ইতালির বোলজানোতে তিন দেশের প্রদর্শনী মেলা।

by Jahangir Alam Sikder on নভেম্ভর ২৩, ২০১৪পোস্ট টি ১৫৯ বার পড়া হয়েছে in ইতালির অন্যান্য নগরীর নিউজ

জাহাঙ্গীর আলম সিকদারঃ ইতালির বোলজানো প্রভিন্সে বোলজানো শহরে পিয়াচ্ছা দোমেনিকানি ১৮ তে ২০-১১-২০১৪ হয়ে গেল “Multisense Discovery” প্রদর্শনী মেলা । এতে অংশ গ্রহনে ছিল বাংলাদেশ, কলোম্বিয়া ও আফগানিস্থান। বাংলদেশে কমিউনিটির পক্ষ থেকে পরিচালনা ও তত্তাবধানে ছিলেন বাংলাদেশ সমিতি। প্রদর্শনীতে ছিল প্রতিটা দেশের পোশাক পরিচ্ছেদ সহ নাচ, গান, ও ফেসান শো এবং প্রত্যেক দেশের নিজস্ব তৈরি খাবার।প্রথমেই বাংলাদেশ, কলম্বিয়া এবং আফগানিস্থান অংশ গ্রহন করে । সার্বিক পরিচালনা ও  উপস্থাপনায় ছিলেন  সারা ত্রেভিযিওল (“Sarah Trevisiol”) বোলজানোর।

প্রবাসে নিজস্ব কৃষ্টি কালচারকে ভুলে না গিয়ে বিদেশিদের মাঝেও তুলে ধরার এক আন্তরিক প্রচেষ্টা। প্রথমেই বাংলাদেশ সমিতির বাংলা স্কুলের সোনা মনিরা ফ্যাশন শো তে অংশ গ্রহন করে । সাড়ী ,লুঙ্গিতে আর কপালের লাল সবুজ যেন যেন শোল আনাই বাঙ্গালিয়ানা।

দর্শক ছিল গ্যালারী ভরপুর । প্রবাসে দেশি ও বিদেশিদের মাঝে ফ্যাশন শো, নাচে গানে আমাদের দেশের ভাব মূর্তি যেন এক অলংকার । দেশের বাহিরেও বিদেশের মাটিতে তাদের সংস্কারের সাথে নিজেদের সংস্কার যেন ভুলে না যাই তার ঐ প্রমান নুতন প্রজন্ম আর হত ভাগ্য খেটে খাওয়া মেহনতি প্রবাসীদের প্রচেষ্টা আর দেশ প্রেমের ফসল।তারই ধারাবাহিকতা এনে দিল প্রবাসে ইতালির বোলজানো প্রভিন্সের বাংলাদেশীরা।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালীর সিচিলিয়াতে চাষ হচ্ছে বাংলাদেশী শাঁক সব্জি ও তরিতরকারি
ইতালির আরেচ্ছোতে নতুন প্রজন্মের সকল শিশুদের বাংলা ভাষা ও সাংস্কৃতি শিক্ষা দেওয়ার জন্য বাংলা স্কুলে ...
ইতালির পালেরমোতে সুনামগঞ্জ জেলা সমিতির অভিষেক ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন
দৃষ্টি আকর্ষণ ইতালি বোলজানো প্রবাসীদের!! ইতালির বোলজানোতে শিশুদের শিক্ষার বাংলা স্কুল পুরু রোজার মা...
বোলজানোতে বাংলাদেশ পিপলস এসোসিয়েশনের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল।
ইতালিতে ১১৩ তে কল করে? আমার স্ত্রী আমার মেয়ের সাথে শুয়ে.. ইয়ে....মানে... যা কোরআনে হারাম!!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 39 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন