এক নজরে ২০১৪ সালের বিশ্বের সবচেয়ে নিরাপদ/বিপদজনক এয়ারলাইন্স!

by Lesar on জানুয়ারী ৭, ২০১৫পোস্ট টি ১,০১৩ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃ সাম্প্রতিক সময়ের মালয়েশিয়ান এয়ার এবং অতি সম্প্রতি এয়ার এশিয়ার বিমান বিধ্বস্ত হওয়ার পর বিশেষত আকাশ পথে ভ্রমণে যাদের ভয় কাজ করছে তাদের জন্য তো বটেই আমাদের প্রত্যেকের জানা দরকার বিশ্বের সবচেয়ে নিরাপদ এয়ারলাইন্স কোনটি।

‘এয়ারলান রেটিংস’ (AirlineRatings.com) সূত্রে জানা গেছে, সারা বিশ্বের ৪৪৯টি বিমান সংস্থাকে মনিটর করে নিরাপত্তার সর্বোচ্চ স্কোর ৭ অর্জন করে ১৪৯টি এয়ারলাইন্স এবং উক্ত এয়ারলাইন্সের মধ্যে নিরাপত্তার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার প্রাপ্ত এবং বিমান বহরে নতুন নতুন বিমান সংযোজনের মাধ্যমে ২০১৪ সালের বিশ্বের সবচেয়ে নিরাপদ এয়ারলাইন্সের তালিকার শীর্ষ ১০ স্থান প্রাপ্ত বিমান কোম্পানীগুলো নিম্নরূপ (ইংরেজি বর্ণমালা ক্রমানুক্রমে)-
Air New Zealand
British Airways
Cathay Pacific Airways
Emirates
Etihad Airways
EVA Air
Finnair
Lufthansa
Qantas
Singapore Airlines.

উল্লেখ্য, গেল বছরে গড়ে ১.৩ মিলিয়ন বিমান যাত্রার মধ্যে মাত্র একটা বিমান মারাত্মক দুর্ঘটনার সম্মুখীন হয়। এ বছর সারা বিশ্বে ২৭ মিলিয়ন বিমান উড্ডয়নের মাধ্যমে ৩.৩ বিলিয়ন যাত্রী পরিবহন করা হয় এবং ১১১টি বিমান দুর্ঘটনার ঘটনা ঘটে।

ফ্ল্যাশব্যাকঃ গত মার্চে মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট ৩৭০ বিমানটি কুয়ালালামপুর থেকে বেজিং যাবার পথে আকাশ থেকে হারিয়ে গেলে ২৩৯ যাত্রী কোন খোঁজ মেলেনি।
এ ছাড়া একই বছরের জুলাই মাসে একই এয়ারলাইন্সের অন্য একটি যাত্রীবাহী বিমান পূর্ব ইউক্রেনে গুলি করে ভুপাতিত করলে উক্ত বিমানের ২৯৮ জন আরোহীর সকলেই প্রাণ হারান।

‘এয়ারলান রেটিংস’ (AirlineRatings.com) তথ্য অনুযায়ী মালয়েশিয়ান এয়ারলাইন্সের রেঙ্কিং ৭ এর মধ্যে ৫!

একেবারে সম্প্রতি এয়ার এশিয়া ইন্দোনেশিয়ার ফ্লাইট QZ৮৫০১ ডিসেম্বরের ২৮ তারিখে ১৬২ যাত্রী নিয়ে দুর্ঘটনায় পতিত হলে সকল যাত্রী মারা যায়। আকাশে নিরাপত্তার ক্ষেত্রে এয়ার এশিয়ার রেঙ্কিং ৭ স্কেলের মধ্যে ৪!

উল্লেখ্য, সারা বিশ্বের এয়ারলাইন্সের মধ্যে নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে বিপদজনক বা সরবনিম্ন রেঙ্কিং পেয়েছে ৪টি এয়ারলাইন্স। নিরাপত্তার সর্বোচ্চ ৭ স্কেলের মধ্যে এ চারটি বিমান সংস্থার স্কোর মাত্র ১! বিশ্বের সবচেয়ে বিপদজনক ৪টি বিমান সংস্থা হল-
Tara Air (নেপাল)
Nepal Airlines (নেপাল)
Scat Airlines (কাজাকাস্তান)
Kam Air (আফগানিস্তান)।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ব্রিটেনে ফ্রি চিকিৎসা বাতিল করনে নতুন একটি বিল আনতে যাচ্ছে ব্রিটিশ পার্লামেন্ট। দেখুন এ নিয়ে একটি ভি...
যথাযথ মর্যাদায় জার্মানীর বনে অনুষ্ঠিত হলো একুশের কর্মসূচী
গ্রীসের রাষ্ট্রদূতকে সরাতে আইওএমকে ‘বলির পাঁঠা’ বানাবার নেপথ্যে
সুইজারল্যান্ডে নব্য রাষ্ট্রদুত এম শামীম আহসানকে সংবর্ধনা
বিশ্বের প্রথম নগদ টাকাবিহীন দেশ হতে যাচ্ছে সুইডেন
পোল্যান্ডে উচ্চশিক্ষা নিয়ে ফিরলে বাংলাদেশে চাকরি নিশ্চিত

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1157 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment