কোপেনহেগেন বিমানবন্দরে সিকিউরিটিবিহীন স্ক্যানার বসছে!

by Lesar on নভেম্ভর ১৯, ২০১৪পোস্ট টি ৪০৬ বার পড়া হয়েছে in ডেনমার্কের নিউজ, দূতাবাস ও ইমিগ্রেশন তথ্য

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃএকবার ভাবুন তো আপনারা ইউরোপ আমেরিকা কিংবা বিশ্বের অন্য কোন দেশ থেকে হাজার মাইল ভ্রমণ শেষে বিমানবন্দরে নেমেই দেখতে পেলেন বিমানবন্দরে কোথাও কোন সিকিওরিটি চেকপোস্ট নেই- সবাই একটা স্ক্যানারে পাসপোর্ট স্ক্যান করেই কোন ঝামেলা ছাড়াই বিমানবন্দর ত্যাগ করে যাচ্ছেন!

হ্যাঁ ডেনমার্কের কোপেনহেগেন বিমানবন্দর সহ ইউরোপের বিভিন্ন আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে যাত্রীদের তেমনি এক ঝামেলাবিহীন সময় সাশ্রয়ী পাসপোর্ট স্ক্যান সিস্টেম চালু করতে যাচ্ছে যা ২০১৫ সালের শেষের দিকে কার্যকর হবে এবং কোপেনহেগেন বিমানবন্দরে আর কোন ইমিগ্রেশন অফিসারকে দেখা যাবে না জানিয়েছে ডেনিশ রেডিও সংস্থা ডিআর।

অবশ্য বিমানবন্দরে বাড়তি বিড়ম্বনা এবং সময় বাঁচাতে পাসপোর্ট স্কেনিং সিস্টেম কিন্তু ইউরোপে নতুন কিছু নয় এবং ইতিমধ্যেই লন্ডন এবং আমেস্টারডমে এটি চালু রয়েছে। কোপেনহেগেনে ইউভুক্ত সকল দেশের নাগরিকরা আগামীবছর থেকেই ইউ দেশ সমূহে কিংবা ইউ দেশের বাইরে ভ্রমণের ক্ষেত্রে এ স্কেনিং সিস্টেম চালু করা হবে।বলা হচ্ছে বিমানবন্দরের সিকিউরিটিবিহীন এ স্কেনিং পদ্ধতি সনাতন চেকিং সিস্টেম থেকে আরও অনেক বেশি নিরাপদ এবং এক্ষেত্রে অপরাধীদের সনাক্তকরণ আরও সহজ হবে। অবশ্য কারো পাসপোর্ট হারানো গেলে কিংবা ১৮ বছরের নীচে যারা ভ্রমণ করবে তাদের জন্য বিমানবন্দরের এ স্কেনিং পদ্ধতি কার্যকর হবে না।

এদিকে, ডেনমার্কে গত জুলাই এবং আগস্ট মাসে যথাক্রমে ৩০০টি এবং পরে ৪৯টি অর্থাৎ সর্বমোট ৩৪৯টি পাসপোর্ট লকার থেকে চুরি হয়। পুলিশ সূত্রে বলা হয়, বিভিন্ন ড্রাগ বা হেরোইনের মত পাসপোর্টও কেনাবেচা হচ্ছে এবং একজনকে ইতিমধ্যে ফ্রেডরিক্সবর্গ কোর্টে হাজির করা হয়। মাত্র ১৮০০ ইউএস ডলার বা ১১০০০ ডেনিশ ক্রোনারের বিনিময়ে বিক্রি করা উক্ত পাসপোর্ট চোরাকারবারিদের ধরতে ইতিমধ্যে পুলিশি অভিযান শুরু হয়েছে।

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ডেনমার্কে রাজনৈতিক প্রার্থীর সংখ্যার নতুন রেকর্ড!
ব্যবসা বাণিজ্যের জন্য বিশ্বের সেরা দশে ডেনমার্ক এবং নিকৃষ্ট দেশের তালিকায় বাংলাদেশ!
ডেনমার্কে বিয়ের চেয়ে ডিভোর্সের সংখ্যা বেশি!
ডেনমার্কে নববর্ষ উদযাপন শেষে পরিছন্নতায় এগিয়ে আসল মুসলিম কমিউনিটি!
ডেনমার্কের ইতিহাসের সবচেয়ে দুর্বল সরকার গঠন!
ডেনমার্কের অ্যাসাইলাম প্রার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1155 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment