ইতালি সহ ইউরোপে পুলিশ দ্বারা গ্রেফতার,জিজ্ঞাসাবাদ বা কেউ আপনাকে আঘাত করা,মারধর ইত্যাদিতে আপনার করনীয় কি?

by Nazmul Pintu on নভেম্ভর ১, ২০১৪পোস্ট টি ১,৮৭২ বার পড়া হয়েছে in ইতালি ও ইউরোপের আইনগত গাইড

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। আজকে আমরা আপনাদের মাঝে ইউরোপের আইন সংক্রান্ত কিছু প্রাথমিক ও গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো। মনে রাখবেন ইউরোপের প্রতিটি দেশে তাদের নিজস্ব ফৌজদারি আইন ও দেওয়ানি আদালতের আইন অনেক ক্ষেত্রে তাদের আঞ্চলিক এলাকার উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন রকমের হয়ে থাকে। তবে আন্তর্জাতিক আইনের মধ্যে যেগুলো পড়ে তার সব কিছু কিন্তু একই। যেমন ইউরোপের প্রাথমিক কিছু বিষয় রয়েছে যা আপনাদের সকলের জেনে রাখে প্রয়োজন। এতে করে আপনি ইউরোপে বসবাস করা অবস্থায় অনেক বড় ধরণের বিপদ থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। কাজেই আজকে আমরা এখানে আপনাদের কাছে আইন সংক্রান্ত প্রাথমিক কিছু প্রশ্ন ও তার উত্তর তুলে ধরছি, মনে রাখবেন নিন্মে উল্লেখ্য করা প্রতিটি বিষয় কিন্তু ইউরোপের সেঙ্গেন ভুক্ত প্রায় প্রতিটি দেশেই এক রকম। তাই আমরা এখানে আপনাদের কাছে ফিনল্যান্ড দিয়ে একটি উধাহরন তুলে ধরছি। যা ইতালি, জার্মান, ফ্রান্স, ডেনমার্ক সহ এসকল দেশ গুলতেও একি।

ফিনিশ পুলিশ থেকে পাওয়া কিছু প্রশ্নের জবাব :-

১. কেও আমাকে আঘাত করতে চাইলে আমি কিভাবে নিজেকে রক্ষা করবো??

- আপনার আত্মরক্ষা করবার অধিকার পুরোদমে আছে।  কেও আপনাকে আঘাত করলে আপনি তার জবাব দিতে পারবেন, এমনকি আঘাত করতে যাচ্ছে দেখলেই আপনি মারামারি বন্ধ করতে তাকে আঘাত করতে পারেন।  তবে আঘাতটা হতে হবে কোনো ধরনের অস্ত্র ছাড়া। এই ক্ষেত্রে যদি কেও আপনাকে অস্ত্র দিয়ে আঘাত করতে চায়, তবে আপনি লাঠি জাতীয় কিছু ব্যবহার করে তাকে থামাতে পারেন বা আঘাত করতে পারেন, কোনো ধরনের ভারী অস্ত্র দিয়েনা, তবে একেবারে চরম কোনো মুহূর্ত হলে অন্য কথা।  মনে রাখবেন, নিজেকে যেকোনভাবে/উপায়ে রক্ষা করবার অধিকার আপনার পুরোদমে আছে। আর যতদ্রুত পারেন “১১২” তে কল দিন, আঘাতকারীর ব্যাপারে বিস্তারিত (কোথায় ঘটছে, তার পরনে কি, পোশাকের এবং জুতার রং ) বলুন।

২. দুইজনকে মারামারি করতে দেখলে কিভাবে সহযোগিতা করবেন ?

- যদি তারা মাতাল হয় তবে ছেড়ে দিন, পারলে কল দিতে পারেন ১১২ তে। তবে যদি স্বাভাবিক কারো মাঝে এমনটা দেখেন, তবে ভালো হয় যদি ১১২ তে কল দিয়ে পুলিশকে খবর দেন। কোনভাবেই ব্যাপারটা যাতে আপনার জন্যে হুমকি সরূপ না হয় বা যারা মারামারি করছে তারা যাতে আপনাকে আহত করতে না যায় বা মারামারি থামাতে আপনি যাতে আবার আহত না হন। আর কেও কাওকে আহত করে পালাতে চাইলে আপনি তার পিছু নিয়ে আপডেট খবরগুলো পুলিশকে ১১২ নম্বরে কল দিয়ে দিতে পারেন।

৩. পুলিশ আপনাকে জিজ্ঞাসাবাদ করতে চাইলে/আপনার আইডি জানতে চাইলে,  আপনার করণীয় কি ???

- কোনো কারণে যদি পুলিশ আপনাকে জিজ্ঞাসাবাদ করে বা আপনার আইডি দেখতে চায়, তবে আপনার পূর্ণ অধিকার আছে জানার যে কেন তারা এটা করছেন। যদি তারা আপনাকে কিছু না জানাতে চায় তবে আপনিও তাদেরকে কিছু জানাতে বাধ্য না। আপনার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হলেও আপনি যদি আপনার ব্যাপারে কিছু না বলতে চান, তবে পুলিশের কোনো অধিকার নেই আপনাকে ফোর্স করা।

৪. আপনার ব্যাপারে আনীত অভিযোগের ব্যাপারে আপনি যদি পুলিশকে সহযোগিতা করতে না চান, তবে ??

- আপনার ব্যাপারে আনীত অভিযোগে আপনি যদি পুলিশকে সহযোগিতা করতে না চান তবে তাতে পুলিশের কোনো অধিকার নেই আপনাকে বাধ্য করা। তারা তাদের সাধ্য মত খুঁজে নিবে যে “আপনি দোষী কিনা” !!মনে রাখবেন :- ফিনল্যান্ডের রাষ্ট্রপতিও কোনো কারণ দেখানো ছাড়া বা প্রমানাদি ছাড়া আপনার গৃহে প্রবেশের কোনো অধিকার রাখেনা। তবে, আপনি যদি কোনো ঘটনার সাক্ষী হোন, তবে সেইক্ষেত্রে আপনি কোনো কিছু গোপন করতে পারবেন না , আপনাকে অবশ্যই সঠিক তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করতে হবে।

৫. সন্তানকে মারা যাবে কিনা ??

- ফিনল্যান্ডের আইন মোতাবেক “শিশুরা এই দেশের জাতীয় সম্পদ”, এদেরকে কোনভাবে মারা যাবেনা বা আহত করা যাবেনা।  জাতীয়ভাবে এটা সম্পূর্ণ নিষিদ্ধ এবং শিশুদেরও শিক্ষা দেওয়া হয় এই ব্যাপারে, আর তাই  শিশুরা ভালো করেই জানে যে বাবা/মা/বড় কেও তাদেরকে শাস্তি দিতে চাইলে, তাদের করণীয় কি !!!শিশু কর্তৃক কোনো প্রকার ভুল হলে তাদের সাথে আলোচনা করা যেতে পারে, তবে কোনো প্রকার শাস্তি দেওয়া যাবেনা।

৬. যদি কেও মৌখিকভাবে অপমান করতে চাইলে বা বর্ণবাদী ঘটনার সম্মুখীন হলে কি করণীয় ??

- মৌখিকভাবে অপমানের সম্মখীন হলে ভালো হয় যদি  তা এড়ানো যায়, তবে যদি হুমকি টাইপ কিছু ঘটলে ১১২ তে কল করে রিপোর্ট করা যেতে পারে। আবার বর্ণবাদী/বর্ণবৈষম্য টাইপ কিছু ঘটলেও ১১২ তে বা নিকটস্থ পুলিশ স্টেশন এ যেয়ে রিপোর্ট করা যেতে পারে।

৭. প্রতিবেশীর অত্যাচারে করণীয় কি ??

- আপনার হাউসিং কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী সময়ের (সাধারণত  রাত ১০ টার পর) পর কারো বড় ধরনের আওয়াজ বা পার্টি করবার অনুমতি নেই।  এই ক্ষেত্রে প্রতিবেশী বিরক্ত করলে বা পার্টি করতে থাকলে (যা আপনাকে বিরক্ত করছে) আপনি ব্যাক্তিগতভাবে যেয়ে কথা বলতে পারেন। কথা না শুনলে আপনি আপনার হাউসিং কর্তৃপক্ষকে জানাতে পারেন অথবা ১১২ তে পুলিশকে ইনফর্ম করতে পারেন।

 বন্ধুরা আজ এ পর্যন্তই। আবার কথা হবে এরকম আরও কিছু গুতুত্তপূর্ণ বিষয় নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন, এবং আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

উল্লেখ্য যারা আমিওপারির লেখা তাদের পত্রিকায় কপি করে প্রকাশ করেন তাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। আমরা চাই যারা আমিওপারির লেখা তাদের পত্রিকায় প্রকাশ করছেন তাদের কে অবশ্যই এখানে বলে দেওয়া এই দুইটি বিষয় উল্লেখ করে দিতে হবে।

১। লেখার উপরে আমিওপারির লোগো দিতে হবে।

২। লেখার শেষে এখানে বলে দেওয়া ব্রাকেটে মধ্যে লেখাটি লিখে দিতে হবে ( সূত্রঃ আমিওপারি ডট কম এরকম আরও এবং ইতালি ও ইউরোপ সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ লেখার জন্য ভিজিট করুন www.amiopari.com ওয়েব সাইট) ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 8 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment