ইতালির নগরী বোলজানোতে মেলা প্রস্তুতি ২০১৫

by Jahangir Alam Sikder on নভেম্ভর ২৯, ২০১৪পোস্ট টি ২১১ বার পড়া হয়েছে in প্রবাসের অনুষ্ঠান আয়োজন

জাহাঙ্গীর আলম সিকদারঃ প্রবাসে ইতালির উত্তর প্রদেশ বোলজানো প্রভিন্সে Piazza Duomo no 6 মেলা প্রস্তুতির তৃতীয় সভা হয়ে গেল ২৬ / ১১ / ২০১৪ তারিখ বুধবার রাত ৮ টার দিকে। শুধু দেশীয় সংস্কৃতি নয় বিদেশীদের নিয়ে প্রতিবছরের ন্যায় ২০১৫ সালের জুন মাসে হবে এই মেলা। এই মেলা Festa Dei Popoli নামে পরিচিত ।

সভায় ইউরোপ, আমেরিকা, এশিয়া ও আফ্রিকা চারটি মহাদেশের দেশগুলো যথাক্রমে Italia, Albania, Romania, Russia, Ucraina, Peru, Colombia. Ecuador, Bolivia, Bangladesh, Cina, Kurdisthan, Philippine, Iran, Armenia, Pakistan, Ghana, Senegal, Etiopia বিভিন্ন দেশের লোকের উপস্থিতি ও অংশ গ্রহনের মধ্য দিয়ে আলোচনা শুরু হয় । সার্বিক তত্ত্বাবধানে ও উপস্থাপনায় ছিলেন Paola vismara ।

 

প্রস্তুতি সভায় কেউ ইচ্ছে করলে  একাও যেতে পারেন এবং পরবর্তী সে সময়ও নির্ধারণ করে দেওয়া হয়েছে তা নিন্মে দেওয়া হল -

Mercoledi  10 dicembre 2014,Mercoledi 28 gennaio 2015, Giovedi 26 febraio 2015 ,Mercoledi 11 Marzo 2015 , Mercoledi 25 Marzo 2015 , Mercoledi 15 Aprile 2015 . Mercoledi 29 Aprile 2015 , Giovedi 14 Maggio 2015 , Mercoledi 27 Maggio 2015 , Mercoledi 3 giugno 2015 ।

তবে বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধি হিসাবে অংশগ্রহনে ছিলেন বাংলাদেশ সমিতির মির্জা লতিফুল হক এবং জাহাঙ্গীর আলম সিকদার।

 

Festa Dei Popoli তে অংশগ্রহনে শুধু কোন দেশ বা দেশের এসোসিয়েশন থাকতে হবে এমন নয়, কোন ব্যক্তি ও একক ইচ্ছে পোষণ করতে পারেন যোগ্যতা ভিত্তিতে।তবে সংস্কৃতির এই পরিদর্শনে Argument থাকতে হবে এবং সভায় উপস্থিতিতেও মূল্যায়ন ভিত্তি অনেক।

২০১৫ Festa Dei Popoliর – প্রদর্শনীতে তৃতীয় দিনের প্রস্তুতি সভায় বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব আনেন মির্জা লতিফুল হক মিলান অবস্থানকারী কাজী টিপুর তৈরি আন্তর্জাতিকমানের ফিল্ম এবং বাংলাদেশ থেকে আসা শাক সবজি ইত্যাদি। এতে দেশের ভাবমূর্তি জাতীয় থেকে আন্তর্জাতিক মানের আরও সহায়তা করবে সংস্কার ও সংস্কৃতিতে যদি বিনিময় থাকে আচার, আচরন বিদেশিদের সাথে। প্রবাসে থাকা ইতালির উত্তর প্রদেশ বোলজানো বাংলাদেশীদের আন্তরিকতা ও তাই।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালি থেকে ডোর টু ডোর মালামাল প্রেরন করুন Icc Cargo
ইতালির রোমে দেশ থিয়েটার নাট্য ঘোষ্ঠীর নতুন নাট্য কর্মীর জন্য আহবান!
মিলানে ২০ই এপ্রিল মহিলা সমিতি ও দি টাইমস এর উদ্যোগে পহেলা বৈশাখ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন
ইতালির নগরী ভেনিসে কবি কাজী মাহফুজ রানার ৫ম-তম কবিতার বই প্রকাশনের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
ইতালির ভেনিসে সম্মানিত সকল দেশের মা-দের নিয়ে এক মিলন মেলায় আয়োজন করা হয়েছে। ভেনিস কমুনি থেকে।
ইতালির রোমে বাংলাদেশী নৃত্য শিল্পী দ্বারা দেশীয় কালচার ও নৃত্যশিল্প নিয়ে পরিচালিত হচ্ছে নাচের ক্লাস...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 39 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন