরও এবং ইতালি ও ইউরোপ সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ লেখার জন্য ভিজিট করুন www.amiopari.com ওয়েব সাইট) ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

পাঁচজনের পরিবারবর্গকে ইতালির সরকার থেকে ১৪০ ইউরোর চেক দেওয়া হবে প্রতিমাসে।
ইতালিয়ান পোস্ট অফিস থেকে ১৫০০ ইউরোর লোন নেওয়া যাবে খুব সহজেই!! কিন্তু কিভাবে? জেনে নিন বিস্তারিত!
সোস্যাল কার্ড কি ?ইতালিতে ৩ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের জন্য কিভাবে এই কার্ডের আবেদন করবেন? Minori di ...
ইতালিতে বিবাহবিচ্ছেদ সম্পর্কে বিস্তারিত। কিভাবে করবেন? কতো সময় পর আবার বিয়ে করতে পারবেন ইত্যাদি ইত্য...
ইতালিতে বাঙ্কার অথবা যেকোনো ব্যবসায়ে ইচ্ছুক প্রবাসিদের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য।অবশ্যই পড়ুন?
শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

Roni ashraf ডিসেম্বর ৮, ২০১৫ at ২:২০ পুর্বাহ্ন

Vai jan postepay card diya kivabe online e ticket kinte ebong je kono kichu kena jay janale onek upokar hobe. Kivabe online line balance check kora jay.

Reply

Leave a Comment