আসুন লন্ডনের বিমানবন্দর গুলো সম্পর্কে জেনে নেই।

by Lesar on ডিসেম্বর ৩১, ২০১৪পোস্ট টি ৪৫৮ বার পড়া হয়েছে in ইউরোপের নিত্য প্রয়োজনীয় তথ্য

জানার কোন শেষ নেই। আর তার মধ্যে যদি লন্ডন সম্পর্কে হয়? তাহলে-তো আগ্রহ আরও বেড়ে যায়!! বন্ধুরা আজ আমরা ব্রিটিশ বিমানবন্দর গুলো সম্পর্কে কিছু ধারণা নেওয়ার চেষ্টা করবো।কেননা লন্ডন সম্পর্কে আমাদের অনেকের নানা ধরণের কৌতূহল রয়েছে। আর একটি দেশের ভ্রমণ করার প্রথম চাবিকাঠি হচ্ছে সেই দেশের বিমানবন্দর, তাই আসুন জেনে নেই বিস্তারিত।

ইংল্যান্ডে টোটাল ৬ টি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে যেগুলোতে ১৪ টির মতো ডোমেস্টিক ও ১০০-১৫০ টির উপরে আন্তর্জাতিক রুটে বিমান যাতায়াত করে। যদি আপনি লন্ডন ভ্রমণ করার কথা চিন্তা করে থাকেন? তাহলে এই লেখাটি আপনার অনেক উপকারে আসবে, কেননা এখানে দেওয়া তথ্য অনুযায়ী আপনি খুব সহজেই একটি ধারণা নিতে পারবেন। এবং সেই সাথে সাথে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন কোন এয়ারপোর্টটি আপনার জন্য কাছে হবে।

Heathrow Airport

IATA(International Air Transport Association) Code: LHR

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.heathrowairport.com

Heathrowলন্ডনের সবচাইতে বড় এবং অনেক গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক বিমানবন্দর। এটি পশ্চিম সেন্টার লন্ডন থেকে ২২ কিঃমি দূরত্বে অবস্থিত।যেখানে পাঁচটি টার্মিনাল এবং দু’টি রানওয়ে রয়েছে। এবং এয়ারপোর্টটিতে সেন্টার থেকে M4 এবং M25 হাইওয়ে দিয়ে খুব সহজেই গাড়ী দিয়ে আসা যায়। এই এয়ারপোর্ট থেকে লন্ডন কেন্দ্রে তথা সেন্টারে যেতে আপনি ট্রেন ও বাস এর মাধ্যমে যেতে পারবেন। আবার সেন্টার থেকে এই এয়ারপোর্টটিতে যেতে আপনার সময় লাগবে ৪০-৫০ মিনিট এবং ট্রেন দিয়ে যেতে চাইলে Paddingtonট্রেন স্তপিজ থেকে যাওয়া যায় আর মেট্রো বা সাবওয়ে দিতে যেতে চাইলে নামক স্তপিজ থেকে যেতে হবে যা আপনাকে Terminals 1, 2, 3 পর্যন্ত বহন করবে।

Gatwick Airport

IATA(International Air Transport Association) Code: LGW

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.gatwickairport.com

Gatwick Airport টি দক্ষিণ সেন্টার লন্ডন থেকে ৪৮ কিঃমি দূরত্বে West Sussexএ- অবস্থিত। এবং এটি বিশ্বের ব্যস্ততম একক রানওয়ের মধ্যে একটি বিখ্যাত এয়ারপোর্ট এবং লন্ডনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক বিমানবন্দর।এয়ারপোর্টটিতে উত্তর ও দক্ষিণ এই দু’টি টার্মিনাল রয়েছে এবং M23 হাইওয়ের সাথে সংযুক্ত ও Victoria ট্রেন ষ্টেশন এর সাথে যোগাযোগ সূত্র রয়েছে।এই এয়ারপোর্টটি ইতালির সাথে প্রধান লিঙ্ক তথা ইতালির Venezia, Milano, Roma Fiumicino এবং Napoliথেকে সরাসরি বিমান চলাচল করে।

Stansted Airport

IATA(International Air Transport Association) Code: STN

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.stanstedairport.com

Stansted Airportটি উত্তরপূর্বকোণ সেন্টার লন্ডন থেকে ৪৮ কিঃমি দূরত্বে Essexএ- অবস্থিত।এয়ারপোর্টটি বিভিন্ন লো-কষ্ট কম্পানির বিমান এর জন্য বিখ্যাত। বিশেষ করে Ryanair এর মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশ থেকে নামমাত্র মূল্যে প্রচুর যাত্রী আসাযাওয়া করে। যেমন ইতালির Ciampino, Bergamo এবং Pisa ইত্যাদি এয়ারপোর্ট থেকে প্রচুর পরিমান যাত্রী লো-কষ্ট কোম্পানি গুলোর মাধ্যমে ফ্লাই করে থাকে।এই এয়ারপোর্ট থেকে সেন্টার লন্ডনে যেতে হলে Stansted Express অথবা ট্রেন দিয়ে যাওয়া-আসা যায় যা সেন্টার লন্ডনের Liverpool Streetস্তপিজ থেকে ধরতে হয় বা এয়ারপোর্ট থেকে সেখানে গিয়ে নামতে হয়।এয়ারপোর্ট থেকে একবার Liverpool Streetস্তপিজ এসে পরলে খুব সহজেই পরে মেট্রো দিয়ে লন্ডনের বিভিন্ন এলাকায় যাওয়া যায়।

Luton Airport

IATA(International Air Transport Association) Code: LTN

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.london-luton.co.uk

Luton Airport  লন্ডনের চতুর্থ গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক বিমানবন্দর।এয়ারপোর্টটি উত্তর-পশ্চিম সেন্টার লন্ডন থেকে ৫৭ কিঃমি দূরত্বে Bedfordshireএ- অবস্থিত। এটাও লো-কষ্ট কম্পানির বিমান এর জন্য বিখ্যাত। তবে এখানে easyJet কম্পানির যাত্রীর সংখ্যাই বেশি। এর সাথে সাথে এই এয়ারপোর্টটিতে Monarch, Thomson Airways এবং Ryanair এর মাধ্যমে ইউরোপ থেকে প্রচুর যাত্রী আসা যাওয়া করে থাকে। St Pancras ষ্টেশন থেকে ট্রেন এর মাধ্যমে এই এয়ারপোর্টটিতে আসা যাওয়া করা যায়। যাদের গাড়ী রয়েছে তাদের M1 হাইওয়ে ধরতে হবে।

London City Airport

IATA(International Air Transport Association) Code: LCY

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.londoncityairport.com

এই এয়ারপোর্টটি লন্ডন সেন্টার এর একদম কাছাকাছি অবস্থিত। যা মাত্র ১১ কিঃমি দূরত্ব এবং মেট্রো লাইনের কাছাকাছি, সবচাইতে মজার বিষয় এখানে বড় কোন এয়ারবাস/বিমান অবতরণ করতে পারে না। সাধারণত ইউরোপের সাথে লন্ডনে ব্যবসায়ীরা এই এয়ারপোর্টটি বেশি ব্যবহার করে। ইতালির এয়ারপোর্ট Milano Linate, Roma Fiumicino এবং Firenze থেকে বিভিন্ন ধরণের কম্পানি ফ্লাই করে থাকে।

Southend Airport

IATA(International Air Transport Association) Code: SEN

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.southendairport.com

এর সম্পর্কে তেমন কিছুই বলার নেই। বন্ধুরা আশাকরি আপনাদের লন্ডনের বিভিন্ন এয়ারপোর্ট গুলো সম্পর্কে মোটামুটি কিছু ধারণা দিতে পারলাম। যারা জানতে চান কিভাবে ইতালিতে কম মূল্যে আন্তর্জাতিক এয়ারপোর্ট গুলোতে যেতে পারবেন? তারা এখানে ক্লিক করে আমাদের পূর্বে প্রকাশিত সেই লেখাটি পড়ে আসুন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

সুইজারল্যান্ড প্রবাসী বাংলাদেশীদের জন্য দারুন সুখবর।
সকল প্রবাসীদের জন্য। দেশে যাওয়ার কথা ভাবছেন? তাহলে অবশ্যই পড়ুন
ইতালি ও ইউরোপে আসার আগে দেখে নিন সেনজেন দেশগুলোতে স্বীকৃতি প্রাপ্ত স্বাস্থ্যবীমা গুলোর তালিকা।
ইউরোপ সহ বিশ্বের ১৪টি বিপদজনক স্থান সম্পর্কে জেনে রাখুন। পকেট মার, ছিনতাই ইত্যাদির জন্য বিখ্যাত যেসব...
কিভাবে মাত্র ১ ইউরো দিয়ে ইতালি সহ ইউরোপের বিভিন্ন দেশ ভ্রমন করবেন? স্বপ্ন নয় বাস্তব!! ভিডিও টিউটোরিয়...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment