কিভাবে ইতালিতে বিভিন্ন সার্টিফিকেট বা ডকুমেন্টস বৈধকরণ তথা LEGALIZZAZIONE বা LEGALIZATION করাবেন?

by Lesar on নভেম্ভর ২৫, ২০১৪পোস্ট টি ২,৯১৮ বার পড়া হয়েছে in ইতালিতে আমাদের নিত্য প্রয়োজনীয় তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আমরা আপনাদের মাঝে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো।

আমাদের মধ্যে যারা ইতালি প্রবাসী তাদের সবার এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন। আমাদের প্রায় সময়ই বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন সার্টিফিকেট অথবা ডকুমেন্টস legalization/attestationকরাতে হয়। আর এই কাজটি আমরা বিভিন্ন কাজের ও প্রয়োজনের উপর ভিত্তি করে প্রবাসে অবস্থিত আমাদের নিজস্ব দূতাবাস থেকে করাতে পারি যেটা আমাদের দেশের জন্য প্রযোজ্য। তবে কিছু কিছু প্রয়োজন রয়েছে যেখানে আমাদের ইতালিতে বিভিন্ন কাজে এই সব সার্টিফিকেট বা ডকুমেন্টস বৈধকরণ করাতে হয়, আর সেই ক্ষেত্রে কিন্তু আমাদের অবশ্যই ইতালিয়ান সরকারী অফিস তথা প্রেফেত্তুরা/Prefettura থেকেই করাতে হয়। কিন্তু আমাদের মধ্যে অনেকেই এই বিষয়টি ভালো করে জানেন না যে, কখন ও কোন কোন দিনে প্রেফেত্তুরাতে এই কাজটি করিয়ে নেওয়া যায়? আবার ইতালির বিভিন্ন এলাকার প্রেফেত্তুরার ঠিকানা কি? ইত্যাদি বিষয় গুলো।আর তাই আজ আমরা আপনাদের মাঝে ইতালির বিভিন্ন এলাকার প্রেফেত্তুরার ঠিকানা ও দিন ক্ষণ তুলে ধরবো। যাতে করে আপনারা খুব সহজেই এসকল কাজ গুলো করিয়ে নিতে পারেন।

ইতালির প্রেফেত্তুরা/Prefettura-তে সার্টিফিকেট বা ডকুমেন্টস বৈধকরণ করাতে কতো খরচ পরে?

ইতালির সরকারের আইন অনুযায়ী ইতালিতে যেকোনো সার্টিফিকেট,ডকুমেন্টস,দলিল ইত্যাদি বৈধকরণ করাতে ১৬ ইউরোর একটি স্ট্যাম্প বা মার্কা দা বোল্ল প্রয়োজন হয়। যেমন আপনি যদি শুধুমাত্র একটি কাগজের কোন সার্টিফিকেট বৈধকরণ করাতে চান তাহলে সেই ক্ষেত্রে আপনার একটি ১৬ ইউরোর স্ট্যাম্প লাগবে। কিন্তু আপনি যদি কোন দলিল বৈধকরণ করাতে চান তাহলে সেই ক্ষেত্রে আপনাকে প্রতি ৫ পেজের জন্য একটি করে ১৬ ইউরোর স্ট্যাম্প প্রয়োজন হবে। যেমন মনে করুণ আপনার একটি দলিল রয়েছে, যেটা ৮ পেজ এর। তাহলে এখানে আপনার মোট ২ টি ১৬ ইউরোর স্ট্যাম্প প্রয়োজন হবে। কারন প্রথম ৫ পেজের জন্য একটি এবং পরের ৩ পেজের জন্য অন্যটি। এভাবে যত পরিমান পেজ হবে, সেইভাবে প্রতি ৫ পেজ অন্তর অন্তর একটি করে ১৬ ইউরোর স্ট্যাম্প প্রয়োজন হবে।

ইতালির নগরী রোমের প্রেফেত্তুরা/Prefettura সম্পর্কে বিস্তারিতঃ

যারা ইতালির রোমের বসবাস করেন তাদের কে বিভিন্ন সার্টিফিকেট বা ডকুমেন্টস বৈধকরণ করার জন্য অবশ্যই নিন্ম ঠিকানায় ও সময়ে উপস্থিত হতে হবে।

Ubicazione Ufficio: Via Ostiense 131/L 000154 Roma, scala B II piano

অফিসের সময়ঃ Lunedì, Mercoledi e Venerdi dalle 09:00 alle 12:00 সোমবার,বুধবার এবং শুক্রবার সকাল ৯ টা থেকে ১২ টা পর্যন্ত। তবে ৮:৩০ থেকেই টিকিট দেওয়া শুরু হয় এবং ১৫০ টির মতো সীমিত টিকিট দেওয়া হয়। কাজেই আপনাকে অবশ্যই সকাল ৯ তার মধ্যে সেখানে উপস্থিত হতে হবে। অন্যথায় আপনার আগে ১৫০ টি টিকিট দেওয়া হয়ে গেলে সেই দিন আপনি আর কোন কাজ করাতে পারবেন না। কাজেই সেই সময়ের মধ্যে যাওয়ার চেষ্টা করবেন।

উল্লেখ্যঃ আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা তাদের নতুন ফ্যামিলি নিয়ে এসেছে এবং আপনার স্ত্রী বা সন্তান ইতালিয়ান ভাষা বলতে পারেনা? অথবা আপনার কাজের চাপের জন্য আপনি অনেক চেষ্টা করেও মালিক এর কাছ থেকে ছুটি নিতে পারেন না? অথচ আপনাকে সেই অফিসে যেতেই হবে! কিছু ডকুমেন্টস বৈধকরণ করার জন্য? কিন্তু সময়ের জন্য বা কাজের চাপে আপনি কিছুতেই সময় করে উঠতে পারছেন না? বা আপনার স্ত্রী বা সন্তানেরা ইতালিয়ান ভাষা বলতে না পাড়ায় তাদের দিয়েও কাজটি করিয়ে আনতে পারছেন না!! বা অন্য কাউকেও খুঁজে পাচ্ছেন না সেই অফিসে পাঠানোর জন্য!

আর তাই আপনাদের জন্য বর্তমানে রয়েছে আমিওপারি এ্যাসোসিয়েশন। মানে আপনি যেতে না পারলেও আপনার প্রয়োজনে আমিওপারির টিম আপনার হয়ে আপনার যেকোনো সার্টিফিকেট বা ডকুমেন্টস রোমের প্রেফেত্তুরা থেকে বৈধকরণ করিয়ে এনে দিবে। আপনাকে এর জন্য শুধু কষ্ট করে যেকোনো সময় আপনি অথবা আপনার স্ত্রী বা সন্তার দের কেও একজন আমাদের অফিসে এসে আপনার বিস্তারিত কাগজ জমা দিয়ে যেতে হবে এবং আমাদের আপনার হয়ে সেই কাজটি করে দেওয়ার অনুমতি বাবদ একটি কাগজে সই করে দিয়ে যাতে হবে। তাহলেই এর পর আপনার আর এই বিষয় নিয়ে চিন্তা করতে হবে না? সব কিছু চিন্তা করবে আমিওপারি টিম। তবে এর জন্য আমাদের নির্দিষ্ট ফি প্রযোজ্য। আর এর জন্য আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ।

ইতালির নগরী মিলানের প্রেফেত্তুরা/Prefettura সম্পর্কে বিস্তারিতঃ

উল্লেক্ষ ইতালির নগরী মিলানে বর্তমানে অনলাইনে এপয়েন্টমেন্ট নিয়ে তারপর প্রেফেত্তুরা/Prefettura যেতে হয়। যা চলতি বছরের ৪ আগস্ট ২০১৪ থেকে কার্যকর করা হয়েছে এবং এটা সবার জন্য বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। এবং আগে Corso Monforte, 27 এই ঠিকানায় গিয়ে করাতে হতো কিন্তু বর্তমানে আপনাকে যেতে হবে নিন্মের ঠিকানায়ঃ

Via Servio Tullio, 4

তবে সেখানে যাওয়ার আগে আপনাকে অবশ্যই অনলাইনে একটি এপয়েন্টমেন্ট নিয়ে নিতে হবে। এবং আপনাকে ইমেইলে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে। মিনালের প্রেফেত্তুরা/Prefettura-তে অনলাইনে এপয়েন্টমেন্ট নেওয়ার জন্য এখানে ক্লিক করুণ। তারপর সেখানে দেখানো নির্দেশনা অনুযায়ী আপনাকে প্রথমে ওদের সাইটে রেজিস্ট্রেশন করতে হবে তারপর আপনার বিভিন্ন ডকুমেন্টস বৈধকরণ করার জন্য এপয়েন্টমেন্ট নিতে হবে। যারা এই বিষয়টি করতে পারবেন না তারাও চাইলে সরাসরি আমিওপারি টিম এর সাথে টেলিফোনে বা ইমেইলে যোগাযোগ করে এ বিষয়ে সাহায্য নিতে পারেন। আর আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ।

ইতালির নগরী ভেনিস প্রেফেত্তুরা/Prefettura সম্পর্কে বিস্তারিতঃ

Ubicazione dell’Ufficio: Sede Centrale (Ca’ Corner – San Marco, 2661) – Primo piano
Telefoni: 041/2703420   041/2703451
Fax: 041/2703458

অফিসের সময়ঃ Lunedì dalle 09:00 alle 13:00 এবং Mercoledì dalle 09:00 alle 13:00

বন্ধুরা আমাদের কাছে এই কয়টি নগরী গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে।তাই আমরা শুধু মাত্র এই কয়টি নগরীর প্রেফেত্তুরা সম্পর্কে বিস্তারিত তুলে ধরলাম, তবে আপনাদের কারো যদি ইতালির অন্যান্য নগরীর ঠিকানা প্রয়োজন হয় তাহলে আমাদের কাছে জানাতে পারেন। আমরা চেষ্টা করবো এখানে তুলে ধরার জন্য। আশা করি এই বিষয়টি আপনাদের অনেক উপকারে আসবে। আজ এই পর্যন্ত আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে, সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালির প্রয়োজনীয় ফোন নাম্বার এ্যাম্বুলেন্স-থানা-হাঁসপাতাল-কমুনে ইত্যাদি ইত্যাদি
ইতালি প্রবাসীদের জন্য সুখবর, ৪০০ ইউরোর সোশ্যাল কার্ড দেওয়া হচ্ছে ইতালি সরকার থেকে।
কম খরচে কিভাবে ইতালিতে মানি ট্র্যান্সফার করবেন?
ইতালি ও ইউরোপের প্রবাসিদের জন্য লেখাটি পরুন এবং প্রতারণার হাত থেকে বাঁচুন।
রোম প্রবাসীদের জন্য।কিভাবে মাত্র ৬ ইউরো দিয়ে রোমের যেকোনো এয়ারপোর্ট যাবেন? জেনে নিন বিস্তারিত।
সতর্ক বার্তা। জেনে নিন ইউরোপ থেকে প্রচারিত চ্যানেল আই ও এনটিভির অফিসিয়াল ফেসবুক ফ্যান পেজ গুলো।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment